X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

রোহিঙ্গাদের মধ্যে কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে টিকাদান কার্যক্রম শুরু

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ মে ২০১৮, ২১:০৯আপডেট : ০৬ মে ২০১৮, ২১:১৩


রোহিঙ্গা শিশুদের কলেরার টিকা খাওয়ানো (ফাইল ছবি)
কক্সবাজারে অবস্থিত রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প ও এর আশেপাশে বসবাসরত প্রায় ১০ লাখ মানুষকে সুরক্ষা দিতে আজ রোববার (৫ মে) থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ে কলেরা টিকাদান কার্যক্রম। বর্ষা মৌসুমে জীবনের জন্য হুমকিস্বরূপ সম্ভাব্য রোগের প্রাদুর্ভাব থেকে রোহিঙ্গা শরণার্থীদের পাশাপাশি তাদের আশ্রয় দানকারী স্থানীয় বাসিন্দাদেরও রক্ষায় এই কার্যক্রম নেওয়া হয়েছে বলে ইউনিসেফের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।  
সংস্থাটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,অন্তত ২শ’৪৫টি ভ্রাম্যমাণ টিকা প্রদানকারী দলকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় অবস্থিত এক বছরের ওপর সব রোহিঙ্গা এবং স্থানীয় কমিউনিটির বাসিন্দাদের টিকা প্রদানের জন্যে মাঠ পর্যায়ে মোতায়েন করা হয়েছে। সপ্তাহব্যাপী এই কার্যক্রম স্বাস্থ্য ও পরিবার বিষয়ক মন্ত্রণালয়ের স্বাস্থ্য অধিদফতরের নেতৃত্বে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও), ইউনিসেফ ও আইসিডিডিআর,বি এবং অন্য অংশীদাররাদের সহায়তায় পরিচালনা করা হবে।
এতে বলা হয়, এই টিকাদান কার্যক্রম রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্যে আয়োজিত দ্বিতীয় কলেরা টিকাদান কর্মসূচি। এর আগে অক্টোবর-নভেম্বর মাসে ৯ লাখ  ডোজ টিকা কলেরার হুমকির মুখে থাকা জনগণকে দুইভাগে দেওয়া হয়। 
বাংলাদেশে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডাব্লিউএইচও)’র প্রতিনিধি ড. বারদান জাং রানা বলেন,জনাকীর্ণ ক্যাম্পের অত্যন্ত দুর্বল পানি ও স্যানিটেশন ব্যবস্থাসহ বৃষ্টি বাড়ার সঙ্গে সঙ্গে তীব্র জলীয় ডায়রিয়ার ঘটনা বাড়ার সম্ভাবনা বিবেচনা করে স্বাস্থ্য বিভাগ কলেরা ও অন্যান্য পানি ও কীটপতঙ্গ বাহিতরোগ প্রতিরোধের জন্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছে।’
স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘গত বছর হতে ব্যাপক জনস্রোতের কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত ১ লাখ ৩৫ হাজার বাংলাদেশিসহ প্রায় ১০ লাখ মানুষকে সুরক্ষা দিতে প্রতিরোধমূলক পদক্ষেপ গ্রহণ নিশ্চিত করতে কক্সবাজারে কর্মরত মানবিক সহায়তা দানকারী সংস্থাগুলোর সঙ্গে সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের চলমান অংশীদারিত্বের অংশ হচ্ছে এই কর্মসূচি।’
ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার বলেন, ‘এটা বিশ্বের অন্যতম বড় মুখে টিকা খাওয়ানো কর্মসূচি। গত বছরের অক্টোবরে প্রথম পর্যায়ের কর্মসূচির মাধ্যমে আমরা কলেরার প্রাদুর্ভাব ঠেকাতে পেরেছি, তবে বর্ষা মৌসুমে বন্যার পানি, শক্তিশালী ঝড় ও ভূমিধস ক্যাম্পের পানি ও স্যানিটেশন ব্যবস্থা ধ্বংস করে দিতে পারে, যা আবারও এই ভয়াবহ রোগের প্রাদুর্ভাবের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। এই ঝুঁকি মোকাবিলায় টিকাদানের মাধ্যমে প্রতিরোধমূলক পদক্ষেপসহ আমাদের সব ধরনের পদক্ষেপ নিতে হবে।’
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,  যে টিকা দেওয়া হচ্ছে এগুলো সংগ্রহ করা হয়েছে আন্তঃসংস্থা সমন্বয় দলের (ইন্টার-সেক্টর  কোঅর্ডিনেশন গ্রুপ) মাধ্যমে, যেখানে ডব্লিউএইচও, ইউনিসেফ, মেডিসিনস স্যান্স ফ্রন্ট্রিয়ারস ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রসের সদস্যরা রয়েছেন। এসব টিকা ও সামগ্রী কেনায় অর্থায়ন করেছে গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই)।
টিকাদান কর্মসূচির পাশাপাশি, বিশুদ্ধ পানির সহজলভ্যতা, পয়নিস্কাশন ব্যবস্থা  এবং  উন্নত স্বাস্থ্যবিধি প্রণয়নের জন্যে সমান প্রচেষ্টা চালানো হচ্ছে। ইউনিসেফ নিরাপদ অভ্যাসগুলো জোরদার করবার জন্যে কার্যক্রম বাড়াচ্ছে।
ডাব্লিউএইচও’র প্রাথমিক হুঁশিয়ারি, সতর্কতা এবং জরুরি পরিস্থিতি মোকাবিলায় একটি নজরদারি ব্যবস্থা গড়ে তুলেছে। এছাড়াও সংস্থাটি পানির মান পর্যবেক্ষণ করছে এবং স্থানীয় পরীক্ষাগারের সক্ষমতা বাড়াতে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সঙ্গে কাজ করছে। একইসঙ্গে স্বাস্থ্য খাত ডায়রিয়া চিকিৎসা  কেন্দ্র নির্মাণে সহায়তা করছে, যার মধ্যে সরাসরি ইউনিসেফের সহায়তায় ও আইসিডিডিআর,বির ব্যবস্থাপনায় পাঁচটি কেন্দ্রও রয়েছে।


/টিওয়াই/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
জানাজা শেষে ফেরার পথে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
কবিগুরুর  ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
কবিগুরুর ১৬৩তম জন্মজয়ন্তী: গঠিত হলো সোসাইটি, দেশজুড়ে বর্ণিল আয়োজন
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা