করোনায় মৃত্যু পাঁচ হাজার ছাড়ালো

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৫:৫৮, সেপ্টেম্বর ২২, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:৩৫, সেপ্টেম্বর ২২, ২০২০

করোনায় মৃতদের স্বাস্থ্যবিধি মেনে দাফন (ছবি: চাঁদপুর প্রতিনিধি)

দেশে করোনাভাইরাসের কারণে মৃত্যুর সংখ্যা পাঁচ হাজার ছাড়ালো। গত ২৪ ঘণ্টায় করোনার কারণে ২৮ জনের মৃত্যু শনাক্ত করা হয়েছে। এ নিয়ে সরকারি হিসাবে মৃতের সংখ্যা দাঁড়ালো পাঁচ হাজার সাত জনে। গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন আরও এক হাজার ৫৫৭ জন। এ নিয়ে এখন পর্যন্ত তিন লাখ ৫২ হাজার ১৭৮ জন শনাক্ত হলেন।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এসব তথ্য জানায়।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ১৪ হাজার ২৪৪টি। নমুনা পরীক্ষা করা হয় ১৪ হাজার ১৬৪টি। এখন পর্যন্ত ১৮ লাখ ৪৮ হাজার ৪৮৭টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

নমুনা পরীক্ষার মধ্যে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৭৩ জন। এখন পর্যন্ত সুস্থ দুই লাখ ৬০ হাজার ৭৯০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানায়, শনাক্ত বিবেচনায় গত ২৪ ঘণ্টায় ১০ দশমিক ৯৯ শতাংশ এবং এখন পর্যন্ত ১৯ দশমিক ০৫ শতাংশ করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থ হয়েছেন ৭৪ দশমিক ০৫ শতাংশ এবং মারা গেছেন এক দশমিক ৪২ শতাংশ।

মৃত্যুবরণকারীদের মধ্যে ১৭ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত পুরুষ তিন হাজার ৮৯০ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন এক হাজার ১১৭ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্বে ১৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ছয় জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে সাত জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে এক জন এবং ০ থেকে ১০ বছরের মধ্যে এক জন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ১৮ জন, চট্টগ্রাম বিভাগে চার জন, রাজশাহী বিভাগে এক জন, খুলনা বিভাগে তিন জন, সিলেটে এক জন এবং রংপুরে এক জন। ২৪ ঘণ্টায় ২৮ জনের সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২৬১ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৬ হাজার ৩৩০ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৩৩ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ৬৩ হাজার ২২৪ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৭৯ হাজার ৫৫৪ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন করা হয়েছে এক হাজার ১৬ জনকে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন এক হাজার ৫১৭ জন। এখন পর্যন্ত ছাড় পেয়েছেন চার লাখ ৭৯ হাজার ৫৮৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিন করা হয়েছে পাঁচ লাখ ২৫ হাজার ৯৯২ জনকে। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৪৬ হাজার ৪০৩ জন।

/এসও/এফএস/এমএমজে/

সম্পর্কিত

লাইভ

টপ