স্থাপিত হবে আরও ৫ সরকারি বিশ্ববিদ্যালয়

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৪৭, জুন ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২১:৫১, জুন ২৫, ২০২০

ইউজিসিদেশের বিভিন্ন জেলায় আরও পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার। নওগাঁ জেলায় একটি পুর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রক্রিয়া হাতে নেওয়ার পর আরও ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে মতামত চাওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২৫ জুন) মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত চেয়ে ইউজিসিকে দিঠি দেওয়া হয়।

চিঠিতে নরায়ণগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পূর্ণাঙ্গ সরকারি বিশ্ববিদ্যালয়, নাটোর সদরে ড. ওয়াজেদ আলী নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোরের সিংড়া উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং  মেহেরপুরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনে জরুরি ভিত্তিতে ইউজিসির মতামত চাওয়া হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনার পর এই ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপনে শিক্ষা মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে ইউজিসির কাছে মতামত চেয়ে চিঠি দেয় মন্ত্রণালয়।

এর আগে গত ২১ মার্চ উত্তরাঞ্চলের নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনে আইনের খসড়া তৈরি করতে ইউজিসিকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

বর্তমানে দেশে জাতীয় বিশ্ববিদ্যালয়সহ ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড এরোস্পেস ইউনিভার্সিটি ছাড়া সব বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। শিগগিরই শিক্ষা কার্যক্রম চালু হবে। নওগাঁ জেলায় একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়সহ এই ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে মোট পাবলিক বিশ্ববিদ্যালয় হবে ৫২টি।

 

/এসএমএ/এফএএন/

লাইভ

টপ