X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

ভাবতে শেখাবে ‘থিংক বাংলা’

উদিসা ইসলাম
১০ জানুয়ারি ২০২২, ১৪:৪৬আপডেট : ১০ জানুয়ারি ২০২২, ২২:০৬

‌‘থিংক বাংলা’ শুনলেই বুঝতে বাকি থাকে না এবার বাংলাতেও ভাবতে পারবেন অনায়াসে। অনলাইনে জ্ঞান বিজ্ঞানের নানা ‘কনটেন্ট’ ছড়িয়ে ছিটিয়ে আছে। আপনি আপনার পছন্দ মতো বেছে নেবেন, জানবেন; শেখার না থাকলে বেরিয়ে যাবেন। কিন্তু এই যে বাছ-বিচার সেটা করতে আপনাকে অন্তত ইংরেজি ভাষাটা জানতে হবে। কিন্তু আপনি যেটা জানতে চান, বা আপনার যেটা এই মুহূর্তে জানাটা জরুরি বলে মনে করা হচ্ছে, সেটা যদি আপনার সামনে বাংলায় হাজির করা যায়? কেল্লা ফতে। আপনার জানার পরিধি এবং স্পষ্টতা বাড়বে। ‌‘থিংক বাংলা’ ইউটিউবে আপনাকে সেই সুবিধাটাই দিতে চেয়েছে বলে জানান এর সঙ্গে জড়িতরা। এসব নিয়ে বাংলা ট্রিবিউনের কথা হয় থিংক বাংলার বন্যা আহমেদের সঙ্গে।

থিংকের মূল লক্ষ্য আর উদ্দেশ্য কী?

থিংকের বা আমার উদ্দেশ্য বলতে পারেন একটাই, বাংলায় কথা বলা নতুন প্রজন্মের মনে প্রশ্ন জাগানো, পৃথিবীটা কত বড় এবং বিচিত্র বোঝানো এবং পৃথিবীর মানুষের সম্মিলিত জ্ঞান এবং ধারণাগুলোকে তুলে ধরা। আমার সবসময়েই মনে হয় যে, প্রশ্ন যে করা যায় এবং সবকিছুকে প্রশ্নবিদ্ধ করা যায় এটা জানা  এবং এটার অধিকার থাকা দরকার। অথচ আমাদের সমাজে প্রশ্ন করাকে সেভাবে উৎসাহিত করা হয় না।

যেমন ধরুন,  ইংরেজিতে অনেক খারাপ চ্যানেলের সঙ্গে, আবার অনেক ভালো ফ্রি ইউটিউব চ্যানেল আছে, কিন্তু বাংলায় এক্কেবারে সেরকম কিছু নেই।  যেগুলো আছে সেগুলো হয় চুরি করা ফুটেজ, অনুবাদ অথবা সিওডোসাইন্সে ভরা। একেকটা ওয়াজের ভিডিওতে বা ভুলভাল তথ্যে ভরা ক্লিক বেইট ভিডিওতে মিলিয়ন মিলিয়ন ভিউ দেখে আঁতকে উঠি মাঝে মাঝে। নির্ভরযোগ্যতা কী, যা ইচ্ছা তাই যে বলে দেওয়া যায় না, রেফারেন্স লাগে, দায়বদ্ধতা থাকতে হয়, যে বিষয় নিয়ে কথা বলছি, সে সম্পর্কে গভীর জ্ঞান লাগে— সেটা মনে হয় আমরা এখনও বুঝিই না।

থিংক কি পরবর্তীতে ফাউন্ডেশন বা এমন কমিটি তৈরি করবে, যারা জ্ঞানচর্চায় বিশেষ সহায়ক হবে?

থিংক তো প্রথম থেকেই ফাউন্ডেশন বা ইউকে-তে রেজিস্টার্ড চ্যারিটি। Thinkschool charity registration লিখে সার্চ দিলেই পাবেন ব্রিটিশ সরকারের রেজিস্ট্রশেনের তথ্য অনলাইনে। এখন আমেরিকাতেও রেজিস্টার করানো হচ্ছে। আর থিংক থেকে ভবিষ্যতে ডকুমেন্টারি বানানোর কথা চলছে। বৃটিশ এক টিভি চ্যানেলের সঙ্গে কথা হচ্ছে সুন্দরবন নিয়ে একটা ডকু বানানোর। এছাড়া এই বছরে কিছু বই প্রকাশের ইচ্ছে আছে। যেমন ধরুন,  মহাবিশ্বের গ্যালাক্সি, সৌরজগৎ, সূর্য, ব্ল্যাকহোল, ডার্কম্যাটার নিয়ে যে সিরিজ ভিডিওগুলো বানানো হয়েছে, সেরকম কাটিং এজ বিজ্ঞানের তথ্য আপনি এমনকি সহজে ইংরেজিতেও পাবেন না। আবার আমার লেখা ‘বিবর্তনের পথ ধরে’ বইটারও দ্বিতীয় এডিশনের কাজ চলছে। অধ্যাপক দীপেন ভট্টাচার্য, হার্ভার্ডের গবেষক শৌনক বোস, নাইজেল হিউজ বা নেপচুন শ্রীমালের মতো গবেষক এবং শিক্ষকদের সঙ্গে বানানো কন্টেন্টগুলো কিন্তু একেবারে এখনকার অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণার ভিত্তিতে বানানো। এভাবে প্রতি বিষয়ের বিশেষজ্ঞদের নিয়ে এসে ভিডিও বাংলায় আর কেউ বানায় না।

থিংক বাংলার তৈরি করা ভিডিও থেকে নেওয়া একটি স্টিল পিকচার

থিংকের আর্থিক যোগান নিশ্চিত করা হয় কীভাবে?

ভিডিও বানানোর অনেক খরচ। মূলত আমি একটা বড় অংশ দেই, আমার কো-ফাউন্ডার ইমতিয়াজ শামসও  দেয়। সেই  সঙ্গে বিভিন্ন  আন্তর্জাতিক হিউম্যানিস্ট অর্গানাইজেশনগুলো কিছু ফান্ড দেয়। আমাদের ওয়েবসাইটের এই লিংকের নিচে  গেলেই সহায়তাকারী বন্ধু সংস্থাগুলো দেখতে পাবেন।

https://thinkschool.org/page/%E0%A6%86%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AE

আমরা মার্কেটিং করার কোনও উদ্দেশ্য নিয়ে বা অনলাইনে কিছু বিক্রি করে আয় করার উদ্দেশ্য নিয়ে থিংক বানাইনি। আমরা এমনকি অ্যাডও দিতে দেই না ইউটিউবে আমাদের ভিডিওতে।

থিংক কি ভবিষ্যতে কোনও অ্যাকাডেমি প্রতিষ্ঠার কথা ভাবছে?

এখনও তেমন কোনও প্ল্যান নেই, তবে দেখা যাক ২০২২ সালে কতটা আগাতে পারি, তারপরে চিন্তা করবো।

থিংক কি যেকোনও মানুষের প্রিয় জ্ঞানের নানান মূল শাখা, যেমন- উদ্ভিদবিদ্যা, অর্থনীতি, জীববিজ্ঞান, ইতিহাস থেকে সার বা মূল উপাদান সম্পর্কে জানার জন্য একটা সংক্ষিপ্ত পাঠ্যতালিকা তৈরি করবে? যেটা অনেকটা সিলেবাস হিসেবে কাজ করবে বোঝাপড়ার ক্ষেত্রে?

এটা ভালো আইডিয়া, প্ল্যান করা যেতে পারে। আমি মনে মনে অনেকটা এ ধরনের উদ্দেশ্য নিয়েই বিভিন্ন ভিডিও বানাচ্ছিলাম, যাতে প্রতিটি বিষয়ের জন্য একটা পূর্ণাঙ্গ কনটেন্ট  তৈরি করা যায়। এগুলোকে কীভাবে বিভিন্ন গ্রাম, মফস্বল, শহরের ছেলেমেয়েদের হাতে পৌঁছে দেওয়া যায়, সেটাই এখন দেখা দরকার।

থিংকের মূল উপদেষ্টা কারা?

এখানে দেখুন: https://thinkschool.org/page/%E0%A6%86%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%9F%E0%A6%BF%E0%A6%AE বিবিসির ডকুমেন্টেরিয়ান পল সেন, এন্ড্রু স্মিথ বা পৃথিবীর বিভিন্ন ইউনিভার্সিটির গবেষক, লেখক এবং প্রফেসররা আছেন আমাদের সঙ্গে।

 

/আইএ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
নবযুগ প্রকাশনীর কর্ণধার অশোক রায় নন্দী মারা গেছেন
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ
মালয়েশিয়ায় আটকে পড়া বাংলাদেশি শ্রমিকদের নিয়ে জাতিসংঘের উদ্বেগ
চেয়ারম্যান নির্বাচিত হলে মুক্তিযোদ্ধাকে গাছে বেঁধে বিচারের হুমকি
চেয়ারম্যান নির্বাচিত হলে মুক্তিযোদ্ধাকে গাছে বেঁধে বিচারের হুমকি
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
রোগীকে ডাক্তার দেখাতে নিয়ে এসে সড়কে প্রাণ গেলো ৩ জনের
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত