X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন সেই ‘মানবিক ভিক্ষুক’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ আগস্ট ২০২০, ২৩:৪৭আপডেট : ১৫ আগস্ট ২০২০, ২৩:৪৭

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাচ্ছেন সেই ‘মানবিক ভিক্ষুক’ মানবতার দৃষ্টান্ত স্থাপনকারী শেরপুর জেলার সেই ‘ভিক্ষুক’কে পুরস্কৃত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার নির্দেশে ভিক্ষুক নাজিম উদ্দিনকে সরকারের পক্ষ থেকে জমি দেওয়া হয়েছে এবং সেই জমিতে বাড়ি করেও দেওয়া হয়েছে। রবিবার (১৬ আগস্ট) তিনি নতুন বাড়িতে উঠতে যাচ্ছেন।
হতদরিদ্র ভিক্ষুক নাজিম উদ্দিন তার ভাঙা ঘর ঠিক করার জন্য একটু একটু করে টাকা জমিয়েছিলেন। আশা ছিল বৃষ্টি এলেই ঘরের যেসব ফুটো দিয়ে পানি পড়ে সেগুলো অন্তত সারিয়ে তুলবেন। জমতে জমতে সেই টাকা দশ হাজার হয়ে যায়। কিন্তু দেশে আসলো করোনা। সাধারণ মানুষ কর্মহীন হয়ে পড়তে শুরু করলো। কাজকর্ম বন্ধ হয়ে যাওয়ায় অনেকে খাবারের কষ্টেও পড়লো। সরকার ত্রাণসহ নানাভাবে সাহায্য-সহযোগিতা শুরু করে। মানুষের এহেন কষ্ট দেখে জমানো ১০ হাজার টাকা সরকারের ত্রাণ তহবিলে দান করে দেন নাজিম উদ্দিন।
সরকারের ত্রাণ তহবিলে হতদরিদ্র ভিক্ষুক নাজিম উদ্দিনের দানের খবরটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসে। তিনি ভিক্ষুক নাজিম উদ্দিনের উদারতায় খুশি হয়ে নিজের তহবিল থেকে উপহার হিসেবে জমি, ঘর এবং দোকান করে দেওয়ার ব্যবস্থা করেন। যা ইতোমধ্যে প্রস্তুত হয়েছে। রবিবার (১৬ আগস্ট) তিনি উঠতে যাচ্ছেন নতুন ঘরে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের আধুনিক পাকা বাড়িতে উঠবেন তিনি। নতুন ঘরের চাবি তুলে দেওয়া হবে তার হাতে।
নাজিম উদ্দিন যে ঘরটিতে এতদিন ছিলেন সেটি মূলত সরকারের খাস জমিতে ছিল। এটি ভিক্ষুক নাজিম উদ্দিনও জানতেন না। সরকারের এই খাস জমিটিও ভিক্ষুক নাজিম উদ্দিনের নামে বরাদ্দ দেওয়া হয়েছে। নাজিম উদ্দিন যে ঘরে থাকতেন সেই জমি কিছুটা সম্প্রসারণ করে ১৫ শতাংশ জমি তার নামে বরাদ্দ দিয়েছে সরকার।
পাশাপাশি নাজিম উদ্দিনকে যাতে আর কখনও ভিক্ষা করতে না হয় সেজন্য তাকে একটি দোকানও করে দিয়েছে সরকার। প্রধানমন্ত্রীর নির্দেশনায় হতদরিদ্র ভিক্ষুক নাজিম উদ্দিনের চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়েছে এবং ইতোমধ্যে তার অসুস্থ মেয়ের চিকিৎসাও করা হয়েছে।
প্রধানমন্ত্রীর শেখ হাসিনার উপহার পেয়ে খুশি শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের গান্ধীগাঁও গ্রামের মৃত ইয়ার উদ্দিনের ছেলে নাজিম উদ্দিন। তিনি সাংবাদিকদের বলেন, ‘নতুন ঘর রেডি হইছে। জেলা প্রশাসক এসে ঘরে তুলে দেবেন।’ ঘর পছন্দ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘খুশি লাগছে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও মঙ্গল কামনা করে তিনি বলেন, ‘এ রকম প্রধানমন্ত্রী আমার ৮২ বছর বয়সে আর কহনো দেহি নাইকা। মনে করন আমি তো করোনার জন্য ট্যাহাডা দিছি। সেখানে খুশি হইয়া প্রধানমন্ত্রী আমাকে যে উপহার দিছে, খুব আমি খুশি হইছি। ঘরবাড়ি সব দিলো। আমি আর কোনও কিছু চাই না। আমি দোয়া করি আল্লাহ তারে (প্রধানমন্ত্রী) দীর্ঘদিন বাঁচায়ে রাখুক। যতদিন বেঁচে থাকে ততদিন আল্লাহ তারে আজত্ব (দেশ শাসন) করার সুযোগ দিক।’ নাজিম উদ্দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সামনে থেকে দেখার ইচ্ছাও প্রকাশ করেন।
শেরপুর জেলা প্রশাসক আনার কলি মাহবুব বলেন, প্রধানমন্ত্রী খুশি হয়ে তাকে (ভিক্ষুক নাজিম উদ্দিন) একটা বাড়ি উপহার দিয়েছেন। বাসার চাবি আমরা হস্তান্তর করবো কাল (রোববার)। ওনাকে আমরা নতুন ঘরে তুলে দেবো।
এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একাধিক বক্তব্যে নাজিম উদ্দিনের দানের প্রসঙ্গ তুলে ধরে তার প্রশংসা করেন। 

/এমএইচবি/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
‘আশ্রয়ণ’: গ্রামীণ বসতি রূপান্তরের প্রাতিষ্ঠানিক সমন্বয়
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
ট্রেনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন
অভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
রামরুর কর্মশালায় বক্তারাঅভ্যন্তরীণ বাস্তুচ্যুত ব্যক্তিদের দেশের উন্নয়ন প্রক্রিয়া অন্তর্ভুক্ত করতে হবে
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের