X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কেন ভারতের নতুন রাষ্ট্রদূত ত্রিপুরা সীমান্ত দিয়ে ঢাকায় এলেন?

রঞ্জন বসু, দিল্লি
০৫ অক্টোবর ২০২০, ১৩:৪৪আপডেট : ০৫ অক্টোবর ২০২০, ১৪:৪৪

আগরতলায় পৌঁছেই রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের (বাঁয়ে) সঙ্গে বিশদ বৈঠক সেরে নিয়েছেন দোরাইস্বামী দিল্লি থেকে সরাসরি ফ্লাইটে নয়, এই প্রথম ভারতের কোনও রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব নিতে আসলেন সড়কপথে ত্রিপুরা সীমান্ত দিয়ে। এভাবেই আখাউড়া সীমান্ত পেরিয়ে ব্রাহ্মণবাড়িয়া-ভৈরব-নরসিংদী হয়ে সোমবার (৫ অক্টোবর) ঢাকায় পা রাখলেন বাংলাদেশে ভারতের নবনিযুক্ত রাষ্ট্রদূত বিক্রম দোরাইস্বামী। 

ত্রিপুরা হয়ে তার এভাবে ঢাকায় আসার কারণ প্রধানত দুটো। এক, কোভিড মহামারিতে এখনও দিল্লি ও ঢাকার মধ্যে সরাসরি আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হয়নি। ঢাকায় ভারতের সদ্য-প্রাক্তন রাষ্ট্রদূত রিভা গাঙ্গুলি দাসও দুদিন আগে দেশে ফিরেছেন সড়কপথে বেনাপোল সীমান্ত দিয়েই। তবে দ্বিতীয় কারণটাই আরও বেশি গুরুত্বপূর্ণ। বিক্রম দোরাইস্বামীও চাইলে বেনাপোল দিয়েই বাংলাদেশে প্রবেশ করতে পারতেন, কিন্তু তা না করে তিনি ত্রিপুরাকে বেছে নিয়েছেন। এর কারণ তার নিজের কথাতে,  ‘বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ত্রিপুরার ভূমিকা অত্যন্ত ক্রিটিকাল বা গুরুত্বপূর্ণ বলেই আমি মনে করি!’

এ কারণেই দুদিন আগে ত্রিপুরার রাজধানী আগরতলায় পৌঁছেই তিনি রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের সঙ্গেও বিশদ বৈঠক সেরে নিয়েছেন। দোরাইস্বামী জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে কী কী করা যেতে পারে তিনি সে ব্যাপারেও মুখ্যমন্ত্রীর পরামর্শ নিয়েছেন।

‘আমরা সবাই জানি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর সম্পর্ক কতটা ঘনিষ্ঠ। দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতিতে বিপ্লববাবু কতটা অক্লান্তভাবে কাজ করে চলেছেন সেটাও সুবিদিত। ফলে ঢাকায় দায়িত্ব নিতে যাওয়ার আগে ত্রিপুরায় তার সঙ্গে দেখা করে যাওয়ার সুযোগটা আমি ছাড়তে চাইনি।’ শনিবার সেই বৈঠকের পর খোলাখুলি জানিয়েছেন ভারতের দুঁদে কূটনীতিক বিক্রম দোরাইস্বামী।

ভারত-বাংলাদেশের মধ্যে চার হাজার কিলোমিটারেরও বেশি দীর্ঘ স্থল সীমান্তের অধিকাংশই কিন্তু পশ্চিমবঙ্গের সঙ্গে। ঐতিহাসিক ও চিরাচরিতভাবেও ভারতের লাগোয়া রাজ্যগুলোর মধ্যে পশ্চিমবঙ্গের সঙ্গেই বাংলাদেশের অর্থনৈতিক ও সাংস্কৃতিক যোগাযোগ সবচেয়ে বেশি– কিন্তু মোদি সরকারের আমলে দ্বিপক্ষীয় সম্পর্কের ‘ফোকাস’ যে ক্রমশ পশ্চিমবঙ্গ থেকে ত্রিপুরার দিকে সরে আসছে, গত বছরেই বাংলা ট্রিবিউনে সে বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। 

                                                          পশ্চিমবঙ্গ থেকে ত্রিপুরার দিকে সরছে বাংলাদেশ-ভারত সম্পর্কের ‘ফোকাস’ 

বাংলাদেশে দায়িত্ব নিতে যাওয়ার প্রাক্কালে ত্রিপুরার মাটিতে দাঁড়িয়ে বিক্রম দোরাইস্বামীর বক্তব্যেও তারই সমর্থন মিলেছে।

ঢাকায় ভারতের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে বিক্রম দোরাইস্বামীই যে রিভা গাঙ্গুলি দাসের স্থলাভিষিক্ত হচ্ছেন, সেই ‘এক্সক্লুসিভ’ খবরও বাংলা ট্রিবিউনেই প্রকাশিত হয়েছিল প্রায় মাসদুয়েক আগে। 

                                                          বাংলাদেশে ভারতের নতুন রাষ্ট্রদূত হচ্ছেন বিক্রম দোরাইস্বামী 

এর আগে দক্ষিণ কোরিয়াতেও ভারতের রাষ্ট্রদূত ছিলেন ভারতের শীর্ষ কূটনীতিবিদদের অন্যতম দোরাইস্বামী। তিনি পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করেরও অত্যন্ত আস্থাভাজন বলে পরিচিত।

ঢাকায় দায়িত্ব নেওয়ার ঠিক আগে বিক্রম দোরাইস্বামী দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (আন্তর্জাতিক সংগঠন ও শীর্ষ সম্মেলন) পদে ছিলেন। এর আগে তিনি বহুদিন যুগ্ম সচিব (বাংলাদেশ ও মায়ানমার ডেস্ক) হিসেবে সাউথ ব্লকে বাংলাদেশ সম্পর্কিত বিষয়গুলোও দেখাশুনা করেছেন।

সাম্প্রতিক সময়ে ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক যেভাবে দিল্লির জন্য অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, সেই পটভূমিতে দোরাইস্বামীর মতো একজন দক্ষ ও অভিজ্ঞ কর্মকর্তাকে ঢাকায় হাই কমিশনার পদে নিয়োগ কূটনৈতিক দৃষ্টিকোণে খুব তাৎপর্যের বলেই মনে করা হচ্ছে। 

ঢাকায় পৌঁছনোর পর বিক্রম দোরাইস্বামী বৃহস্পতিবার (৮ অক্টোবর) বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে নিজের ক্রেডেনশিয়ালস দেবেন বলে এখনও পর্যন্ত স্থির আছে।                          

 

/এমএএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি