X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

নারী চালকদের হাতে রাস্তায় গাড়ি চলাচল নিরাপদ: কাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ জুন ২০২২, ১৭:০০আপডেট : ০৪ জুন ২০২২, ১৭:০৪

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নারীরা অনেক ধৈর্যশীল, রাস্তায় তারা শান্ত হয়ে ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবে— এটা আমি বিশ্বাস করি। আমি অনেক দেশেই দেখেছি নারীদের চালানো গাড়িতে এক্সিডেন্টের হার নেই বললেই চলে। নারী ড্রাইভারদের হাতে রাস্তায় গাড়ি চলাচল নিরাপদ। এজন্য তাদের গুরুত্ব বিষয়ে আমি বারবার বলেছি। বিআরটিএ চেয়ারম্যানকে বলেছি— তাদের জন্য আলাদা কাউন্টার করতে।

শনিবার (৪ জুন) ব্র্যাকের আয়োজনে নারী গাড়িচালকদের প্রশিক্ষণ পরবর্তী সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহাখালীর ব্র্যাক সেন্টারে “গ্রাজুয়েশন অফ উইমেন ড্রাইভার: এ স্টেপ টোয়ার্ডস রোড সেফটি” শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, আমাদের চিন্তা-ভাবনা উচ্চাকাঙ্ক্ষী, কিন্তু বাস্তবায়ন প্রক্রিয়া খুবই ধীরগতি। এটাই আমাদের বাস্তবতা। বাস্তবতা মেনে নিয়ে আমাদের কার্যক্রম গ্রহণ করতে হবে। নারী ড্রাইভারদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ১০২ জনের নিয়োগের বিজ্ঞপ্তিতে ৩ জন আবেদন করেছেন। তাদের মধ্যে ২ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। আবেদনপত্র না এলে আমরা কিভাবে নিয়োগ দিব।

নিয়োগ হচ্ছে না কেনো— বিআরটিএ চেয়ারম্যানের কাছে জানতে চাইলে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সাড়া না পাওয়ার কথা জানানো হয় মন্তব্য করে মন্ত্রী বলেন, আমি জনপ্রশাসন মন্ত্রীকে বিষয়টি বলবো। প্রয়োজন হলে আমি প্রধানমন্ত্রীকেও জানাবো। ব্র্যাক যে উদ্যোগ নিয়েছে— আমরা নিয়োগ না দিলে তারা প্রশিক্ষণ নিয়ে কি করবে।

মন্ত্রী বলেন, আজকে দেশে এতকিছু হচ্ছে, তারপরও প্রতিনিয়ত আমার মধ্যে একটা বিষণ্ণতা কাজ করে। প্রতিনিয়ত আমি দুর্ভাবনায় পড়ি। প্রতিদিনই টেলিভিশনের স্ক্রলে, পত্রপত্রিকায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানির যে চিত্র, সেটা দেখলে আমি বেদনার অঙ্কুরে বিদ্ধ হই। বিআরটিএ চেয়ারম্যান, মালিক সমিতিকে ফোন করি, সচিবকে বলি, এরকম হচ্ছে কেনো। কেনো এক্সিডেন্টে মানুষ মরছে— এই বাস্তবতা অস্বীকার করলে হবে না, এক্সিডেন্ট নিয়ন্ত্রণ আমাদের করতেই হবে। আমাদের এখানে এক্সিডেন্ট কমাতে হবে। অন্য দেশের সঙ্গে তুলনা করার দরকার নেই। আমরা নিজেরা যেটা পারি সেটা কেনো করবো না।

তিনি বলেন, ইদানীং দেখবেন সড়কে নতুন উপদ্রব মোটরসাইকেল। মোটরসাইকেলে কিভাবে তরুণ তুর্কিরা উন্মত্তভাবে ঘুরে বেড়াচ্ছে! এটা খুব দুর্ভাগ্যের বিষয়। আজকে আমাদের তরুণরা আইন মানে না। তারা হেলমেট পরে না। ঢাকা শহরে বহু পীড়াপীড়িতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অবদানে ৯৫ শতাংশ আরোহী চালক হেলমেট পরে। ৯৫ শতাংশ ক্ষেত্রেই ৩ জনের জায়গায় দুইজন বসে। এই পরিবর্তন তো হয়েছে। তাহলে কেনো করতে পারবো না। হেলমেট না থাকলে তেল দিবে না— এটা শুধু ঢাকা না বাইরেও ছড়িয়ে দেওয়া উচিত। আইনকে ‘ডোন্ট কেয়ার’ ভাব দেখায় রাজনৈতিক তরুণ কিছু কর্মী। তারা নিয়ম মানতে চায় না।

সভাপতির বক্তব্যে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ নারী গাড়িচালকের নিয়োগের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

সড়ক নিরাপত্তা এবং নারীবান্ধব পরিবহন ব্যবস্থার জন্য পেশাদার নারী গাড়িচালক তৈরির কার্যক্রম ব্র্যাকের একটি যুগোপযোগী পদক্ষেপ, যা দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। নারী প্রশিক্ষণার্থীদের এই ৬ষ্ঠ ব্যাচে মোট ১০ জন নারী ও ১ জন তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর সদস্যসহ মোট ১১ জন প্রশিক্ষণার্থী ছিলেন। উত্তরা, আশকোনা ও নিকেতনে অবস্থিত ব্র্যাক ড্রাইভিং স্কুলে ৩ মাসের আবাসিক ও ৩ মাসের শিক্ষানবিস প্রশিক্ষণ শেষে এদের শতভাগই পুলিশ ভেরিফিকেশন শেষে বিআরটিএ হতে ড্রাইভিং লাইসেন্স পেয়েছেন।

অনুষ্ঠানে ব্র্যাক কর্তৃক বাস্তবায়িত সেইফ রোড ফর উইমেন অ্যান্ড গার্লস প্রকল্পের কার্যক্রমের ওপর পরিচালিত লেসন লার্নড স্টাডিতে প্রাপ্ত তথ্য ও ফাইন্ডিংস উপস্থাপন করা হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের “ইনস্টিটিউট ফর গভারনেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট” স্টাডিটি পরিচালনা করেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী সড়ক ও সড়ক পরিবহনে নারীদের যাতায়াত নিরাপদ করতে নারীযাত্রী বৃদ্ধি পেলে উন্নয়ন বেগবান হবে বলে উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সচিব কে এম আলী আজম, বিশ্বব্যাংক কান্ট্রি ডাইরেক্টর মারসি মিয়াং টেমবন, চেয়ারম্যান বিআরটিএ নুর মোহাম্মদ মজুমদার, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি পরিচালক নবনীতা চৌধুরী।

/এসও/এমএস/
সম্পর্কিত
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
জরিপের তথ্যনারীবান্ধব টয়লেট সুবিধা পান না ৯৩ শতাংশ নারী
সংরক্ষিত আসনের ১৬ শতাংশ এমপির পেশা রাজনীতি
সর্বশেষ খবর
পায়ুপথে ৭০ লাখ টাকা সোনা নিয়ে ভারতে যাচ্ছিল পাচারকারী
পায়ুপথে ৭০ লাখ টাকা সোনা নিয়ে ভারতে যাচ্ছিল পাচারকারী
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলকে ক্রসিং খুলে দেওয়ার নির্দেশ জাতিসংঘের
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়