X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ড্রেজার কেনা হলেও নদীর গভীরতা বাড়ে না কেন?

শফিকুল ইসলাম
১১ সেপ্টেম্বর ২০২০, ১৯:০০আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২০, ১২:৫৮

ড্রেজার

দেশের প্রধান নদীগুলোর নাব্য ধরে রাখতে সরকারি টাকায় প্রায় প্রতিবছর কেনা হয় ড্রেজার। কিন্তু সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বছরের বেশিরভাগ সময় এগুলো থাকে অকেজো কিংবা নষ্ট। এ কারণে নদী খননের কাজ সেভাবে হয় না। তাই নাব্য কমতে থাকে দ্রুত। ফলে পানি ধারণের ক্ষমতা হারায় নদী। এজন্য নদীর পানি লোকালয়ে উঠে এসে সৃষ্টি হয় বন্যা। প্রায় প্রতিবছরই এমন পরিস্থিতি দেখা যায়। এর প্রভাবে ঘরবাড়ি, ফসল, গবাদিপশু বিলীন হয়। কখনও কখনও বন্যা দীর্ঘস্থায়ী হলে মানুষের দুর্ভোগ বাড়ে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, ২০১৩ সাল পর্যন্ত তাদের বহরে ছোট-বড় মিলিয়ে মোট ২৮টি ড্রেজার ছিল। এগুলোর মোট বার্ষিক খনন ক্ষমতা ছিল ৫০ লাখ ঘনমিটার। কিন্তু চাহিদামাফিক ক্যাপিটাল ও রক্ষণাবেক্ষণমূলক ড্রেজিং সফলভাবে সম্পাদনের জন্য এই বাৎসরিক খনন ক্ষমতা প্রায় ২০০ কোটি ঘনমিটারে উন্নীত করা প্রয়োজন।

জানা গেছে, দেশের প্রধান নদীগুলোর ক্রমবর্ধমান ক্যাপিটাল ও রক্ষণাবেক্ষণমূলক ড্রেজিং চাহিদা মেটানোর লক্ষ্যে বা পাউবো’র ড্রেজিং সক্ষমতা বাড়াতে এবং টেকসই নদী ব্যবস্থাপনা সুনিশ্চিত করতে ‘বাংলাদেশের নদী খননের জন্য ড্রেজার ও আনুষঙ্গিক যন্ত্রপাতি ক্রয়’ শীর্ষক প্রকল্পের আওতায় নতুনভাবে আরও ২১টি ড্রেজার কেনার উদ্যোগ নেওয়া হয়েছে। এটি বাস্তবায়িত হলে বছরে ড্রেজিং সক্ষমতা ২৫০ লাখ ঘনমিটার বাড়বে।

আশার কথা হলো, পাউবো দেশের ২৪টি নদ-নদীর ভাঙন, নদী ভরাট, লবণাক্ততা ও জলাবদ্ধতার সমস্যা সমাধানে নদীর নাব্য ও ধারণক্ষমতা পুনরুদ্ধারে ড্রেজিং সমীক্ষা শেষ করেছে। এরমধ্যে ছোট-বড় মিলিয়ে ৮টি ড্রেজিং প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর বাইরে পদ্মা, যমুনা ও মেঘনা নদীর ক্যাপিটাল ড্রেজিং ও নদী ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এদিকে নৌপরিবহন মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ১৯৭২ থেকে ২০২০ পর্যন্ত সময়ে ছোট-বড় মিলিয়ে মোট ৪৫টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। এগুলো দিয়ে চলছে নৌ-রুট খননের কাজ। নদীপথে বিভিন্ন চ্যানেলের গভীরতা রক্ষায় ভূমিকা রাখছে এসব।

পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুকের মন্তব্য, ‘শুধু নদী খননই নয়; পানি নিষ্কাশন, বাঁধ নির্মাণ, নদীর তীর রক্ষা, বন্যা নিয়ন্ত্রণ ও নিষ্কাশনসহ সেচের কাজ করে পাউবো। ড্রেজারগুলো সবসময়ই কোনও না কোনও নদী খননের কাজে ব্যবহৃত হচ্ছে ও হবে। তবে বছরের বেশিরভাগ সময় ব্যয় হয় নদীর ভাঙন ঠেকানোতে। প্রকল্পের আওতায় সব ড্রেজার চলে এলে আমাদের নদী খনন বিশেষ করে ড্রেজিং সক্ষমতা বাড়বে।’

এদিকে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন আহমেদের দাবি, ‘ছোট-বড় মিলিয়ে ৪৫টি ড্রেজার দিয়ে আমরা দৈনন্দিন চ্যানেলগুলো সচল রাখার কাজ করছি। নতুন নতুন আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ ড্রেজার আমাদের বহরে যুক্ত হয়েছে। সেগুলো বেশ ভালো কাজে দিচ্ছে।’

নদী খননের কাজ কার

সময় মতো নদী খননের কাজ নিয়ে পানিসম্পদ মন্ত্রণালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়ের মধ্যে রশি টানাটানির খবর নতুন নয়। প্রতিবছরই এমনটি শোনা যায়।

পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মপরিধির ৭ নম্বরে বলা রয়েছে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে বিভিন্ন প্রকল্পের আওতায় নদী ড্রেজিং করা। অভিযোগ রয়েছে, পানিসম্পদ মন্ত্রণালয় কাজটি যথাযথভাবে করে না বলেই দেশের নদীগুলো নাব্য হারাচ্ছে। এ কারণে প্রতিবছরই সৃষ্টি হচ্ছে বন্যা।

একটি সূত্রের দাবি, পানিসম্পদ মন্ত্রণালয় নদী খননের চেয়ে বাঁধ নির্মাণে বেশি সময় ও অর্থ ব্যয় করছে।

অন্যদিকে নৌপরিবহন মন্ত্রণালয় মনে করে, পুরো নদী খননের কাজ তাদের নয়। প্রয়োজনীয় চ্যানেলের গভীরতা কমে গেলে তা খনন করে নৌপথ সচল রাখা এবং নতুন নতুন নৌপথ সৃষ্টি করাই নৌপরিবহন মন্ত্রণালয়ের মূল দায়িত্ব।

নদীর সঠিক সংখ্যা কত

বেসরকারি হিসাবে বাংলাদেশে ছোট-বড় মিলিয়ে নদীর সংখ্যা ছিল ৭০০। যদিও সরকারি হিসাবে এই সংখ্যা কিছুটা কম। ৭০০ নদ-নদীর মধ্যে এখন কোনোরকম টিকে আছে এমন নদীর সংখ্যা প্রায় ২০০। এগুলো বেশিরভাগই শুষ্ক মৌসুমে পানিশূন্য হয়ে পড়ে। কিছু কিছু নদী একেবারেই মরে গেছে। বহু নদী, খাল, ঘরবাড়ি ও স্থাপনার নিচে পড়ে গেছে। এককালের উন্মত্ত পদ্মা নদীতে শুষ্ক মৌসুমে পানি থাকে না।

ড্রেজার কেনা হলেও নদীর গভীরতা বাড়ে না কেন? পানি উন্নয়ন বোর্ডের হিসাব অনুযায়ী, দেশের মোট নদ-নদী রয়েছে ৪০৫টি। এরমধ্যে দক্ষিণ- পশ্চিমাঞ্চলে ১০২টি, উত্তর-পশ্চিমাঞ্চলে ১১৫টি, উত্তর কেন্দ্রীয় অঞ্চলে ৬১টি, পূর্ব-পাহাড়ি অঞ্চলে ১৬টি এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে রয়েছে ২৪টি। বাকিগুলোর অস্তিত্ব এখন প্রায় বিলীন। বাংলাদেশের প্রধান নদী বলতে পদ্মা, মেঘনা, যমুনা (ব্রহ্মপুত্র), কর্ণফুলী, তিস্তাকেই বোঝায়। ৫৭টি আন্তর্জাতিক নদীর মধ্যে ৫৪টি এসেছে ভারত থেকে, আর তিনটির উৎপত্তি মিয়ানমারে।

নদী হলো বাংলাদেশের প্রাণ। বাংলাদেশের প্রাণের স্পন্দন ধরে রাখতে হলে নদীগুলোকে রক্ষা করতে হবে। সময় মতো ড্রেজিংয়ের অভাবে প্রবাহিত স্রোতস্বিনী নদীগুলো ধরে রাখা যাচ্ছে না।

পদ্মা, মেঘনা ও যমুনাসহ দেশের প্রধান নদীগুলো বছরে প্রায় ১১০ কোটি টন পলি নিয়ে এসে জমা করে। নদীতে ভাসমান বালি ও মাটি ‘বালুর চড়া’ বা ‘চর’ সৃষ্টি করে। এটি নদীর প্রবাহে বাধা সৃষ্টি করে তীরে ভাঙন ঘটায় ও নাব্য হ্রাস করে।

বিশেষজ্ঞরা বলছেন, নদী ধ্বংসের কারণ শনাক্ত করা এবং নদীর নাব্য রক্ষায় ড্রেজিং ও পুনঃখনন জরুরি। মজে যাওয়া খাল এবং ছোট ছোট শাখা নদী খনন করা হলে দেশের প্রধান নদীপ্রণালিতে এর ইতিবাচক প্রভাব পড়বে। তাদের মন্তব্য, শুকিয়ে যাওয়া নদী ও নদীর পাড় দখলমুক্ত করার কার্যকর পদক্ষেপ নিতে হবে।

 

 

/জেএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
‘মাঠে আমার শরীর কেউ স্পর্শ করতে পারেনি’
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
দোকান সাজাতে গিয়ে গানচিত্র নির্মাণ!
বিতর্কিত দ্বীপ নিয়ে জাপানের কূটনীতিককে তলব দ. কোরিয়ার
বিতর্কিত দ্বীপ নিয়ে জাপানের কূটনীতিককে তলব দ. কোরিয়ার
সন্তানদের উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ হয়েছে চা বিক্রেতা মনিরুজ্জামানের
সন্তানদের উচ্চশিক্ষার স্বপ্ন পূরণ হয়েছে চা বিক্রেতা মনিরুজ্জামানের
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি