চীনের ডাক্তার দল ঢাকায়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:২৯, জুন ০৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:০০, জুন ০৮, ২০২০

বিমানবন্দরে চীনা চিকিৎসক দলকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রীকরোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করার জন্য মেডিক্যাল দল ও সামগ্রী পাঠিয়েছে চীন। সোমবার সকালে চীন থেকে ১০ চিকিৎসকের দল ঢাকা এসে পৌঁছেছেন। পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন ও চীনের রাষ্ট্রদূত লি জিমিং বিমানবন্দরে তাদের স্বাগত জানান।

গত মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এক টেলিফোন আলোচনায় মেডিক্যাল দল পাঠানোর প্রস্তাব করলে হাসিনা সেটি গ্রহণ করেন। এর আগে এপ্রিলে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে এক টেলিফোন আলাপে একই প্রস্তাব করলে বাংলাদেশ এ বিষয়ে ইতিবাচক সাড়া দেয়।

এর আগে সুরক্ষা সামগ্রী, মাস্ক, থার্মোমিটারসহ বিভিন্ন মেডিক্যাল ইকুইপমেন্ট বাংলাদেশকে দিয়েছিল চীন। চীন বিভিন্ন সময়ে বাংলাদেশকে জানিয়েছিল তারা বাংলাদেশের পরিবর্তিত পরিস্থিতিতে সহায়তার জন্য সব ধরনের তথ্য, অভিজ্ঞতা এবং মেডিক্যাল টিম পাঠাতে প্রস্তুত।

গত মার্চে বাংলাদেশে যখন করোনাভাইরাস ধরা পড়েনি তখন তখন বাংলাদেশ চীনের সঙ্গে সংহতি প্রকাশ করেছিল এবং সহায়তা করেছিল এবং চীনে সুরক্ষা সামগ্রী পাঠিয়েছিল। এখন বাংলাদেশসহ বিভিন্ন দেশে এটি ছড়িয়ে পড়ছে ও রোগীর পরিমাণ বাড়ছে এবং চীন মনে করে এখন বাংলাদেশ সরকারের প্রতিরোধমূলক ও ভবিষ্যতে এটি ছড়িয়ে না পড়ে তার জন্য আশু কার্যকরি পদক্ষেপ নেওয়া উচিৎ।

 

/এসএসজেড/এফএএন/

লাইভ

টপ