X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

দোলায় চড়ে দুর্গা বিদায় নেবেন আজ

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৬:০০

অশুভ শক্তি নাশ করতে কৈলাশ ছেড়ে মর্ত্যলোকে এসেছিলেন দেবী দুর্গা। ভক্তদের দুঃখ দূর করে শান্তি বিলিয়ে দিয়ে দোলায় চড়ে চলে যাবেন আজ। তাই মণ্ডপে মণ্ডপে এখন বাজছে বিদায়ের ঘণ্টা। মাকে বিদায় জানাতে শুক্রবার (১৫ অক্টোবর) সকাল ৯টা ১১ মিনিটের মধ্যে উদযাপন করা হবে দশমীর বিহিত পূজা। এরপর স্বামীর মঙ্গল কামনায় সধবা নারীরা মায়ের পায়ে সিঁদুর ছোঁয়াবেন। পরে স্বাস্থ্যবিধি মেনে প্রতিমা বিসর্জন দেওয়া হবে। তবে এবারও প্রতিমা বিসর্জনকালে কোনও শোভাযাত্রা করা যাবে না। 

বিজয়া দশমীর দিন শুক্রবার রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টা ১১ মিনিটে বিহিত পূজা এবং পূজা শেষে দর্পণ বিসর্জন হবে বলে জানিয়েছেন প্রধান পুরোহিত। তার মতে, বিজয়া দশমীতে মা দুর্গা সব অশুভ শক্তি বিনাশ করে শুভ শক্তির সঞ্চার করেন। আমরা মায়ের আশীর্বাদ নিয়ে এই পৃথিবীতে যেন সুন্দরভাবে প্রকৃত মানুষ হিসেবে বসবাস করতে পারি, তার জন্য মায়ের কাছে আমাদের আকুল আবেদন। সকালে দর্পণ বিসর্জনের মাধ্যমে মাতৃপূজা সম্পন্ন হবে।

অগণিত ভক্তের মনে আজ  তাই বিদায়ের বিষাদ। দেবীর বিদায়ের কষ্ট ভুলে থাকতে এবং হাসিমুখে বিদায় জানানোর জন্য দশমীর ভক্তরা মত্ত হয়ে থাকেন সিঁদুর খেলায়। দুর্গা পূজায় সবশেষ রীতিটি হচ্ছে ‘দেবী বরণ’। এটি শুরু হয় বিবাহিত নারীদের সিঁদুর খেলার মাধ্যমে। রীতি অনুযায়ী, সধবা নারীর স্বামীর মঙ্গল কামনায় দশমীর দিন নারীরা নিজ কপালে সিঁদুর লাগান এবং সেই সিঁদুরের কিছু অংশ দিয়ে দেবীর চরণ স্পর্শ করে থাকেন। তারপর সবাই মিলে একে অপরকে সিঁদুর মাখেন। ‘দুর্গা আগামী বছর আবারও সঙ্গে করে শাঁখা সিঁদুর নিয়ে আসবেন এবং সেই শাঁখা সিঁদুর ধারণ করেই স্বামীর মঙ্গল হবে’— এই বিশ্বাসে ভক্তরা সিঁদুর নিয়ে দশমী উদযাপন করেন। এই উৎসবের নামই সিঁদুর খেলা। মূলত সিঁদুর খেলা বিবাহিত নারীর জন্য সীমাবদ্ধ থাকলেও সবাই মণ্ডপে ভিড় করেন নেচে গেয়ে এতে অংশ নেন। অবিবাহিতরা গালে আর হাতে মাখেন সিঁদুর। লাল পাড়ের সাদা শাড়ি পরে সিঁদুর খেলায় মত্ত হন তারা। এ বছর ভক্তদের কষ্ট দূর করতে দেবী দুর্গা এসেছেন ঘোড়ায় চড়ে এবং বিদায় নেবেন দোলায় বসে। বিজয়া দশমী দেবী দুর্গাকে বিদায় জানানোর দিন। এই দিনটি শেষ হয় মহাআরতির মাধ্যমে। এর মধ্য দিয়ে দুর্গাপূজার সব কার্যক্রম সম্পন্ন হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে, এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। গত বছরের চেয়ে এবার মণ্ডপের সংখ্যা বেড়েছে এক হাজার ৯০৫টি। ঢাকা মহানগরে এ বছর পূজা হচ্ছে ২৩৮টি মণ্ডপে, যা গত বছরের চেয়ে ৪টি বেশি। ১১ অক্টোবর ষষ্ঠী তিথিতে দেবীর আমন্ত্রণের মধ্য দিয়ে শুরু হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। শুক্রবার  দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব।

/এসও/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
তিন বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আয় করেছে ৩০০ কোটি টাকা
তিন বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ আয় করেছে ৩০০ কোটি টাকা
বাংলাদেশ থেকে প্রি অর্ডার নেওয়া শুরু হয়েছে ইলন মাস্কের স্টারলিংক
বাংলাদেশ থেকে প্রি অর্ডার নেওয়া শুরু হয়েছে ইলন মাস্কের স্টারলিংক
সুপ্রিম কোর্টে তথ্য কর্মকর্তা নিয়োগের দাবিতে আইনি নোটিশ
সুপ্রিম কোর্টে তথ্য কর্মকর্তা নিয়োগের দাবিতে আইনি নোটিশ
দুপুরে আ.লীগ থেকে পদত্যাগ করে সন্ধ্যায় স্বতন্ত্র প্রার্থী
দুপুরে আ.লীগ থেকে পদত্যাগ করে সন্ধ্যায় স্বতন্ত্র প্রার্থী
এ বিভাগের সর্বাধিক পঠিত