X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

নারী চালকদের হাতে রাস্তায় গাড়ি চলাচল নিরাপদ: কাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ জুন ২০২২, ১৭:০০আপডেট : ০৪ জুন ২০২২, ১৭:০৪

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নারীরা অনেক ধৈর্যশীল, রাস্তায় তারা শান্ত হয়ে ট্রাফিক আইন মেনে গাড়ি চালাবে— এটা আমি বিশ্বাস করি। আমি অনেক দেশেই দেখেছি নারীদের চালানো গাড়িতে এক্সিডেন্টের হার নেই বললেই চলে। নারী ড্রাইভারদের হাতে রাস্তায় গাড়ি চলাচল নিরাপদ। এজন্য তাদের গুরুত্ব বিষয়ে আমি বারবার বলেছি। বিআরটিএ চেয়ারম্যানকে বলেছি— তাদের জন্য আলাদা কাউন্টার করতে।

শনিবার (৪ জুন) ব্র্যাকের আয়োজনে নারী গাড়িচালকদের প্রশিক্ষণ পরবর্তী সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। মহাখালীর ব্র্যাক সেন্টারে “গ্রাজুয়েশন অফ উইমেন ড্রাইভার: এ স্টেপ টোয়ার্ডস রোড সেফটি” শীর্ষক এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওবায়দুল কাদের বলেন, আমাদের চিন্তা-ভাবনা উচ্চাকাঙ্ক্ষী, কিন্তু বাস্তবায়ন প্রক্রিয়া খুবই ধীরগতি। এটাই আমাদের বাস্তবতা। বাস্তবতা মেনে নিয়ে আমাদের কার্যক্রম গ্রহণ করতে হবে। নারী ড্রাইভারদের নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। ১০২ জনের নিয়োগের বিজ্ঞপ্তিতে ৩ জন আবেদন করেছেন। তাদের মধ্যে ২ জনকে নিয়োগ দেওয়া হয়েছে। আবেদনপত্র না এলে আমরা কিভাবে নিয়োগ দিব।

নিয়োগ হচ্ছে না কেনো— বিআরটিএ চেয়ারম্যানের কাছে জানতে চাইলে, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সাড়া না পাওয়ার কথা জানানো হয় মন্তব্য করে মন্ত্রী বলেন, আমি জনপ্রশাসন মন্ত্রীকে বিষয়টি বলবো। প্রয়োজন হলে আমি প্রধানমন্ত্রীকেও জানাবো। ব্র্যাক যে উদ্যোগ নিয়েছে— আমরা নিয়োগ না দিলে তারা প্রশিক্ষণ নিয়ে কি করবে।

মন্ত্রী বলেন, আজকে দেশে এতকিছু হচ্ছে, তারপরও প্রতিনিয়ত আমার মধ্যে একটা বিষণ্ণতা কাজ করে। প্রতিনিয়ত আমি দুর্ভাবনায় পড়ি। প্রতিদিনই টেলিভিশনের স্ক্রলে, পত্রপত্রিকায় সড়ক দুর্ঘটনায় প্রাণহানির যে চিত্র, সেটা দেখলে আমি বেদনার অঙ্কুরে বিদ্ধ হই। বিআরটিএ চেয়ারম্যান, মালিক সমিতিকে ফোন করি, সচিবকে বলি, এরকম হচ্ছে কেনো। কেনো এক্সিডেন্টে মানুষ মরছে— এই বাস্তবতা অস্বীকার করলে হবে না, এক্সিডেন্ট নিয়ন্ত্রণ আমাদের করতেই হবে। আমাদের এখানে এক্সিডেন্ট কমাতে হবে। অন্য দেশের সঙ্গে তুলনা করার দরকার নেই। আমরা নিজেরা যেটা পারি সেটা কেনো করবো না।

তিনি বলেন, ইদানীং দেখবেন সড়কে নতুন উপদ্রব মোটরসাইকেল। মোটরসাইকেলে কিভাবে তরুণ তুর্কিরা উন্মত্তভাবে ঘুরে বেড়াচ্ছে! এটা খুব দুর্ভাগ্যের বিষয়। আজকে আমাদের তরুণরা আইন মানে না। তারা হেলমেট পরে না। ঢাকা শহরে বহু পীড়াপীড়িতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অবদানে ৯৫ শতাংশ আরোহী চালক হেলমেট পরে। ৯৫ শতাংশ ক্ষেত্রেই ৩ জনের জায়গায় দুইজন বসে। এই পরিবর্তন তো হয়েছে। তাহলে কেনো করতে পারবো না। হেলমেট না থাকলে তেল দিবে না— এটা শুধু ঢাকা না বাইরেও ছড়িয়ে দেওয়া উচিত। আইনকে ‘ডোন্ট কেয়ার’ ভাব দেখায় রাজনৈতিক তরুণ কিছু কর্মী। তারা নিয়ম মানতে চায় না।

সভাপতির বক্তব্যে ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ নারী গাড়িচালকের নিয়োগের বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

সড়ক নিরাপত্তা এবং নারীবান্ধব পরিবহন ব্যবস্থার জন্য পেশাদার নারী গাড়িচালক তৈরির কার্যক্রম ব্র্যাকের একটি যুগোপযোগী পদক্ষেপ, যা দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। নারী প্রশিক্ষণার্থীদের এই ৬ষ্ঠ ব্যাচে মোট ১০ জন নারী ও ১ জন তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর সদস্যসহ মোট ১১ জন প্রশিক্ষণার্থী ছিলেন। উত্তরা, আশকোনা ও নিকেতনে অবস্থিত ব্র্যাক ড্রাইভিং স্কুলে ৩ মাসের আবাসিক ও ৩ মাসের শিক্ষানবিস প্রশিক্ষণ শেষে এদের শতভাগই পুলিশ ভেরিফিকেশন শেষে বিআরটিএ হতে ড্রাইভিং লাইসেন্স পেয়েছেন।

অনুষ্ঠানে ব্র্যাক কর্তৃক বাস্তবায়িত সেইফ রোড ফর উইমেন অ্যান্ড গার্লস প্রকল্পের কার্যক্রমের ওপর পরিচালিত লেসন লার্নড স্টাডিতে প্রাপ্ত তথ্য ও ফাইন্ডিংস উপস্থাপন করা হয়। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের “ইনস্টিটিউট ফর গভারনেন্স অ্যান্ড ডেভেলপমেন্ট” স্টাডিটি পরিচালনা করেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী সড়ক ও সড়ক পরিবহনে নারীদের যাতায়াত নিরাপদ করতে নারীযাত্রী বৃদ্ধি পেলে উন্নয়ন বেগবান হবে বলে উল্লেখ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সচিব কে এম আলী আজম, বিশ্বব্যাংক কান্ট্রি ডাইরেক্টর মারসি মিয়াং টেমবন, চেয়ারম্যান বিআরটিএ নুর মোহাম্মদ মজুমদার, নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি কর্মসূচি পরিচালক নবনীতা চৌধুরী।

/এসও/এমএস/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কীভাবে হয়েছিল প্রতিবাদ?
কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের বিচার দাবি ডিএনসিসি মেয়রের
কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের বিচার দাবি ডিএনসিসি মেয়রের
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন কাজী নাবিল
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন কাজী নাবিল
অর্থ আত্মসাৎ মামলায় কৃষি অফিসের নৈশপ্রহরী কারাগারে 
অর্থ আত্মসাৎ মামলায় কৃষি অফিসের নৈশপ্রহরী কারাগারে 
এ বিভাগের সর্বশেষ
অনলাইন উদ্যোক্তাদের অফলাইন পসরা
অনলাইন উদ্যোক্তাদের অফলাইন পসরা
সংসারের কাজকর্মে পুরুষের চেয়ে নারী ৮ গুণ বেশি সময় দেন: বিবিএস
সংসারের কাজকর্মে পুরুষের চেয়ে নারী ৮ গুণ বেশি সময় দেন: বিবিএস
উন্মুক্ত গোসলখানায় ঝুঁকিতে নারীরা: জরিপ 
উন্মুক্ত গোসলখানায় ঝুঁকিতে নারীরা: জরিপ 
কী ছিল মার্জিয়ার মনে
নরসিংদীতে তরুণী হেনস্তাকী ছিল মার্জিয়ার মনে
সাহসী নারীর কণ্ঠস্বর উদযাপনে সড়কে ‘হিম্মতি মাঈ’
সাহসী নারীর কণ্ঠস্বর উদযাপনে সড়কে ‘হিম্মতি মাঈ’