X
সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩
১৯ অগ্রহায়ণ ১৪৩০

মেরামত শেষে জেদ্দা গেলো বিমানের বোয়িং ৭৭৭

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ এপ্রিল ২০২২, ২০:১০আপডেট : ১৪ এপ্রিল ২০২২, ২২:২৭

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের  হ্যাঙ্গারে পরস্পরের মাঝে ধাক্কা লাগায় ক্ষতিগ্রস্ত বিমান বাংলাদেশ এয়ারলাইনন্সের ২টি উড়োজাহাজের মেরামত শেষ হয়েছে। এরইমধ্যে ‘বোয়িং ৭৭৭-৩০০ই আর’ উড়োজাহাজটি যাত্রী নিয়ে জেদ্দায় গেছে। অন্য উড়োজাহাজ ৭৩৭-৮০০ শুক্রবার (১৫ এপ্রিল) সকালে যাত্রী নিয়ে সিলেট যাবে। বিমানের নিজস্ব প্রকৌশলীরা উড়োজাহাজ দুটি মেরামত করেছেন।

জানা গেছে, মেরামত শেষে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টায় দিকে ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করেছে বিমানের বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ ‘রাঙা প্রভাত’ (এস২- এএইচএন)। এই উড়োজাহাজটি ২০১৪ সালের ২১ মার্চ  বিমান বহরে যুক্ত হয়। ম্যানুফ্যাকচারার সিরিয়াল নম্বর (এমএসএন) ৪০১২১। এটি বিমান বহরের চতুর্থ ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ। এই উড়োজাহাজে রয়েছে জেনারেল ইলেকট্রিকের তৈরি টার্বোফ্যান ইঞ্জিন (জিই৯০-১১৫বি)। উড়োজাহাজটি ঢাকা-লন্ডন ও ঢাকা-জেদ্দা রুটে বেশি যাতায়াত করে।

এর আগেও ‘রাঙ্গাপ্রভাত’ নানা দুর্ঘটনার শিকার হয়েছিল। ২০১৭ সালে ২৬ ফেব্রুয়ারি ইঞ্জিনে পাখির আঘাত লাগায় সৌদি আরবের দাম্মাম বিমানবন্দরে বিকল হয়ে যায় রাঙ্গাপ্রভাত। সে সময় সৌদি আরবে ২৪ দিন ধরে গ্রাউন্ডেড ছিল এটি। তার আগে ২০১৬ সালের ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী এই উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে জরুরি অবতরণ করেছিল।

ধাক্কায় ক্ষতিগ্রস্ত অন্য উড়োজাহাজটি ৭৩৭-৮০০ (এনস২-এএফএল) লিজে বহরে যুক্ত করেছে বিমান। এই উড়োজাহাজটি শুক্রবার সকাল সাড়ে ১১টায় ঢাকা থেকে সিলেট যাবে।

উল্লেখ্য, ১০ এপ্রিল দুপুর দেড়টার দিকে বোয়িং ৭৭৭-৩০০ইআর উড়োজাহাজ রাঙা প্রভাত (এস২- এএইচএন) হ্যাঙ্গারের অভ্যন্তরে প্রবেশ করানোর সময় আগে থেকেই সেখানে থাকা বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজের (এনস২-এএফএল) সঙ্গে ধাক্কা লাগে। ফলে ৭৭৭ উড়োজাহাজের র‌্যাডোম ও সামনের বাল্কহেড এবং ৭৩৭ উড়োজাহাজের বাম দিকের আনুভূমিক স্ট্যাবিলাইজারের কোনার অংশ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছিল।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানিয়েছেন, হ্যাঙ্গারে পরস্পরের মাঝে ধাক্কা লাগায় ক্ষতিগ্রস্ত বিমানের দুটি উড়োজাহাজকে সংস্থার নিজস্ব দক্ষ প্রকৌশলীরা স্বল্প সময়ের মধ্যে উড্ডয়নক্ষম করেছেন। প্রকৌশলীরা তাদের নৈপুণ্য প্রদর্শন করতে সক্ষম হয়েছেন। ইন্সিডেন্টের বিষয়টি এখনও তদন্তাধীন রয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের হ্যাঙ্গারে এ ঘটনা তদন্ত করতে কমিটি করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় ১২ এপ্রিল ৪ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে সাত কার্যদিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহিদুল ইসলামকে আহ্বায়ক করে গঠিত কমিটিতে আরও আছেন—বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের উপ-পরিচালক (এয়ারওয়ার্দিনেস স্ট্যান্ডার্ড) আব্দুল কাদের, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপক আনোয়ার হোসেন, মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ আব্দুল আউয়াল। বিমান জানিয়েছে, বিমানের পক্ষ থেকে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বর্তমানে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা ২১টি। এরমধ্যে বোয়িং ৭৮৭- ৮ ড্রিমলাইনার  ৪টি,  বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার  ২টি,  বোয়িং ৭৭৭-৩০০ ইআর ৪টি, বোয়িং ৭৩৭-৮০০ ছয়টি, ড্যাশ-৮ ৫টি উড়োজাহাজ রয়েছে।

/সিএ/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
প্যারাগুয়েতে উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে আইনপ্রণেতাসহ নিহত ৪
ফ্লাইটে অসুস্থ যাত্রীর জীবনরক্ষায় বিমানের লন্ডনগামী ফ্লাইট গেলো বুলগেরিয়া
বিমানবন্দরে দেড় কেজি সোনাসহ দম্পতি আটক
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী দুই বন্ধুর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী দুই বন্ধুর
সিলেটের ছয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে রদবদল
সিলেটের ছয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে রদবদল
কলকাতার কলেজ স্কোয়ারে শুরু ১১তম বাংলাদেশ বইমেলা
কলকাতার কলেজ স্কোয়ারে শুরু ১১তম বাংলাদেশ বইমেলা
কিছু এলাকায় জমির নিবন্ধন কর আরও কমলো
কিছু এলাকায় জমির নিবন্ধন কর আরও কমলো
সর্বাধিক পঠিত
আজকের আবহাওয়া: ঘূর্ণিঝড় মিগজাউমের সর্বশেষ আপডেট
আজকের আবহাওয়া: ঘূর্ণিঝড় মিগজাউমের সর্বশেষ আপডেট
শ্রম ইস্যুতে মার্কিন বিধিনিষেধে পড়লে কী করবে সরকার?
করণীয় নির্ধারণে বৈঠক আজশ্রম ইস্যুতে মার্কিন বিধিনিষেধে পড়লে কী করবে সরকার?
ফের ৪৮ ঘণ্টার অবরোধ, ১০ ডিসেম্বর মানববন্ধনের ঘোষণা বিএনপির
ফের ৪৮ ঘণ্টার অবরোধ, ১০ ডিসেম্বর মানববন্ধনের ঘোষণা বিএনপির
রিজভীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
রিজভীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা
আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা চাইলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সচিব ও আইজি প্রিজন্স
আপিল বিভাগে নিঃশর্ত ক্ষমা চাইলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সচিব ও আইজি প্রিজন্স