X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা বলে জালিয়াতি, মূল হোতা গ্রেফতার

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ২২:৫৫

বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা বলে টাকা আত্মসাৎ চক্রের মেহেদী হাসান নামের একজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় সিআইডির সাইবার পুলিশ সেন্টারের এসএস মুহাম্মদ রেজাউল মাসুদ বাংলা ট্রিবিউনকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তির জন্য একটি প্রতারক চক্র সক্রিয় হয়েছে বলে আমাদের কাছে তথ্য আসে। চক্রটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির প্রলোভন দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছিল। 

‘brur চান্স ১০০% করে দেবো’ নামের একটি ফেসবুক গ্রুপ থেকে তারা প্রতারণামূলক কার্যক্রম চালাচ্ছিল। ওই গ্রুপে বলা হয়, ‘যারা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চান্স পায়নি, তাদের চান্স পাইয়ে দেবো। খরচ হবে ২০ হাজার টাকা। অগ্রিম পেমেন্ট ৮৫০ টাকা।’

একই গ্রুপ থেকে শেয়ার করা আরেকটি বার্তায় লেখা ছিল, ‘যারা রেজাল্ট চেঞ্জ করার জন্য ৮৫০ টাকা দিয়েছেন তাদের রেজাল্ট চেঞ্জ হয়েছে। বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে রেজাল্ট পাবেন। বাকি টাকা ভর্তির পর দেবেন।’

এসব দেখে তৎপর হয় সিআইডির সাইবার টিম। যোগাযোগ করা হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে। অনুসন্ধান চালানো হয় বেশ কয়েকদিন। অবশেষে প্রতারক চক্রকে শনাক্ত করেন সিআইডি।

অনুসন্ধানে জানা যায়, চক্রটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ আরও অনেক বিশ্ববিদ্যালয়ের ভর্তি জালিয়াতিতে যুক্ত। তারা বিভিন্ন মোবাইল ফোন নম্বর ও হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে টাকা হাতাতো। 

সিআইডির অভিযানে সোমবার (১৭ জানুয়ারি) নড়াইলের লোহাগড়া থেকে প্রতারক চক্রের মূল হোতা মেহেদী হাসানকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত হাসান জিজ্ঞাসাবাদে জানায়, সে ২০১৭ সাল থেকে এভাবে  প্রতারণার মাধ্যমে বিপুল টাকা আত্মসাৎ করেছে।

চক্রটি মূলত হোয়াটসঅ্যাপ গ্রুপে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের সঙ্গে যোগাযোগ করতো। ভর্তির রেজাল্টের পর ওই গ্রুপ বন্ধ করে দেওয়া হতো। সেই সঙ্গে বন্ধ করে ফেলতো তাদের মোবাইল নম্বরও।

গ্রেফতারের সময় আসামির কাছ থেকে বিকাশ অ্যাকাউন্টের সিমসহ মোট ১০টি সিম, ৩টি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

 

 

/এআরআর/এফএ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশ ও র‍্যাবের হাতাহাতি, তদন্ত কমিটি গঠন
গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশ ও র‍্যাবের হাতাহাতি, তদন্ত কমিটি গঠন
জলবায়ু অভিযোজন অর্থায়ন বাড়ানোর আহ্বান ডিএনসিসির মেয়রের
জলবায়ু অভিযোজন অর্থায়ন বাড়ানোর আহ্বান ডিএনসিসির মেয়রের
‘আদর্শের বদলে সুবিধা নেওয়া এখন রাজনীতির নিয়ম’
মেননের ৭৯তম জন্মদিন উদযাপন‘আদর্শের বদলে সুবিধা নেওয়া এখন রাজনীতির নিয়ম’
ভোরের কাগজের প্রকাশক-সম্পাদকের বিরুদ্ধে মামলায় এডিটরস গিল্ডের নিন্দা
ভোরের কাগজের প্রকাশক-সম্পাদকের বিরুদ্ধে মামলায় এডিটরস গিল্ডের নিন্দা
এ বিভাগের সর্বাধিক পঠিত