X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

‘দেশে বাস্তুহারা বলে কিছু থাকবে না’

উদিসা ইসলাম
৩০ এপ্রিল ২০২০, ০৮:০০আপডেট : ৩০ এপ্রিল ২০২০, ০৮:০০

পল্টন ময়দানে বাস্তুহারাদের সভায় অংশগ্রহণকারী নারীদের একাংশ দেশে বাস্তুহারাদের সমস্যা সমাধানে ঐক্যবদ্ধভাবে সমাজতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে আত্মনিয়োগের জন্য পূর্তমন্ত্রী মতিউর রহমান বাস্তুহারাদের প্রতি আহ্বান জানান। এদিন (৩০ এপ্রিল) পল্টন ময়দানে বাস্তুহারাদের জনসভায় বক্তৃতাকালে তিনি বলেন, ‘সমাজতন্ত্র কায়েম হলে দেশে বাস্তুহারা বলে কিছু থাকবে না।’ সমাজতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে আরও  আগে থেকে বঙ্গবন্ধু সরকার বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছিল। এদিকে ১ মে সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতির উদ্দেশে বাংলাদেশ বেতার থেকে ভাষণ দেবেন। ওই একই সময় বঙ্গবন্ধুর ভাষণ বাংলাদেশ টেলিভিশনে সম্প্রচার করা হবে বলে বাসস পরিবেশিত খবরে জানানো হয়। মে দিবসে বঙ্গবন্ধুর ভাষণ শোনার অপেক্ষায় পুরো দেশ। ১৯৭২ সালের ১ মে দৈনিক বাংলায় এসব সংবাদ প্রকাশিত হয়।

বাস্তুহারাদের জনসভা

পূর্তমন্ত্রী মতিউর রহমান বলেন, ‘শহর নয় উন্নয়ন করা হবে গ্রামগুলোতে। যাতে ছিন্নমূল মানুষেরা আবারও গ্রামে ফিরে গিয়ে চাষাবাদ করে, সুখে-শান্তিতে বাস করতে পারে।’ বাস্তুহারা সমিতির বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন উপলক্ষে আয়োজিত জনসভায় রাজধানীর বিভিন্ন এলাকার হাজার হাজার নারী-পুরুষ মিছিল করে এসে সভায় যোগ দেন। মন্ত্রী অভিযোগ করেন যে, এক শ্রেণির লোক নিজেদের স্বার্থসিদ্ধির জন্য চক্রান্তে লিপ্ত হয়েছে। তারা সমাজতন্ত্রের কর্মসূচি নস্যাৎ করতে চায়। রাতারাতি লাখ লাখ টাকা মুনাফা লুটে তারা। দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে এই হাতগুলোই সক্রিয় বলে তিনি উল্লেখ করেন। কিছু কিছু সরকারি কর্মচারীর কার্যকলাপেরও তীব্র নিন্দা করেন পূর্তমন্ত্রী।

আবারও টর্নেডো

ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জে দুটি গ্রামের ওপর গতকাল ২৯ এপ্রিল টর্নেডো আঘাত হানার খবর প্রকাশিত হয়। এতে কমপক্ষে ১৫০ জন প্রাণ হারিয়েছেন বলে আশঙ্কা করা হয়। ঝড়ের সংবাদ পাওয়ার পর পরই স্থানীয় প্রশাসনের কর্মকর্তারাসহ একটি চিকিৎসক দল ঘটনাস্থলে ছুটে যান  বলে বাসস জানায়।

‘দেশে বাস্তুহারা বলে কিছু থাকবে না’ ভারত-পাকিস্তান যুক্ত বিবৃতি

ভারতের প্রধানমন্ত্রী ও পাকিস্তানের প্রেসিডেন্ট মে মাসের শেষ দিকে অথবা জুনের প্রথম দিকে নয়াদিল্লিতে বৈঠকে মিলিত হবেন। ভারত ও পাকিস্তানের মধ্যে বিশেষ দূত পর্যায়ে বৈঠক শেষে নয়াদিল্লি হতে প্রকাশিত যুক্ত বিবৃতিতে একথা বলা হয়। পাকিস্তানের প্রেসিডেন্ট ও ভারতের প্রধানমন্ত্রীর মধ্যে আসন্ন বৈঠকের আলোচ্য বিষয় উল্লেখ করে যুক্ত বিবৃতিতে আরও  বলা হয়, বৈঠকের পারস্পারিক সুবিধাজনক তারিখ যথাসময়ে ঘোষণা করা হবে।

কৃষক সম্মেলনে বক্তৃতা করছেন মওলানা ভাসানী শিবপুরে কৃষক সম্মেলনে ভাসানী

শাসনতন্ত্রে শ্রমিক ও কৃষকের দাবির স্বীকৃতি চান বাংলাদেশ কৃষক সমিতির প্রধান মওলানা ভাসানী। দেশের ভাবি শাসনতন্ত্রে সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বের আসন সংরক্ষণের দাবি করেন তিনি। ৩০ এপ্রিল নরসিংদীর শিবপুরে অনুষ্ঠিত কৃষক সম্মেলনে ভাসানী বলেন, ‘এদেশ কৃষক-শ্রমিকের দেশ। দেশের জনসংখ্যার শতকরা ৯৫ জন কৃষক-শ্রমিক।’ শাসনতন্ত্রের রূপরেখা বর্ণনা করে মওলানা ভাসানী বলেন, ‘আওয়ামী লীগ সরকার দেশকে যে শাসনতন্ত্র দিতে যাচ্ছে, তাতে ১৮ বছরের ঊর্ধ্বে সব নাগরিকের ভোটাধিকার দিতে হবে। চোরাকারবারি, লুটপাটকারী, অত্যাচারী ও স্বাধীনতা যুদ্ধে শত্রুবাহিনীকে সহায়তাকারীদের ভোটের অধিকার থাকবে না।’ তিনি বলেন, ‘হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে কমিশন গঠন করে উপযুক্ত তদন্তের মাধ্যমে তাদের তালিকা তৈরি করতে হবে। এছাড়া, ক্ষতি পূরণে বৃহৎ শিল্প, কুটির শিল্প ও জমি জাতীয়করণের আইন বিধিবদ্ধ থাকতে হবে। বিদেশি পুঁজি বাজেয়াপ্ত এবং সামন্তবাদ চিরতরে নির্মূল করার ব্যবস্থা থাকতে হবে শাসনতন্ত্রে, বলে বক্তৃতায় উল্লেখ করেন ভাসানী।

 

/এপিএইচ/
সম্পর্কিত
ভূমিহীনমুক্ত হচ্ছে সাতক্ষীরার ৬ উপজেলা, প্রস্তুত ৩৬৪টি ঘর
‘প্রধানমন্ত্রীর উপহার বেঁচে থাকার সাহস জুগিয়েছে’
রাহমানের কণ্ঠে ‘জয় বাংলা’, ভিডিও করলেন মুগ্ধ প্রধানমন্ত্রী
সর্বশেষ খবর
বেড়িবাঁধে উন্নত নিরাপত্তা ও গতিশীলতা: মেয়র আতিকুল ইসলামের কাছে ইউল্যাবের আবেদন
বেড়িবাঁধে উন্নত নিরাপত্তা ও গতিশীলতা: মেয়র আতিকুল ইসলামের কাছে ইউল্যাবের আবেদন
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মিল্টনের আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের এখন কী হবে
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা