X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

শিক্ষার্থীদের জন্য আমার দরজা খোলা: শিক্ষামন্ত্রী

ঢাবি প্রতিনিধি
০৮ জানুয়ারি ২০২২, ১৮:২৫আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৮:৩৮

ঢাকা আলিয়া মাদ্রাসার শিক্ষার্থীদের চলমান আন্দোলন প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, তাদের ছাত্রাবাস নিয়ে যদি কোনো কথা থাকে, যে কোনো সময় তারা আমার সঙ্গে কথা বলতে পারে। তাদের অধ্যক্ষের মাধ্যমেও বলতে, সরাসরিও বলতে পারে। আমার দরজা খোলা বিশেষ করে শিক্ষার্থীদের জন্য।

শনিবার (৮ জানুয়ারি) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বটতলায় বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্বেচ্ছায় রক্তদান কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, বকশীবাজারে মাদ্রাসা অধিদফতর ভবন নির্মাণ হচ্ছে, তার পাশে আলিয়া মাদ্রাসা হোস্টেল আছে।  হোস্টেল আমি গিয়ে দেখে এসেছি, এটি নতুন করে আবার নির্মাণ করতে হবে। এখন যে অবস্থায় আছে তা খুব বাজে। সেখানে বাগান হবে, খেলার মাঠ হবে, পুরো জায়গাটি অনেক বেশি সুন্দর হবে। সেখানকার শিক্ষার্থীরা মাদ্রাসা অধিদফতরের ভবন নির্মাণে বাঁধা দিচ্ছে। এটি মোটেও ঠিক নয়। এখানে অধিদফতরের ভবন নির্মাণ হবে সে প্রকল্প পাশ হয়েছে গেছে, সরকারের সিদ্ধান্ত, সেই সিদ্ধান্তের বাইরে যাওয়া উচিত নয়।

"তাদের ছাত্রাবাস নিয়ে যদি কোনো কথা থাকে, যেকোনো সময় তারা আমার সঙ্গে কথা বলতে পারে। তাদের অধ্যক্ষের মাধ্যমেও বলতে, সরাসরি তারাও বলতে পারে। আমার দরজা খোলা বিশেষ করে শিক্ষার্থীদের জন্য। যেহেতু মাদ্রাসা কর্তৃপক্ষ একটা সিদ্ধান্ত নিয়েছে—হল খালি করে দিতে হবে। আবার ফাজিল পরীক্ষা আছে এই মাসের ৩০ তারিখে। কাজেই সবাই এখন চলে যাবে, যারা ফাজিল পরীক্ষার্থী তারা ২৪ তারিখ হলে এসে পরীক্ষা দেবে। বাকিরা পরীক্ষা শেষ হওয়ার পরে আবার আসবে। আপাতত এটাই সমাধান, দরকার পড়লে আমি তাদের সঙ্গে বসব। আরও ভালো কোনো সমাধান পাওয়া যায় কিনা সেটাও দেখব। আলোচনার পথ কখনো বন্ধ নয়, সবচেয়ে ভালো সমাধানটা খুঁজে বের করতে চাই। কিন্তু তার জন্য সকল পক্ষের ধৈর্য ধরতে হবে, ইচ্ছে থাকতে হবে।

কুয়েটে শিক্ষকের মৃত্যুর ঘটনায় শিক্ষক ও শিক্ষার্থীদের ধৈর্য ধরার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বার্থ, শিক্ষক-শিক্ষার্থীদের স্বার্থ—সব বিবেচনায় নিয়ে আইনের কাঠামোয় রেখে সুষ্ঠু সুরাহা করতে হবে। বিভিন্ন জায়গায় সমস্যা হয়েছে, আমরা সমাধান করার চেষ্টা করেছি। একবার সমাধানের জন্য ঢুকলে কিন্তু সমাধান না করে বের হইনি। আমরা সমাধান করেছি, খুব ভালো সমাধান করেছি। এটারও খুব ভালো একটা সমাধান আমরা করতে পারব বলে আশা করি।

এ সময় তিনি আরও বলেন, ছাত্রলীগের ভার্চুয়াল ব্লাড ব্যাংক কাজ করলে সকলের রক্তের প্রয়োজন মেটাতে পারবে। বাংলাদেশ ছাত্রলীগের ৫০ লাখ নেতাকর্মী রক্ত দিলে অনেকের বিপদে প্রয়োজন মিটবে।

এসময় তিনি ভার্চুয়াল ব্লাড ব্যাংক উদ্বোধনে জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ছাত্রলীগ নেতাদের মরণোত্তর কর্নিয়া দান কর্মসূচি গ্রহণের আহ্বান জানান।

সভাপতিত্বর বক্তব্যে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, বাংলাদেশ ছাত্রলীগ আছে বলেই দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে উদ্বুদ্ধ হচ্ছে।  ছাত্রলীগ আছে বলেই এখন আর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে চাঁদাবাজি-টেন্ডারবাজি হয় না। কোনো শিক্ষা প্রতিষ্ঠানে সংঘর্ষে শিক্ষার্থী মারা যায় না, ক্লাস-পরীক্ষা বন্ধ থাকে না।

/এমএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
৭৮ দিন পর গ্রামের বাড়িতে তিউনিসিয়ায় নৌকাডুবিতে মারা যাওয়া ৮ যুবকের মরদেহ
৭৮ দিন পর গ্রামের বাড়িতে তিউনিসিয়ায় নৌকাডুবিতে মারা যাওয়া ৮ যুবকের মরদেহ
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (৪ মে, ২০২৪)
আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
বেনাপোল ট্রান্সপোর্ট এজেন্সি মালিক সমিতিআদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আজ নির্বাচন
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত