X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

ভ্রমণ ভিসায় এসে গার্মেন্টস ব্যবসার নামে প্রতারণা করছিল সাত বিদেশি

আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ১৬:২৮

ভ্রমণ ভিসায় এসে গার্মেন্টস ব্যবসার আড়ালে বাংলাদেশিদের সহায়তায় দেশে বিভিন্ন লোকজনের সঙ্গে প্রতারণা করে আসছিল বিদেশিদের একটি চক্র। বাংলাদেশে এসে বিভিন্ন পরিচয়ে তারা অবস্থান করছিলো। কেউ পরিচয় দিতো গার্মেন্টস ব্যবসায় জড়িত, কেউ বা ফুটবল খেলোয়াড়। গ্রেফতার ৭ বিদেশির মধ্যে ছয়জনের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করে বিদেশ থেকে পরবর্তী সময়ে গিফট পাঠানোর কথা বলে প্রতারণার সঙ্গে জড়িত থাকায় সাত বিদেশিসহ ৯ জনকে গ্রেফতারের পর এমনই সব তথ্য পায় র‍্যাব। এছাড়াও গ্রেফতার সাত বিদেশিসহ দুই বাংলাদেশি নাগরিককে গ্রেফতারের পর আরও চাঞ্চল্যকর তথ্য পেয়েছে তারা। এসব বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

বুধবার (১২ জানুয়ারি) রাজধানীর মিরপুর রূপনগর ও উত্তরার দক্ষিণখান এলাকার বিভিন্ন জায়গায় অভিযান পরিচালনা করে সাতজন নাইজেরিয়ান নাগরিককে গ্রেফতার করা হয়।

র‍্যাব-৪ এর অধিনায়ক এডিশনাল ডিআইজি মোজাম্মেল হক রাজধানীর কারওয়ান বাজারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। ভ্রমণ ভিসায় এসে গার্মেন্টস ব্যবসার নামে প্রতারণা করছিল সাত বিদেশি

গ্রেফতারকৃতরা হলো ওডেজে ওবিন্না রিবেন (৪২), নটোম্বিকনা (৩৬), ইফুইন্নায়া ভিভান (৩১), সানডে ইজিম (৩২), চিনেডু নিয়াজি (৩৬), কোলিমন্স তালিকে (৩০), চিঢিম্মা ইলোফোর (২৬), নাহিদুল ইসলাম (৩০), সোনিয়া আক্তার (৩৩)। গ্রেফতার ৯ জনের মধ্যে—৬ জন নাইজেরিয়া, একজন দক্ষিণ আফ্রিকা এবং দুইজন বাংলাদেশের। এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় আটটি পাসপোর্ট, ৩১টি মোবাইল, তিনটি ল্যাপটপ, একটি চেক বই, প্রায় লক্ষাধিক টাকা।

সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক বলেন, এই চক্রের সদস্যরা দীর্ঘদিন ধরে অভিনব কায়দায় সামাজিক যোগাযোগ মাধ্যমে নারীদের আইডি তৈরি করতো। পরবর্তী সময়ে ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুক ইত্যাদির মাধ্যমে নিজেদের পশ্চিমা বিশ্বের উন্নত দেশের নাগরিক হিসেবে প্রকাশ করত।

বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির পর দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছাতো তারা। এক পর্যায়ে বাংলাদেশের কাস্টমস অফিসার পরিচয় একজন নারী ভিকটিমকে ফোন দিয়ে বলতো—একটি পার্সেল বিমানবন্দরে এসেছে, এটি ডেলিভারি নিতে হবে, মোটা অংকের টাকা বিকাশে কিংবা ব্যাংক অ্যাকাউন্ট নাম্বারে পরিশোধ করতে হবে। আর পার্সেলে যেহেতু অতি মূল্যবান দ্রব্যসামগ্রীর রয়েছে তাই কাস্টমস চার্জ একটু বেশি বলে ভিকটিমদের কাছে উপস্থাপন করা হয়। অনেকেই মূল্যবান পার্সেলের কথা শুনে প্রলুব্ধ হয়ে বিকাশ এবং ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে প্রতারণার শিকার হয়েছে। আমাদের কাছেও অনেকে অভিযোগ করেছে। টাকা দেওয়ার পর পরবর্তী সময়ে পার্সেলের বিষয়ে জানতে চাইলে পরবর্তী সময়ে ফোন দেওয়ার পরও কেউ আর ফোন ধরে না। ব্যস্ততার কারণ দেখিয়ে ফোন কেটে দেয় তারা।

তিনি আরও বলেন, নাইজেরিয়ান নাগরিক ওডেজে ওবিন্না রিবেন (৪২) ২০১৭ সালে বাংলাদেশে আসে। তার ভিসার মেয়াদ নেই। এর আগেও ২০২০ সালের র‍্যাব-৪ এর একটি মামলায় পাসপোর্ট জব্দ করা রয়েছে। সে নিজেকে সবার কাছে একজন গার্মেন্টস ব্যবসায়ী পরিচয় দিতো কিন্তু প্রকৃতপক্ষে প্রতারণায় ছিল তার মূল পেশা। আন্তর্জাতিক প্রতারক চক্রের মূল হোতা সে। গ্রেফতার এই চক্রের বিদেশি আরেক নাইজেরিয়ান কোলিমন্স ২০১৯ সালে বাংলাদেশে আসলেও ২০২১ সালে তার ভিসার মেয়াদ শেষ হয়। অপর একজন নিজেকে ফুটবল খেলোয়াড় হিসেবে পরিচয় দিতো। নিজেকে গার্মেন্টস ব্যবসায়ীসহ বিভিন্ন পরিচয় দিতো গ্রেফতার প্রতিটি বিদেশি। বিভিন্ন পরিচয় ব্যবহারের মূল উদ্দেশ্য ছিল প্রতারণা।

সংবাদ সম্মেলনে র‍্যাবের এই কর্মকর্তা আরও বলেন, বিদেশিদের এই প্রতারণার সঙ্গে বাংলাদেশের এক দম্পতি জড়িত রয়েছে। তাদেরকেও আমরা গ্রেফতার করেছি। গ্রেফতার নাহিদুল ও সোনিয়া দম্পতির সঙ্গে ২০১৮ সালে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওডেজে ওবিন্না রিবেনের পরিচয় হয়। পরবর্তী সময়ে প্রতারণার কাজে সহায়তার জন্য ভিকটিমদের কাছ থেকে প্রতারিত টাকার ২৫ ভাগ এই দম্পতি পেতো। ২০২১ সালে ৩৫ জন তাদের দ্বারা প্রতারিত হয়েছে বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

/আরটি/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
প্রধানমন্ত্রীর সঙ্গে চলচ্চিত্র নির্মাতা গৌতম ঘোষের সাক্ষাৎ
পাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
আইপিএলপাঞ্জাবকে হারিয়ে প্লে-অফের আশায় দিল্লি
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
৪ ঘণ্টা পর ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল শুরু
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এশিয়ান কাপ ফুটবল: ছিটকে গেলেন বাংলাদেশ গোলকিপার
এ বিভাগের সর্বাধিক পঠিত
সম্রাটের জামিন আটকাতে হাইকোর্টে দুদকের আবেদন
সম্রাটের জামিন আটকাতে হাইকোর্টে দুদকের আবেদন
‘বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর দায়িত্ব নেবে বিশ্বব্যাংক’
‘বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর দায়িত্ব নেবে বিশ্বব্যাংক’
কলকাতায় রিয়েল এস্টেটে বিপুল বিনিয়োগ পি কে হালদারের
কলকাতায় রিয়েল এস্টেটে বিপুল বিনিয়োগ পি কে হালদারের
ভ্যাপসা গরম থাকতে পারে আরও ৪ দিন
ভ্যাপসা গরম থাকতে পারে আরও ৪ দিন
জাপানি দুই শিশুর বাবার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা
জাপানি দুই শিশুর বাবার বিরুদ্ধে আদালত অবমাননার মামলা