X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

১৫ জুন যেসব ইউপিতে ভোট

বাংলা ট্রিবিউন রিপোর্ট   
২৫ এপ্রিল ২০২২, ১৮:২৮আপডেট : ২৫ এপ্রিল ২০২২, ১৮:২৮

আগামী ১৫ জুন ১৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি), ছয়টি পৌরসভা ও একটি উপজেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। একইসঙ্গে  কুমিল্লা সিটি করপোরেশনে (কুসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার (২৫ এপ্রিল) নির্বাচন কমিশন-ইসি’র সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এসব নির্বাচনের তফসিল ঘোষণা করেন। এটি কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের প্রথম ভোট আয়োজন। সবগুলোতেই ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

স্থানীয় সরকারের এসব নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ মে, বাছাই ১৯ মে, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন  ২৬ মে,  প্রতীক বরাদ্দ ২৭ মে এবং ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

যে ১৩৫ ইউপিতে ভোট

বিদায়ী কে এম নূরুল হুদা কমিশনের রেখে যাওয়া শেষ ধাপে দেশের ৩১টি জেলার ৬১ উপজেলার ১৩৫টি ইউপিতে আগামী ১৫ জুন ভোট হবে। সবগুলো ভোটই হবে ইভিএমে। যেসব ইউপিতে ভোট হবে সেগুলো হলো— নীলফামারী সদরের খোকশাবাড়ী, লালমনিরহাটের পাটগ্রামের বাউরা, কুড়িগ্রামের চিলমারীর নয়ারহাট, গাইবান্ধার সাদুল্লাপুরের জামালপুর, বনগ্রাম ও কামারপাড়া এবং সুন্দরগঞ্জের হরিপুর, বগুড়ার কাহালুর দুর্গাপুর, নন্দীগ্রামের বুড়ইল, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জের কানসাট, সিরাজগঞ্জের উল্লাপাড়ার বড়হর, শাহজাদপুরের সোনাতনী, মেহেরপুরের সদরের আমঝুপি, পিরোজপুর, শ্যামপুর ও বারাদি, ঝিনাইদহ সদরের সুরাট ও পাগলাকানাই (পূর্বের সীমানায় নির্বাচন অনুষ্ঠিত হবে), বরগুনার তালতলীর পঁচাকোড়ালিয়া, ছোটবগী, কড়ইবাড়িয়া, বড়বগী, নিশানবাড়িয়া ও সোনাকাটা, পটুয়াখালী সদরের জৈনকাঠী, কালিকাপুর, ইটবাড়িয়া, মৌকরণ ও লাউকাঠী, কলাপাড়ার লতাচাপলী ও ধুলাসার এবং দশমিনার চরবোরহান, ভোলার দৌলতখানের সৈয়দপুর ও হাজিপুর, মনপুরার মনপুরা এবং লালমোহনের কালমা ও রমাগঞ্জ, বরিশালের উজিরপুরের শিকারপুর, হিজলার হিজলা-গৌরব্দী ও ধুলখোলা, মেহেন্দিগঞ্জের বিদ্যানন্দপুর, চরএক্করিয়া, গোবিন্দপুর, আন্দারমানিক, জয়নগর ও লতা; পিরোজপুরের নাজিরপুরের দেউলবাড়ি দোবড়া ও কলারদোয়ানিয়া, টাঙ্গাইলের সখিপুরের গজারিয়া ও দাড়িয়াপুর, মধুপুরের কুড়ালিয়া, মহিষমারা, বেরীবাইদ, কুড়াগাছা, আউশনারা, অরনখোলা, ফুলবাগচালা ও শোলাকুড়ী, মির্জাপুরের ভাওড়া, বহরিয়া, লতিফপুর, ফতেপুর, আজগানা ও তরফপুর, সদরের ছিলিমপুর, নাগরপুরের ভারড়া, বাসাইলের কাশিল ও বাসাইল সদর, গোপালপুরের হেমনগর ও ঝাওয়াইল, জামালপুরের দেওয়ানগঞ্জের চিকাজানী, ইসলামপুরের কুলকান্দি, বেলগাছা, সাপধরী, নোয়ারপাড়া ও পাথর্শী, মুন্সীগঞ্জের লৌহজংয়ের তেউটিয়া, গজারিয়ার বাউশিয়া, ঢাকার ধামরাইয়ের সুতিপাড়া, গাজীপুরের কালিয়াকৈরের মৌচাক, নরসিংদীর মনোহরদীর খিদিরপুর, চরমান্দালিয়া ও কৃষ্ণপুর, নারায়ণঞ্জের সোনারগাঁওয়ের মোগরাপাড়া, ফরিদপুরের মধুখালীর কামালদিয়া, মাদারীপুরের কালকিনির এনায়েতপুর ও পূর্ব এনায়েতপুর, রাজৈরের হোসেনপুর, খালিয়া, বদরপাশা ও আমগ্রাম, শিবচরের সন্যাসীর চর, উমেদপুর ও ভদ্রাসন, শরীয়তপুরের জাজিরার বড়কৃষ্ণনগর, বড়গোপালপুর, কুন্ডেরচর, পালেরচর, পূর্ব নাওডোবা ও বিলাসপুর, গোসাইরহাটের ইদিলপুর, হবিগঞ্জের বানিয়াচংয়ের বানিয়াচং দক্ষিণ পশ্চিম, ব্রাহ্মণবাড়িয়ার কসবার মূলগ্রাম, বাঞ্ছারামপুরের আইয়ুবপুর ও দড়িয়াদৌলত, কুমিল্লার চৌদ্দগ্রামের আলকরা, মুরাদনগরের মুরাদনগর, নোয়াখালীর বেগমগঞ্জের মিরওয়ারিশপুর, সেনবাগের কেশারপাড়, অর্জুনতলা ও মোহাম্মদপুর, সদরের বিনোদপুর, হাতিয়ার হরনী ও চানন্দী, চট্টগ্রামের সন্দ্বীপের দীর্ঘাপাড়, ফটিকছড়ির ভূজপুর, হাটহাজারীর ফরহাদাবাদ, কর্ণফুলীর চর পাথরঘাটা, সাতকানিয়ার এওচিয়া, বাঁশখালীর পুকুরিয়া, সাধনপুর, খানখানাবাদ, বাহারছড়া, কালিপুর, বৈরছড়ি, কাথরিয়া, সরল, শীলকুপ, চাম্বল, পুঁইছড়ি, শেখেরখীল ও ছনুয়া; কক্সবাজারের মহেশখালীর বড় মহেশখালী ও কালারমার ছড়া, এবং রাঙ্গামাটি পার্বত্য জেলার কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ।

যে ছয় পৌরসভায় ভোট

গোপালগঞ্জের গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেটের বিয়ানীবাজার, রাঙ্গামাটির বাঘাইছড়ি, মেহেরপুরের মেহেরপুর ও ঝিনাইদহ জেলার ঝিনাইদহ পৌরসভা।

এছাড়া একইদিন খাগড়াছড়ি জেলার গুইমারা উপজেলা পরিষদেও সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

/ইএইচএস/ এপিএইচ/
সম্পর্কিত
জনগণ এনডিএ জোটকে একচেটিয়া ভোট দিয়েছে: মোদি
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
লোকসভা নির্বাচন: রাস্তার দাবিতে ভোট বয়কট করলেন গ্রামবাসী
সর্বশেষ খবর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি