X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

দারাজে এক পণ্যের অর্ডারে আরেক পণ্য, ক্ষুব্ধ ক্রেতারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ মে ২০২১, ০১:৪৪আপডেট : ১২ মে ২০২১, ২২:০৯

ই-কমার্স প্ল্যাটফর্ম দারাজ এক পণ্যের অর্ডার করলে অন্য পণ্য ডেলিভারি দেয়, এমন অভিযোগ বহু পুরনো। পুরনো এই অভিযোগ প্রায়ই বাস্তবে রূপ নেয়। জুতা অর্ডার করলে স্যান্ডেল, টেলিভিশন অর্ডার করলে নকল টিভি, স্মার্টফোন অর্ডার করলে হুইল সাবান, ঘড়ি অর্ডার করলে পেঁয়াজ ডেলিভারি দেওয়ার রেকর্ড রয়েছে দারাজের।

রবিবার (৯ মে) এমনই একটা ঘটনা ঘটিয়েছে দারাজ। গ্রাহকের সানফ্লাওয়ার তেলের অর্ডারের বিপরীতে দারাজ দিয়েছেন দেশীয় একটি ব্র্যান্ডের সয়াবিন তেল। সঠিক পণ্য ডেলিভারি দিতে না পারলেও যেন কোনও ভ্রুক্ষেপ নেই প্রতিষ্ঠানটির। কোনও ধরনের দুঃখ প্রকাশ তো দূরের কথা, যে পণ্যটি অর্ডার করা হয়েছে সেটি তাদের স্টকে আছে কি নেই,তা না জানিয়ে অন্য একটি ব্র্যান্ডের পণ্য ডেলিভারি দেওয়া হয়েছে।    

এমন ঘটনা ঘটেছে বাংলা ট্রিবিউন পত্রিকার সম্পাদক জুলফিকার রাসেলের সঙ্গে। তিনি গত ২৩ এপ্রিল দারাজে (দারাজ মল) রয়্যাল শেফ সানফ্লাওয়ার তেলের (৫ লিটারের ২টি) অর্ডার করেন। ৯ মে তিনি পণ্য ডেলিভারি পান। তিনি কার্টন খুলে দেখেন ৪টি (৫ লিটার প্রতিটি) ফ্রেশ ব্র্যান্ডের সয়াবিন তেল।  

এক পণ্যের জায়গায় ভিন্ন পণ্য পেয়ে বিস্ময় প্রকাশ করে তিনি বলেন, আমি দারাজের সেবায় হতবাক। যা অর্ডার করেছি তা তো পাইইনি, ২৩ এপ্রিল অর্ডার করে পণ্য পেয়েছি ১৬দিন পরে। অর্ডার করেছিলাম সানফ্লাওয়ার ব্র্যান্ডের তেল। পেলাম সয়াবিন তেল। অ্যামাজন, ই-বে থেকে কেনার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি বলেন, বাইরে থেকে কিনতে গিয়ে কখনও এধরনের পরিস্থিতি মোকাবিলা করতে হয়নি।

এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে দারাজের হেড অব পিআর, মিডিয়া, কমিউনিকেশন সায়ন্তনী ত্বিষা জানান, ‘দারাজে আমাদের প্রধান লক্ষ্য গ্রাহকদের সর্বোচ্চ সন্তুষ্টি ও অভিজ্ঞতা নিশ্চিত করা এবং আমরা আমাদের মান বজায় রাখতে নিবেদিতভাবে কাজ করছি। সম্প্রতি আমরা গ্রাহকদের কাছ থেকে অনেক অর্ডার পাচ্ছি এবং যতোটা সম্ভব দ্রুত পণ্য সরবরাহ করার চেষ্টা করি। তবে এ ক্ষেত্রে অর্ডার প্রসেসে কিছুটা সমস্যা দেখা দিয়েছে। সমস্যাগুলো আমাদের নজরে আসার সঙ্গে সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি এবং সেসব সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করেছি। সম্প্রতি এসব সমস্যা নিষ্পত্তিতে আমাদের পলিসি অনুযায়ী কয়েকজন গ্রাহককে ভার্চুয়াল মাধ্যমে রিফান্ড করা হয়েছে এবং পলিসি অনুযায়ী বাকিদের পণ্য রিপ্লেস করার প্রক্রিয়া প্রক্রিয়াধীন রয়েছে।

সম্প্রতি দারাজের একজন গ্রাহক সোলায়মান হোসেন ফেসবুকে পোস্ট করে জানিয়েছেন, তিনি জুতা অর্ডার করে স্যান্ডেল পেয়েছেন। নীল রঙের কনভার্স অর্ডার করে পেয়েছেন সাদা রঙের জুতা। তিনি তার পোস্টে ক্ষোভ প্রকাশ করে লেখেন,দারাজে কী অর্ডার দিলাম আর কী পেলাম! এক সঙ্গে চারটা পণ্যের অর্ডার দিয়েছিলাম। কিন্তু এমন অভিজ্ঞতা হবে বুঝিনি।

তিনি লেখেন, লাল রঙের জুতাটি অর্ডার করেছিলাম, পেয়েছি কালো রঙের স্যান্ডেল। স্যান্ডেল ভালো না খারাপ, সেটা তো পরে। কিন্তু অর্ডার করলাম কি আর পেলাম কি! নীল রঙের কনভার্স ও সোল’র যে জুতা অর্ডার করেছি তার বদলে পেয়েছি সম্পূর্ণ আরেকটি নীল রঙের কনভার্স ও সাদা রঙের জুতা।

একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের কর্মী আমিন আল রশীদ দারাজ থেকে টেলিভিশন কিনে প্রতারিত হয়েছিলেন। তার ফেসবুক পোস্ট থেকে জানা যায়,দারাজ থেকে এলজির ৪০ ইঞ্চির একটি টিভি কিনেছিলেন। টিভি হাতে পাওয়ার পরে দেখেন প্যাকেট এলজির নয়, ম্যানুয়াল এলজির নয়, রিমোটও এলজির নয়। শুধু টিভির গায়ে এলজি লেখা। টিভির সঙ্গে যে স্ট্যান্ড দেওয়া ছিল সেটা ভুল। ওয়াল হ্যাঙ্গার নেই। তিনি লেখেন, তার মানে পুরো জিনিসটাই নকল।

দারাজের আলোচিত ঘটনা ছিল গ্রাহকের স্মার্টফোনের অর্ডারে ৩টি হুইল সাবান পৌঁছে দেওয়া। ঘড়ির অর্ডারে দেওয়া হয় পেঁয়াজ। ওইসব ঘটনার পরে কম হইচই হয়নি। কিন্তু তারপরও দারাজের এই ধরনের কর্মকাণ্ড থেমে থাকেনি। সঠিক পণ্যটি (অর্ডার করা) দিতে না পারলেও দারাজ থেকে কখনও ফোন করা হয় না, জানানো হয় না যে ওই পণ্যটি নেই। তার পরিবর্তে ক্রেতা একই দামের অন্যকোনও পণ্য ডেলিভারি পেতে চান কিনা। অহরহ একই ধরনের ঘটনা ঘটলেও দারাজ এখনও সংশোধন হয়নি বলে গ্রাহকদের ধারণা।

 

/এইচএএইচ/ইউআই/এফএএন/
সম্পর্কিত
ই-কমার্স উন্নয়নে অটোমেশন জরুরি
পণ্য ধরিয়ে দিয়ে বিক্রেতা উধাও, দায় শুধু ক্রেতার!
সি-স্যুট অ্যাওয়ার্ড পেলেন দারাজের সিসিএও-সিওও
সর্বশেষ খবর
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা