X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যে ছয় কারণে ‘শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন’ প্রকল্পে সংশোধনী

শফিকুল ইসলাম
২৫ নভেম্বর ২০২০, ০৯:০০আপডেট : ২৫ নভেম্বর ২০২০, ০৯:০০

তাঁতপল্লী (ছবি সংগৃহীত) জমির দাম বেড়ে যাওয়া, আনুষঙ্গিক কিছু ব্যয় হ্রাস এবং প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানোর প্রস্তাবসহ ছয় কারণে ‘শেখ হাসিনা তাঁতপল্লী’ স্থাপন প্রকল্পে সংশোধনী এনেছে সরকার। সংশোধিত প্রকল্পটি ২৪ নভেম্বর অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক সভায় অনুমোদন করা হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে উন্নত পরিবেশে তাঁতী এবং তাঁতী পরিবারের জন্য বিভিন্ন নাগরিক সুযোগ সুবিধা সৃষ্টি, তাঁতীদের জীবনযাত্রার মান ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন এবং তাঁতশিল্পের টেকসই উন্নয়নের লক্ষ্যে প্রথম পর্যায়ে ভূমি অধিগ্রহণ ও ভূমি উন্নয়নসহ আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্ন করার উদ্দেশ্যে প্রকল্পটি গ্রহণ করা হয়। ঢাকা বিভাগের মাদারীপুর জেলার শিবচর ও শরীয়তপুর জেলার জাজিরায় প্রকল্পটির জন্য স্থান নির্ধারণ করা হয়। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩০৭ কোটি ৪৫ লাখ টাকা। বরাদ্দের পুরোটাই সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হবে। ২০২২ সালের জুনের মধ্যে প্রকল্পটি শতভাগ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, যে ছয় কারণে প্রকল্পটি সংশোধনী আনা হয়েছে, সেগুলো হচ্ছে-

১। মাদারীপুর জেলার শিবচর উপজেলার কুতুবপুর মৌজার ৬০ একর জমির মূল্য বেড়েছে। সেখানে আগের বরাদ্দ করা ১০০ কোটি ৩৭ লাখ টাকা ব্যায়ে ৬০ একর জমি কেনা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন হবে ১১৫ কোটি ৪০ লাখ ১১ হাজার টাকা।

২। শরীয়তপুর জেলার জাজিরা উপজেলার নাওডোবা মৌজারও ৬০ একর জমির পরিবর্তে কিছুটা কমিয়ে ৫৯ কোটি ৭৩ একর জমির মূল্য ধরা হয়েছিল ৮৪ কোটি ১৮ লাখ টাকা। বর্তমানে জমির দাম বৃদ্ধি পাওয়ায় নাওডোবা মৌজার ৫৯ দশমিক ৭৩ একর জমি কেনার জন্য ১৩৮ কোটি ২৩ লাখ ৭২ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে।

৩। প্রকল্পের কিছু অংশের সংখ্যা, পরিমাণ ও ব্যয় কমানো-বাড়ানো হয়েছে।

৪। প্রকল্পের প্রশাসনিক ব্যয়, জ্বালানি, মুদ্রণ ও মনোহারি, সম্মানী, কম্পিউটার সামগ্রী এবং মেরামত ও সংরক্ষণ খাতে ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

৫। প্রকল্পের বেতন-ভাতা, মাটি পরীক্ষা, অভ্যন্তরীণ ভ্রমণ ব্যয়, নিরাপত্তা সেবা সংগ্রহ, পরামর্শক সেবা, ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন, জিপ কেনা বাবদ ব্যয় কমানোর প্রস্তাব করা হয়েছে। সীমানা প্রাচীর খাতে ব্যয় অপরিবর্তিত থাকলেও পরিমাণ ১ হাজার ৩৫১ দশমিক ৪৮ রানিং মিটার কমানোর প্রস্তাব করা হয়েছে।

৫। ভূমি উন্নয়নের পরিমাণ ৯ হাজার ১৬০৭ ঘনমিটার বাড়ানো এবং এ খাতে ১৪ দশমিক ৭৪ কোটি টাকা ব্যয় কমানোর প্রস্তাব করা হয়েছে। এর বাইরেও প্রকল্পের আওতায় নতুন আইটেম যেমন সেমিপাকা আনসার ব্যারাক নির্মাণ করা হবে। আবাসিক টেলিফোন নগদায়ন ভাতা, ভ্রমণ ভাতা, ও অন্যান্য ভাতা অন্তর্ভুক্ত করা হয়েছে এবং প্রকল্পের মেয়াদ ১ বছর বাড়িয়ে ২০২২ সাল লক্ষ্য নির্ধারিত হয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রকল্পটি বাংলাদেশ তাঁত বোর্ডকে বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয়েছে। এটি চলতি ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত রয়েছে।

পরিকল্পনা কমিশন জানিয়েছে, প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণ করা হবে ১১৯ দশমিক ৭৩ একর। সেমিপাকা আনসার ব্যারাক নির্মাণ করা হবে ১৭৭ দশমিক ৪৪ বর্গমিটার দৈর্ঘের। ১৩ লাখ ৫৩ হাজার ৩৩৪ দশমিক ৭৮ ঘন মিটার জমির উন্নয়ন করা হবে। সীমানা প্রাচীর নির্মাণ করা হবে ২ হাজার ৯৯৮ দশমিক ৫২ রানিং মিটার দৈর্ঘ্য। প্রকল্পের ব্যবহারের জন্য একটি জিপ গাড়ি কেনা হবে। এ ছাড়াও প্রকল্পের জন্য আসবাবপত্র, কম্পিউটার ও অন্যান্য অফিস সরঞ্জামাদি কেনা হবে।

পরিকল্পনা কমিশন মনে করে ‘শেখ হাসিনা তাঁতপল্লী স্থাপন’ প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিপুল সংখ্যক জনগণের কর্মসংস্থান হবে। তাঁত বস্ত্রের উৎপাদনও বাড়বে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, প্রকল্পটি দেশের তাঁতীদের কল্যাণে গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর আগ্রহের প্রকল্প এটি। সেসব কারণেই প্রকল্পের কাজে কিছু সংযোজন বিয়োজন করে সংশোধিতভাবে একনেকের অনুমোদন পেয়েছে।

 

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা