X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ইউক্রেন থেকে সকালেও ফোন করেছিলেন আরিফ, বলেছিলেন স্বপ্নের কথা

আমানুর রহমান রনি
০৩ মার্চ ২০২২, ০৪:৫৬আপডেট : ০৩ মার্চ ২০২২, ০৫:২৬

রাশিয়ার চলমান আগ্রাসনের মধ্যে ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশি জাহাজ এমভি বাংলার সমৃদ্ধিতে রকেটের গোলার আঘাতে প্রকৌশলী হাদিসুর রহমান আরিফ নিহত হয়েছেন। আরি  বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ওই জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার। তার গ্রামের বাড়ি বরগুনা জেলার বেতাগী উপজেলায়। ইউক্রেনের অলিভিয়া বন্দরে প্রকৌশলী আরিফের মৃত্যুতে শোকের মাতম বইছে তার গ্রামের বাড়িতে।

বুধবার (২ মার্চ) দিবাগত রাতে গিয়ে দেখা গেছে, মধ্যরাতেও আরিফের বাড়িতে মানুষের ভিড়। বারবার সংজ্ঞাহীন হয়ে পড়ছেন বাবা অবসরপ্রাপ্ত শিক্ষক মো. আবদুর রাজ্জাক (রাজা হাওলাদার) ও গৃহিনী মা আমেনা বেগম। তিনভাই ও একবোনের আরিফ ছিলেন সবার বড়। পরিবারের একমাত্র উপার্জনকারীকে হারিয়ে বাকরুদ্ধ পরিবারের অন্য সদস্যরাও। তাদের সান্ত্বনা দিচ্ছেন প্রতিবেশীরা। থেমে থেমেই কান্নায় ভারি হয়ে উঠছে বেতাগী উপজেলার হোসনাবাদ ইউনিয়নের হাওলাদার বাড়ি।

শোকাহত পরিবারকে কিছুটা সামলানোর চেষ্টা করছেন আরিফের ছোটভাই মো. তারেক। এক ফাঁকে কথা হলো তার সঙ্গেই। তিনি জানান, বুধবার সকালেই তার ভাইয়ের সঙ্গে কথা হয় পরিবারের সদস্যদের। কথা বলার সময় ইউক্রেনের ভীতিকর পরিস্থিতির বর্ণনা দিয়ে আশঙ্কার কথাও জানিয়েছিল আরিফ। তবে সব ঠিক হয়ে যাবে আশ্বস্ত করে বাড়ি ফেরার কথাও জানিয়েছিলেন তিনি। এমনকি বাড়ি ফিরে কী কী করবেন- তার পরিকল্পনার কথাও ছোটভাইকে জানিয়েছিলেন তিনি।

নিহত প্রকৌশলী আরিফের গ্রামের বাড়িতে চলছে শোকের মাতম

দেশে ফিরেই আরিফ নতুন ঘর তৈরি কথা বলছিলেন বলে জানান তারেক। তিনি বলেন, ‘আমরা জাহাজে থাকা ভাইয়ের (আরিফ) সহকর্মীদের কাছেই মৃত্যুর খবর নিশ্চিত হয়েছি। এরপর থেকেই আমার বাবা বাকরুদ্ধ হয়ে বসে আছেন, মা-তো বেহুশ। সকালেও ভাই আমাদের সঙ্গে কথা বলেছেন। ফোনে বললেন— ভাই, আমাদের আর ভাঙা ঘরে থাকতে হবে না। বাড়িতে এসেই যেভাবে হোক ঘরের কাজ ধরবো।’ 

একথা বলতে বলতেই কেঁদে উঠছিলেন আরিফ। আবার নিজেকে সামলে ভাইয়ের লাশ দেশে ফেরানোর আকুতির কথাও জানান তিনি। বলেন, ‘সরকারের কাছে অনুরোধ, যাতে দ্রুত তার লাশ দেশে ফিরিয়ে আনা হয়। এক নজর হলেও আমার ভাইয়ের লাশটা শুধু দেখতে চাই। ভাইকে হারিয়ে আমাদের পরিবারটি পথে বসে গেলো।’

কথা হয় কয়েকজন স্বজনের সঙ্গেও। তারা জানান, ইউক্রেনে জাহাজটি আটকা পরার পর থেকেই তাদের পরিবারের সদস্য ও স্বজনদের দুশ্চিন্তার মধ্য দিয়ে দিন কাটছিল। নানা শঙ্কার মধ্যে ছিলেন তারা, সেই শঙ্কাই সত্যি হলো। এখন প্রিয়জনের লাশ ফেরা নিয়ে এখন আশঙ্কায় রয়েছেন তারা। 

ইউক্রেনে আটকে পড়ার পরেও নিয়মিতই যোগাযোগ ছিল পরিবারের। ফোনে ইউক্রেনে বোমা, গুলির শব্দ ও যুদ্ধের অবস্থা নিয়েও কথা হতো তাদের। ভীতিকর পরিস্থিতি নিয়ে আরিফ নিজেও শঙ্কিত ছিল বলেও জানান তার ভাই তারেক।

স্বজনদের সঙ্গে কথা বলে জানা গেছে, এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন জিপিএ পাওয়া আরিফ চট্টগ্রাম মেরিন একাডেমির ৪৭ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এমভি বাংলার সমৃদ্ধি জাহাজটিতে পাঁচ বছর যাবৎ চাকরি করছিলেন আরিফ। 

এর আগে বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক কমডোর সুমন আহমেদ সাব্বির জানান, বাংলাদেশ সময় বুধবার (২ মার্চ) রাত সাড়ে ৯টার (ইউক্রেনের সময় বুধবার বিকাল ৫টা ১০ মিনিট) দিকে জাহাজের এক পাশে একটি মিসাইল এসে আঘাত হানে। এসময় নিহত আরিফ জাহাজের ব্রিজেই দায়িত্বরত ছিলেন। জাহাজের আগুন নেভানো হয়েছে, বাকিরা নিরাপদ আছেন।

ইউক্রেন থেকে সকালেও ফোন করেছিলেন আরিফ, বলেছিলেন স্বপ্নের কথা

বিএসসির মহাব্যবস্থাপক (শিপ পার্সোনাল) ক্যাপ্টেন আমির মোহাম্মদ সুফিয়ান বাংলা ট্রিবিউনকে জানান, বিএসসির পক্ষ থেকে স্যাটেলাইট ফোনে নাবিকদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার চেষ্টা করা হচ্ছে। জাহাজটির ক্যাপ্টেনের দায়িত্বে আছেন মেরিন একাডেমির ৪০তম ব্যাচের ক্যাডেট ক্যাপ্টেন জি এম নূর-ই-আলম। এ জাহাজে নাবিকসহ ২৯ জন ছিলেন।

বিএসসি সূত্র জানায়, জাহাজটি ইউক্রেনের বন্দর থেকে পণ্য (বল ক্লে) ভর্তি করে ইতালির বন্দরে যাওয়ার কথা ছিল। কিন্তু যুদ্ধ শুরু হয়ে যাওয়ায় ওই বন্দর থেকে পণ্য লোডিং কাজ বাতিল করা হয়। এ কারণে জাহাজটি ইউক্রেনের অলভিয়া বন্দরে নোঙর করে রাখা হয়। জাহাজটিতে অন্তত ২৫ দিনের রসদ মজুদ আছে।

জাহাজটি গত ২১ ফেব্রুয়ারি খালি অবস্থায় তুরস্কের এরেগলি বন্দর থেকে ওলভিয়া বন্দরের উদ্দেশে ছেড়ে যায়। গত ২২ ফেব্রুয়ারি এমভি বাংলার সমৃদ্ধি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছে। পণ্য লোড করার প্রস্তুতি শুরু করলেও রাশিয়ান আগ্রাসন শুরু হলে পরিকল্পনা বাতিল করা হয়। পরে ছাড়পত্র পেতে দেরি হওয়ায় আন্তর্জাতিক জলসীমা যেতে ব্যর্থ হলে জাহাজটি আটকা পড়ে।

* প্রতিবেদনটি তৈরিতে সহযোগিতা করেছেন বেতাগী উপজেলার স্থানীয় সাংবাদিক শফিকুল ইসলাম ইরান।

/এআরআর/ইউএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি