X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

কে এই সেফুদা?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ জানুয়ারি ২০২২, ১৭:১৫আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৭:১৫

ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে প্রবাসী সেফাত উল্লাহ ওরফে সেফুদার বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস-সামছ জগলুল হোসেন। ফলে বুধবার (১৯ জানুয়ারি) থেকে মামলাটির আনুষ্ঠানিকভাবে বিচার শুরু হলো। প্রশ্ন হলো কে এই সেফাত উল্লাহ ওরফে সেফুদা? তার লাইভে হাজার হাজার মানুষ হুমড়ি খেয়ে কী-ই বা শোনে?

দুবছর আগে সোশ্যাল মিডিয়ায় অশ্লীল, অসঙ্গতিপূর্ণ ভিডিওবার্তা ছড়িয়ে বেশ আলোচনায় আসেন সেফাত উল্লাহ ওরফে সেফুদা নামে এক প্রবাসী বাংলাদেশি। নানা বিষয় নিয়ে ফেসবুক লাইভে এসে অল্প সময়ে ‘ভাইরাল তারকা’ বনে যান সেফুদা। বিকৃত পোশাক, হাতে মদের গ্লাস, মুখে গালাগাল নিয়ে অকথ্য ভাষায় তিনি বাংলাদেশের মানুষকে আক্রমণ করতে থাকেন। সমসাময়িক যেকোনও বিষয়ে তিনি অপ্রকৃতস্থ কথা বলতে থাকেন।

একদম শুরুতে তার পেজের নাম ছিল ‘সেফাতউল্লাহ’। তখন তার ফেসবুক লাইভ দেখার মতো হাতে গোণা কয়েকজনও ছিল না। বাংলাদেশি এক ক্রিকেটারের সঙ্গে এক তরুণীর সম্পর্কের ঘটনা সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়লে সেটিকে কেন্দ্র করে সেফাত উল্লাহ ফেসবুকে একটি লাইভ করেন। সেই থেকে তার লাইভে দর্শক বাড়তে থাকে।

সেফাত উল্লাহর গ্রামের বাড়ি চাঁদপুরে। চেড়িয়ারা গ্রামের মৃত হাজী আলী আকবরের পুত্র তিনি। তার বাবা দুটি বিয়ে করেন। দুই পরিবারে তারা ৭ ভাই ও ৩ বোন। সেফুদার আপন ভাই ছয় জন এবং বোন দুজন। প্রায় ২২ বছর আগে সেফুদা অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যান। তার একমাত্র ছেলে ফিনল্যান্ডে থাকেন। স্ত্রী থাকেন ঢাকায়।

সেফুদার বড় ভাই চাঁদপুরের শাহরাস্তি উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শামছুল আলম মজুমদার বলেন, ‘সেফাত উল্লাহ আমার ছোট ভাই। সে ছাত্রজীবন থেকেই মেধাবী ছিল। ছাত্রজীবনেও সে উচ্ছৃঙ্খল ছিল। সে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেছে। এরপর জাতিসংঘের শ্রম সংস্থায় (আইএলও) চাকরি করেছে। পরে কীভাবে যেন অস্ট্রিয়া চলে গেছে। এরপর থেকে তার সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। সেখানেও সে উচ্ছৃঙ্খলতা করছে। তার স্ত্রী ঢাকায় থাকেন।’

বর্তমানে অস্ট্রিয়া প্রবাসী এ বাংলাদেশির এমন আচরণে অনেকটা বিব্রতকর পরিস্থিতিতে তার পরিবার।

আমাদের প্রতিনিধির দেওয়া তথ্যমতে, গ্রামের বাড়িতে ৩০ শতাংশ জমি আছে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত সেফাত উল্লাহ ওরফে সেফুদার। সেই জমিতে লাগানো হয়েছে গাছ। এর বাইরে আছে পৈতৃক ভিটা। সেখানে ঘর-বাড়ি থাকলেও দেশে না থাকায় তার নিজের কোনও ঘর নেই। ঘরগুলোতে তার ভাইয়েরা থাকেন। হয়তো এই ভিটাসহ পৈতৃক সম্পত্তির আরও কিছু ভাগ পেতে পারেন তিনি যদি এসব সম্পদ বাঁটোয়ারা করা হয়। তবে সেফুদা এখন যাই পাবেন সবই যাবে রাষ্ট্রীয় কোষাগারে। তার সব সম্পত্তি যে ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত।

এত মানুষ সেফুদার লাইভ কেন দেখে— অনলাইন অ্যাক্টিভিস্ট আরিফ জেবতিক মনে করেন, সেফুদা মানসিকভাবে অসুস্থ বৃদ্ধ, যিনি একা থাকেন। যেহেতু কেউ তাকে দেখে না, একা একা এসব করেন। আর আমাদের দেশের মানুষের একটা বিকৃত ধরণ লক্ষ্য করা যায়, তারা রাস্তায় পাগল দেখলে তাকে খুঁচিয়ে বা উত্যক্ত করে মজা পায়। তেমনই অনলাইনে সেফুদাকে খুঁচিয়ে বিনোদন পায়। এই খোঁচানোটা তাকে উৎসাহিত করে।

/ইউআই/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা