X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

শপথ নিলেন তিন বিচারপতি, অসুস্থতা নিয়ে হাসপাতালে অপরজন

আপডেট : ০৯ জানুয়ারি ২০২২, ১৫:৩০

সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া চার বিচারপতির মধ্যে তিনজনকে শপথবাক্য পাঠ করিয়েছেন বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তারা হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ। তবে অসুস্থতা নিয়ে বর্তমানে হাসপাতালে ভর্তি থাকায় বিচারপতি এফ আর এম নাজমুল আহসান আজ শপথ নিতে পারেননি। তিনি সুস্থ হওয়ার পর পরবর্তী কোনও এক সময় শপথ নেবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। 

রবিবার (৯ জানুয়ারি) সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে তিন বিচারপতির শপথবাক্য পাঠ অনুষ্ঠিত হয়।

এরপর রীতি অনুসারে আপিল বিভাগের এজলাস কক্ষে অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পক্ষ থেকে তিন বিচারপতিকে সংবর্ধনা জানানো হয়।

এর আগে রাষ্ট্রপতি আবদুল হামিদের আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের সচিব (দায়িত্বপ্রাপ্ত) মো. গোলাম সারওয়ার সাক্ষরিত এক প্রজ্ঞাপনে চার বিচারপতি নিয়োগের তথ্য জানানো হয়।

ফলে এ নিয়ে বর্তমানে আপিল বিভাগে বিচারকের সংখ্যা হলো আটজন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগে আরও দায়িত্ব পালন করছেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে আপিল বিভাগ ও হাইকোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ মোট ৯৫ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে হাইকোর্টে ৯১ জন এবং আপিল বিভাগে চার জন। আপিল বিভাগের চার বিচারপতির মধ্যে একজন ছুটিতে রয়েছেন। এছাড়াও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর, বিচারপতি মো. নূরুজ্জামান ২০২৩ সালের ৩০ জুন এবং বিচারপতি ওবায়দুল হাসান ২০২৬ সালের ১০ জানুয়ারি অবসরে যাবেন। চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি এবং বিচারপতিদের অবসরের বিষয়গুলো মাথায় রেখেই সুপ্রিমকোর্টের আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগ দেওয়া হলো।

/বিআই/ইউএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
বাটলারের ব্যাটে স্বপ্নভঙ্গ কোহলিদের
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
ইঞ্জিনসহ বগি লাইনচ্যুত, ঢাকা-রাজশাহী ট্রেন চলাচল বন্ধ
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
এবার হারমনি আর মন্দিরা নিয়ে হাজির... (ভিডিও)
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
নিরাপদ মাতৃত্ব দিবস আজ
এ বিভাগের সর্বাধিক পঠিত