ভূমি উন্নয়ন কর পরিশোধের সময় বাড়লো এক মাস

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৪:৩৭, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৪:৩৯, এপ্রিল ০৯, ২০২০

করোনা পরিস্থিতিতে বকেয়া ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বাড়ানো হয়েছে। এছাড়াও ভূমিসেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা স্থগিত করেছে ভূমি মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৯ এপ্রিল) মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে বকেয়া ও চলতি বছরের (১৪২৬ বাংলা সনের) অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা আগামী ১৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। অন্যদিকে ‘ভূমিসেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে।

প্রচলিত বিধি অনুযায়ী প্রতি বাংলা বছর ৩০ চৈত্রের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়। কিন্তু করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী সংক্রমণ প্রতিরোধে সরকার ইতোমধ্যে জরুরি সেবা ব্যতীত অন্যান্য সব সরকারি ও বেসরকারি অফিস-আদালত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া,সরকার সাধারণ মানুষের চলাচল সীমিত করাসহ কোনও কোনও এলাকা লকডাউন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও  বলা হয়, এ বছরের কর আদায়ের শেষ সময় ৩০ চৈত্র (১৪২৬ বাংলা) বা ১৩ এপ্রিল সমাগত। করোনাভাইরাসের প্রভাবে দেশের উদ্ভূত পরিস্থিতিতে সম্মানিত নাগরিক ও সংস্থা উভয়ের পক্ষে উল্লিখিত তারিখের মধ্যে বকেয়া এবং চলতি বছরের অনাদায়ী ভূমি উন্নয়ন কর কর পরিশোধ করা কোনোভাবেই সম্ভব নয় বলে প্রতীয়মান হচ্ছে। 

এমতাবস্থায়, নাগরিকদের সুবিধার্থে ১৪২৬ বাংলা সনের ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা আরও  এক মাস বাড়িয়ে আগামী ৩০ বৈশাখ (১৪২৭) বা ১৩ মে পর্যন্ত করা হয়েছে। এছাড়া, আগামী ১২ এপ্রিল অনুষ্ঠেয় ‘ভূমিসেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ একই কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

/জেইউ/এপিএইচ/

লাইভ

টপ