X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

অ্যান্টিজেন টেস্ট: যে কারণে শনাক্ত কম

জাকিয়া আহমেদ
১৮ ডিসেম্বর ২০২০, ১৪:০০আপডেট : ১৯ ডিসেম্বর ২০২০, ০৮:৪৫

মেহেরপুরে করোনার অ্যান্টিজেন টেস্ট করোনা শনাক্তে ৫ ডিসেম্বর দেশের ১০ জেলায় র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট চালু করে সরকার। কিন্তু অ্যান্টিজেন টেস্টে যে হারে রোগী শনাক্ত হবে বলে ধারণা করা হয়েছিল সেভাবে হচ্ছে না। প্রচারণার অভাব ও উপসর্গজনিত শর্তের কারণে মানুষ অ্যান্টিজেন টেস্ট করাতে পারছে না। তাই রোগীও শনাক্ত হচ্ছে তুলনামূলক কম।
মার্চে বাংলাদেশে করোনার সংক্রমণ শুরুর পর শনাক্তের একমাত্র উপায় ছিল আরটি-পিসিআর (রিভার্স ট্রান্সক্রিপটেজ পলিমারেজ রিঅ্যাকশন) টেস্ট। অথচ পরীক্ষা বাড়ানো, দ্রুত শনাক্তসহ, আরটিপিসিআর টেস্ট ও আলাদা ল্যাবরেটরির সীমাবদ্ধতার কারণে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট এর প্রয়োজনীয়তার কথা শুরু থেকেই বিশেষজ্ঞরা বলে এসেছিলেন। সর্বশেষ গত ১৭ সেপ্টেম্বর কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটিও তাদের সভায় পিসিআর পরীক্ষার পাশাপাশি অ্যান্টিজেন ও অ্যান্টিবডি টেস্ট কার্যক্রম চালুর পরামর্শ দেয়।

অ্যান্টিজেন টেস্ট শুরু হওয়া ১০টি জেলা হচ্ছে পঞ্চগড়, গাইবান্ধা, জয়পুরহাট, পটুয়াখালী, মেহেরপুর, মুন্সীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, যশোর, মাদারীপুর ও সিলেট। এরমধ্যে সিলেট ছাড়া বাকি জেলাগুলোর সদর হাসপাতালে এই টেস্ট করা যাবে। সিলেটে অ্যান্টিজেন টেস্ট হবে শহীদ শামসুদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালে।

অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে এতে দ্রুততম সময়ে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা যায়। তাই এটি র‌্যাপিড টেস্ট নামেও পরিচিত।

গত ৫ ডিসেম্বর যশোরে অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে ১০ জেলাতে এই পরীক্ষা কার্যক্রম শুরু হয় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের উপস্থিতিতে।

১৭ ডিসেম্বর এ বিষয়ে জানতে চাইলে যশোর জেলার সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বাংলা ট্রিবিউনকে বলেন, শুরু হওয়ার পর থেকে গত ১২ দিনে এখানে অ্যান্টিজেন টেস্ট হয়েছে মাত্র ৭৪ জনের। শনাক্ত হয়েছেন আট জন। একদিনে সর্বোচ্চ ১৪ জনের পরীক্ষা হয়েছে।

টেস্ট যে হারে হওয়ার কথা ছিল সে হারে হচ্ছে না কেন জানতে চাইলে ডা. শেখ আবু শাহীন বলেন, অ্যান্টিজেন টেস্ট করার জন্য কিছু শর্ত আছে। যেমন-৫ থেকে ৭ দিনের জ্বর, সর্দি-কাশি-গলাব্যথার মতো লক্ষণের কথা বলা হচ্ছে। সর্দি-কাশি গলাব্যথা অনেকের থাকলেও ৫ থেকে ৭ দিনের জ্বর অনেকের নেই। যে কারণে চিকিৎসকরাও এ পরীক্ষা করার পরামর্শ দিচ্ছেন না।

তিনি আরও বলেন, উপজেলাগুলোতে প্রচার চালানো হয়েছে, সভা হয়েছে। আমাদের পক্ষে যতটুকু সম্ভব করেছি। তবে বড় আকারে যে প্রচারণা দরকার তা হয়নি।

তেমন একটা টেস্ট হচ্ছে না মন্তব্য করে পটুয়াখালী জেলার সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাংলা ট্রিবিউনকে বলেন, গত ১২ দিনে এ জেলায় মাত্র ৪৭ জনের অ্যান্টিজেন টেস্ট হয়েছে। শনাক্ত হয়েছেন মাত্র একজন।

অন্যদিকে, ব্রাহ্মণবাড়িয়ায় গত ১২ দিনে টেস্ট হয়েছে ৭১টি। শনাক্ত হয়েছেন নয় জন। অ্যান্টিজেন টেস্ট সেভাবে না হওয়ার প্রধান তিনটি কারণ উল্লেখ করে জেলার সিভিল সার্জন ডা. মো একরাম উল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন মানুষ টেস্ট করতে আসছে না কারণ অনেকেই ঘরে বসে ওষুধ খাচ্ছে। আবার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের প্রচারণাও হয়নি। অনেকেই এ বিষয়ে জানে না। আবার এ টেস্টের জন্য যেসব উপসর্গ থাকতে হয় দেখা যাচ্ছে সেটাও অনেকের নেই। যেমন ৫ থেকে ৭ দিনের জ্বর থাকতে হবে।

প্রসঙ্গত, গত ৫ জুলাই স্বাস্থ্য অধিদফতর অ্যান্টিবডি ও অ্যান্টিজেন সম্পর্কিত নীতিমালার খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে পাঠিয়েছিল। প্রায় তিন মাস আগে অ্যান্টিজেন নীতিমালা প্রণয়ন করে ওষুধ প্রশাসন অধিদফতর। গত ২৪ জুলাই স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, সরকার করোনার র‌্যাপিড টেস্টের জন্য অ্যান্টিজেন টেস্টকে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মিডিয়া সেলের প্রধান ডা. হাবিবুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, আরটি-পিসিআরে সবার টেস্ট করা হয়। যাদের উপসর্গ রয়েছে তাদের তো করা হয়, আবার যাদের লক্ষণ নেই কিন্তু রোগীর সংস্পর্শে ছিলেন বা বিদেশ থেকে এসেছেন, তাদের টেস্ট হয়। কিন্তু অ্যান্টিজেন টেস্ট কেবল উপসর্গ থাকলেই করা যাবে। যাদের লক্ষণ-উপসর্গ নেই তাদের এ পরীক্ষায় পজিটিভ আসবে না মন্তব্য করে ডা. হাবিবুর রহমান বলেন, এ জন্য গণহারে অ্যান্টিজেন টেস্ট হবে না।

/এফএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে
আসিফ-অনুরাধার সেই গানটি এলো অন্তর্জালে
পুতিন ও শি ‘ক্ষতি করার’ পরিকল্পনা করতে এক হচ্ছেন: ট্রাম্প
পুতিন ও শি ‘ক্ষতি করার’ পরিকল্পনা করতে এক হচ্ছেন: ট্রাম্প
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!