বৃষ্টির কারণে তাপমাত্রা কম থাকবে আগামী দুদিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:২১, আগস্ট ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৫, আগস্ট ০৬, ২০২০

81c74217ccac105a7eec9e0c8898de0b-5f290df98c6ceআজ (বৃহস্পতিবার) ২২ শ্রাবণ। বর্ষাকালের আছে আর আট দিন। এর মধ্যেই বদলে যাবে আবহাওয়া। শ্রাবণের পর ভাদ্রের গরমের জন্য তৈরি হচ্ছে মৌসুম। ফলে সহসা কমবে না এই গরম। তবে গত দুই দিনের বৃষ্টিতে কমে এসেছে তাপমাত্রা। আগামী দুই দিন এই ঠান্ডা আবহাওয়া বজায় থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুল মান্নান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘চলতি বছর বৃষ্টি বেশি হলেও তাপমাত্রা কমছে না। কারণ, বাতাসে আর্দ্রতার পরিমাণও বেশি, তাই গরম বেশি অনুভূতি হচ্ছে। তবে গত কয়েকদিনের তুলনায় আজকের তাপমাত্রা অনেক কম। অবস্থার উন্নতি হয়েছে। কিন্তু যেহেতু বর্ষাকাল, তাই আর্দ্রতা বেশি হওয়ায় এই ভ্যাপসা গরম থাকবে। আগামী দুই দিন এই ঠান্ডা আবহাওয়া বজায় থাকবে। এই সময় বৃষ্টি হবে, বৃষ্টি কমলে গরম লাগবে। তবে গত কয়েকদিনের তুলনায় তা কম হবে।’ 

এই ভ্যাপসা গরমের হাত থেকে মুক্তি মিলবে কবে? জানতে চাইলে আবহাওয়া অধিদফতরের এক কর্মকর্তা বলেন, ‘আজ শ্রাবণ মাসের ২২ তারিখ। মৌসুমের পরিবর্তন শুরু হয়ে গেছে। সামনে ভাদ্র মাস। তাই এই অদ্ভুত আবহাওয়া।  ভাদ্র মাসেও গরম পড়ে।  ফলে এখনই একেবারে আবহাওয়া ঠান্ডা হয়ে যাবে সে আশা না করাই ভালো।’ 

এদিক আবহাওয়ার পূর্বাভাষে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, সিলেট, বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পার। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

আজ দেশের সর্বোচ্চ ৯১ মিলিমিটার বৃষ্টি হয়েছে পটুয়াখালীতে। এছাড়া ঢাকা বিভাগের মধ্যে গোপালগঞ্জে ১৮, ময়মনসিংহের নেত্রকোনায় ৩, চট্টগ্রাম বিভাগের হাতিয়ায় ৩৫,  সিলেটে শ্রীমঙ্গলে ১৪, রাজশাহী বিভাগের বদলগাছিতে ৩৮, রংপুর বিভাগের তেঁতুলিয়ায় ১৫ এবং খুলনা বিভাগের মংলায় ৪৩ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুর ও দিনাজপুরে ৩৭ দশমিক ২। এছাড়া ঢাকায় ৩৪ দশমিক ৬, ময়মনসিংহে ৩৫ দশমিক ৫, চট্টগ্রামে  ৩৪, সিলেটে ৩৬ দশমিক ৭, রাজশাহীতে ৩৪ দশমিক ৫, খুলনায় ৩১ দশমিক ৫ এবং বরিশালে ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

 

/এসএনএস/এমএএ/

লাইভ

টপ