X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যেসব কারণে আটকে আছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার

বাহাউদ্দিন ইমরান
৩১ আগস্ট ২০২০, ২৩:৪৮আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২০, ১৫:২৬

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল

করোনা মহামারির পরিস্থিতি বিবেচনায় রেখে দেশের আদালতগুলোর বিচার কার্যক্রম আবারও শুরু হয়েছে। তবে এখনও ব্যতিক্রম রয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া। প্রচলিত আইনের বাইরে বিশেষ আইনের মাধ্যমে পরিচালিত এই ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু করতে অনুকূল পরিবেশ প্রয়োজন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

করোনাকে কেন্দ্র করে সরকার গত ২৫ মার্চ থেকে সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করে। ফলে দীর্ঘদিনের জন্য বন্ধ হয়ে যায় দেশের আদালতগুলোর বিচার কার্যক্রম। কিন্তু বিচারপ্রার্থী ও আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে ভার্চুয়াল আদালত পরিচালনায় উদ্যোগী হয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এর ধারাবাহিকতায় ‘আদালতে কর্তৃক তথ্য- প্রযুক্তি ব্যবহার আইন-২০২০’ প্রণয়ন করে সরকার। যার ফলে মামলার বিচার, বিচারিক অনুসন্ধান, দরখাস্ত বা আপিল শুনানি, সাক্ষ্য গ্রহণ, যুক্তিতর্ক গ্রহণ, আদেশ বা রায় প্রদান কালে পক্ষগুলোর ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করবার উদ্দেশ্যে আদালতকে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদান করা হয়।

পরে নতুন আইন অনুসারে নিজেদের প্রাকটিস রুলসে সংশোধন আনে কোর্ট প্রশাসন। গত ১০ মে নিম্ন আদালতের ভার্চুয়াল কোর্টে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এদিকে ভার্চুয়াল কোর্টের মাধ্যমে হাইকোর্ট বিভাগে ও আপিল বিভাগের চেম্বার আদালতে বিচারকার্যক্রম শুরুর নির্দেশ দেন প্রধান বিচারপতি।

এরপর গত ৫ আগস্ট থেকে দেশের সব অধস্তন আদালতে শারীরিক উপস্থিতিতে বিচারকার্য পরিচালনা শুরু হয়। এর পাশাপাশি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও চেম্বার আদালত শুধুমাত্র ভার্চুয়াল পদ্ধতিতে এবং হাইকোর্ট বিভাগের ১৮টি বেঞ্চে শারীরিক উপস্থিতিতে ও ৩৫টি বেঞ্চে ভার্চুয়ালি বিচার পরিচালনা শুরু হয়।

জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে অন্যান্য আদালত খুললেও ব্যতিক্রম থেকে যায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম। এরই মধ্যে গত ৩১ মে ট্রাইব্যুনালের অফিস আদেশে স্বাস্থ্যবিধি মেনে ট্রাইব্যুনালের দাফতরিক কার্যক্রম শুরু হয়। অন্যদিকে বিশেষ বিবেচনায় গত ৯ আগস্ট একটি মামলায় ট্রাইব্যুনালের কার্যক্রম চলে। সেদিন সুনামগঞ্জের শাল্লা উপজেলার দৌলতপুর গ্রামের বাসিন্দা জোবায়ের মনির জামিনের শর্ত ভঙ্গ করায় তার জামিন বাতিল করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তবে করোনাকালে বয়ষ্ক আসামিদের কারাগার থেকে ট্রাইব্যুনালে সশরীরে হাজির করা বা সাক্ষিদের হাজির করায় তাদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনায় ট্রাইব্যুনালে আর কোনও মামলা চলেনি।

ট্রাইব্যুনালে আসামিপক্ষের অন্যতম আইনজীবী মো. আব্দুস সাত্তার পালোয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দেশের অন্যান্য আদালত খুললেও এখনও ব্যতিক্রম আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ভার্চুয়াল পদ্ধতিতেও ট্রাইব্যুনাল চলছে না।  ট্রাইব্যুনালে আসামিদের বেশিরভাগের বয়স ৮০ বছরের বেশি। তারা কারাগারে থেকে কোনও চিকিৎসা সুবিধাও পাচ্ছেন না। ট্রাইব্যুনালে আবেদন করে আদেশ না পাওয়া গেলে তাদের চিকিৎসা দেওয়া হয় না। আমাদের অনেক আসামি অসুস্থ, কিন্তু তাদের চিকিৎসার জন্য আবেদন করার সুযোগ পাচ্ছি না। আবার অনেক মুমূর্ষু আসামির জামিনের জন্যও আবেদন করার সুযোগ পাচ্ছি না। তাই ভার্চুয়ালি বা শারীরিক উপস্থিতিতে ট্রাইব্যুনালের বিচার কার্যক্রম শুরু করা জরুরি।’

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর জেয়াদ আল মালুম বাংলা ট্রিবিউনকে জানান, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বিশেষ আইন দ্বারা গঠিত। এখানে মামলা পরিচালনার ক্ষেত্রে বিচারপতিদের হাজির থাকতে হয়। এমনকি আসামিদের ও সাক্ষিদেরও হাজির করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু আসামি ও সাক্ষীদের অনেকেই বয়ষ্ক। তাই করোনা পরিস্থিতির মধ্যে এই  আসামিদের কারাগার থেকে ট্রাইব্যুনালে হাজির করা, কিংবা দেশের বিভিন্ন প্রান্ত থেকে সাক্ষীদের হাজির করা তাদের জন্য ক্ষতিকর হতে পারে। পাশাপাশি ট্রাইব্যুনালের নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন সদস্য ও প্রসিকিউটরদের কেউ কেউ করোনায় আক্রান্ত হওয়ায় ট্রাইব্যুনালে কাজের অনুকূল পরিবেশও তৈরি হয়নি।’

তিনি আরও বলেন, ‘বর্তমানে ট্রাইব্যুনালে ৩৬টি মামলা বিচারাধীন রয়েছে। এর মধ্যে একটি মামলা রায়ের জন্য অপেক্ষমাণসহ মোট ১২টি মামলা চূড়ান্ত শুনানির পর্যায়ে রয়েছে। আমরা চিফ প্রসিকিউটরের নেতৃত্বে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ট্রাইব্যুনালের রেজিস্ট্রার বরাবর আবেদন জানিয়ে বলেছি— করোনা পরিস্থিতিতে ট্রাইব্যুনালের সাক্ষী উপস্থিত করা সম্ভব না। পরে রেজিস্ট্রার ট্রাইব্যুনালের কার্যক্রম আগামী ১ অক্টোবর পর্যন্ত মুলতবি রেখেছেন।’

 

/বিআই/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!