X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

এবার মণ্ডপ কমেছে ১১৮৫টি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ অক্টোবর ২০২০, ১২:৩৩আপডেট : ১৭ অক্টোবর ২০২০, ১৩:১২

পূজা উদযাপন পরিষদের সংবাদ সম্মেলন বাঙালির চিরায়ত অসাম্প্রদায়িক সংস্কৃতি ও ঐতিহ্যের শারদীয় দুর্গোৎসব করোনা মহামারির কারণে এবার উৎসব সংশ্লিষ্ট বিষয়গুলো পরিহার করে সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ রাখতে হবে। তাই এবারের দুর্গোৎসবকে দুর্গাপূজা হিসেবে অভিহিত করা হচ্ছে। শনিবার (১৭ অক্টোবর) সকালে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি।

পূজা মণ্ডপের হিসাব তুলে ধরে তিনি বলেন, ‘গত বছর সারাদেশে মণ্ডপের সংখ্যা ছিল ৩১ হাজার ৩৯৮টি। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ২১৩টি। যা গত বছরের চায়ে এক হাজার ১৮৫টি কম। আমরা মনে করি, সরকার নিরাপত্তার ক্ষেত্রে সচেষ্ট থাকবেন। করোনার কারণে এবার শোভাযাত্রা পরিহার করে প্রতিমা বিসর্জন দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট মণ্ডপ/মন্দির কর্তৃপক্ষ নিজ উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা নেবে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে কেন্দ্রীয় পর্যায়ে মনিটরিং সেল গঠন করা হয়েছে এবং শাখা কমিটিসমূহকেও স্ব স্ব মনিটরিং সেল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।’

নির্মল কুমার বলেন, ‘১৭ সেপ্টেম্বর শুভ মহালয়া পিতৃপক্ষ সমাপ্তিতে দেবীপক্ষের শুভ সূচনা হলেও এ বছরের আশ্বিন মাস ‘মল মাস’ হওয়ায় দেবীপক্ষে দুর্গাপূজা অনুষ্ঠিত না হয়ে প্রায় এক মাস ৫ দিন পর হেমন্তের কার্তিকে ২২ অক্টোবর বৃহস্পতিবার ষষ্ঠ তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হবে এবং ২৬ অক্টোবর সোমবার দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গাপূজার অনুষ্ঠান। বিদ্যমান করোনা পরিস্থিতিতে এবারের দুর্গাপূজা সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে কীভাবে করা যাবে, সে ব্যাপারে গত ২৬ আগস্ট বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তরফ থেকে ২৬ দফা দিকনির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তীতে ৪ অক্টোবর স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত পুজোকেন্দ্রিক সভার সিদ্ধান্তের আলোকে পূর্বোক্ত ২৬ দফাকে বলবৎ রেখে ৮ অক্টোবর অতিরিক্ত ৭ দফা নির্দেশনা দেওয়া হয়েছে।’

তিনি জানান, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের ১২ অক্টোবর দেওয়া নির্দেশনায় দুর্গাপূজায় প্রসাদ বিতরণেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। জনসমাগম পরিহার করতে ভোগের প্রসাদ ছাড়া মণ্ডপ/মন্দির কর্তৃপক্ষ খিচুড়ি বা এ জাতীয় প্রসাদ বিতরণে বিরত থাকবে।

এ সময় ৯ দফা দাবি তুলে ধরা হয়। এর মধ্যে আছে:

দুর্গাপূজায় তিন দিনের ছুটি ঘোষণা করা। অন্যান্য জাতীয় উৎসবের মতো দুর্গাপূজাও জাতীয় মর্যাদায় পালনের পদক্ষেপ নেওয়া। কারাগার, হাসপাতাল, অনাথ আশ্রমে উন্নতমানের খাবার পরিবেশন করা। দুর্গাপূজা উপলক্ষে প্রদত্ত সরকারি অনুদান পূজা উদযাপন পরিষদের স্থানীয় কমিটির তালিকা অনুযায়ী বন্টন করা। হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর পরিবর্তে হিন্দু ফাউন্ডেশন গঠন করা। দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন করা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রাক্কালে নির্বাচনি ইশতেহারে ঘোষিত জাতীয় সংখ্যালঘু কমিশন গঠন। সংখ্যালঘু অধিকার সুরক্ষা আইন প্রণয়ন এবং অর্পিত সম্পত্তি ফেরত প্রদানে জটিলতা নিরসন করা। প্রতিটি উপজেলায় একটি করে মডেল মন্দির প্রতিষ্ঠা করা এবং সারাদেশে বিভিন্ন মন্দির উন্নয়ন/পুনর্নির্মাণ বাবদ সরকার প্রদত্ত ২৫২ কোটি টাকার কাজের দ্রুত বাস্তবায়ন করা এবং আরাও বেশি সংখ্যক মন্দির সংস্কারে অতিরিক্ত অর্থ বরাদ্দ দেওয়া।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্তসহ অন্য নেতারা।

 

/এসও/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
দুর্নীতির দায়ে ক্যারিবিয়ান ব্যাটারকে ৫ বছরের নিষেধাজ্ঞা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
এসএসসি’র ফল প্রকাশের দিন ঘোষণা
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
সিরিয়ায় ইসরায়েলি হামলায় ৮ সেনা আহত
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
ধর্মীয় জনগোষ্ঠীর প্রতিক্রিয়া নিয়ে প্রামাণ্যচিত্র
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক