X
সোমবার, ১৫ আগস্ট ২০২২
৩১ শ্রাবণ ১৪২৯

ভোট আজ, সবার নজর কুমিল্লায়

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ জুন ২০২২, ০০:০৫আপডেট : ১৫ জুন ২০২২, ০৬:০৩

কুমিল্লা সিটি করপোরেশন, ৫টি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসহ (ইউপি) স্থানীয় সরকারের দুই শতাধিক প্রতিষ্ঠানের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ (১৫ জুন) বুধবার। বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনে প্রথম এ ভোটকে কেন্দ্র করে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইসির পক্ষ থেকে সব চেয়ে গুরুত্ব দেওয়া হয়েছে কুমিল্লা সিটির ভোটের দিকে। নিরাপত্তা জোরদারের অংশ হিসেবে এই সিটি ভোটের সব কেন্দ্রে সিসিটিভি স্থাপন করা হয়েছে। অবশ্য ৫টি পৌরসভার ভোটের কেন্দ্রগুলোতেও বসছে সিসিটিভি। অবশ্য নির্বাচন কমিশন বলেছে, তারা কেবল কুমিল্লা নয়, সব ভোটেরই সমান গুরুত্ব দিচ্ছে।

দলীয় ভিত্তিতে অনুষ্ঠিত স্থানীয় সরকার পরিষদের এসব নির্বাচনে বিএনপি অংশ নিচ্ছে না। তবে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দলটির সদ্য অব্যহতি দেওয়া বর্তমান মেয়র মনিরুল হক সাক্কু স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। এ কারণে সবার দৃষ্টি এখন কুমিল্লার দিকে।

কুমিল্লা সিটি ছাড়াও পাঁচটি পৌরসভা ও একটি উপজেলা পরিষদে সাধারণ এবং তিনটি উপজেলা পরিষদে উপনির্বাচন, ১৩২টি ইউনিয়ন পরিষদে সাধারণ ও ৪৪টিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন, ৫টি পৌরসভা এবং ১৩২টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।

ইভিএম নিয়ে বিতর্কের মধ্যে তৃণমূল পর্যায়ে বড় আকারে এ মেশিনের মাধ্যমে ভোট নিতে যাচ্ছে এই কমিশন। বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশনের অধীনে এটাই বড় আকারের প্রথম নির্বাচন।

নির্বাচনি এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। তিনি বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশন ও পৌরসভাগুলোতে ক্লোজড সার্কিট ক্যামেরা বসানো হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় থেকে এক হাজার ৬শ’র বেশি সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করা হবে।’

নির্বাচনি পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, ‘নির্বাচনি এলাকায় এখনও পর্যন্ত পরিস্থিতি ভালো রয়েছে। ভোটকেন্দ্রে মালামাল পৌঁছে গেছে। ভোট নিয়ে কোনও চ্যালেঞ্জ নির্বাচন কমিশন দেখছে না।’

ইসি জানিয়েছে, ভোটগ্রহণ উপলক্ষ্যে নির্বাচনি এলাকায় সব ধরনের প্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করা হয়নি। শুধু যেসব প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হয়েছে, কেবল সেগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার স্বাস্থ্যসেবা,শিক্ষা প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জানা গেছে, নির্বাচন কমিশন ১৩৮টি ইউনিয়ন পরিষদে তফসিল ঘোষণা করেছিল। এছাড়া বিভিন্ন সময়ে স্থগিত হওয়া ১৫টি ইউনিয়ন পরিষদে আজ  ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছিল। আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি, সহিংসতা, আইনগত জটিলতা, প্রার্থী হতে বাঁধা দেওয়াসহ বিভিন্ন কারণে ওইসব ইউনিয়ন পরিষদের মধ্যে ২১টির ভোট স্থগিত করা হয়েছে। বাকি  ১৩২ ইউনিয়ন পরিষদে  সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এছাড়া কমিশন ৫২টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচনের তফসিল ঘোষণা করলেও সেগুলোর মধ্যে ৪৪টিতে আজ  ভোট হবে। সাতটি পদে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় প্রার্থী জয়ী হওয়ায় সেখানে ভোটের প্রয়োজন হবে না। একটি ইউনিয়ন পরিষদ নির্বাচন স্থগিত করা হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে আচরণ বিধি ও আইনশৃঙ্খলা পরিস্থিতি মোকাবিলায় ৫১০ জন নির্বাহী ও ৭৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। পুলিশ, আনসার ও বিজিবির কতজন সদস্য মাঠে নেমেছেন তার সর্বমোট পরিসংখ্যান জানাতে পারেনি ইসি।

যে পাঁচটি পৌরসভায় সাধারণ নির্বাচন হচ্ছে, সেগুলো হলো— গোপালগঞ্জের গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেটের বিয়ানীবাজার, রাঙ্গামাটির বাঘাইছড়ি এবং মেহেরপুর সদর পৌরসভা। এর বাইরে বগুড়ার গাবতলী পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে মুকসুদপুর পৌরসভায় মেয়র পদে পাঁচ জন,গোপালগঞ্জ পৌরসভায় ১০ জন, বাঘাইছড়িতে দুই জন, বিয়ানীবাজারে ১০ জন ও মেহেরপুর পৌরসভায় দুই জন করে প্রতিদ্বন্দ্বিতা করছেন। বুধবার ঝিনাইদহ পৌরসভার ভোটের কথা থাকলেও ইসি এই ভোট স্থগিত করেছে।

এছাড়া বুধবার খাগড়াছড়ির গুইমারা উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। দিনাজপুরের খানাসামা ও সিলেটের গোলাপগঞ্জ উপনির্বাচনে চেয়ারম্যান এবং নেত্রকোনার মদন উপজেলার ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনে কাগজের ব্যালটে ভোটগ্রহণ করা হবে।

/ইএইচএস/এপিএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বঙ্গবন্ধু সারা জীবন বঞ্চিত মানুষের জন্য কাজ করেছেন: শিল্পমন্ত্রী
বঙ্গবন্ধু সারা জীবন বঞ্চিত মানুষের জন্য কাজ করেছেন: শিল্পমন্ত্রী
ব্রিজ থেকে বাস ছিটকে পড়লো নিচে, ১৪ যাত্রী আহত 
ব্রিজ থেকে বাস ছিটকে পড়লো নিচে, ১৪ যাত্রী আহত 
‌‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জাতি আজ ঐক্যবদ্ধ’
‌‘বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে জাতি আজ ঐক্যবদ্ধ’
শোক দিবসে এনবিআরের ভিন্নধর্মী আয়োজন
শোক দিবসে এনবিআরের ভিন্নধর্মী আয়োজন
এ বিভাগের সর্বশেষ
বাউফলে তাঁতেরকাঠী ইউপির নির্বাচন স্থগিত
বাউফলে তাঁতেরকাঠী ইউপির নির্বাচন স্থগিত
সংসদ নির্বাচনে অংশ নিতে সব দলকে বারবার আহ্বান জানাচ্ছি: সিইসি
সংসদ নির্বাচনে অংশ নিতে সব দলকে বারবার আহ্বান জানাচ্ছি: সিইসি
এনআইডি জালিয়াতি বন্ধে মনিটরিং কমিটি গঠন
এনআইডি জালিয়াতি বন্ধে মনিটরিং কমিটি গঠন
‘রেজাল্ট ম্যানিপুলেট করার সুযোগ নেই’
‘রেজাল্ট ম্যানিপুলেট করার সুযোগ নেই’
কুমিল্লা সিটি নির্বাচন: প্রচারণা শেষ, কাল ভোট
কুমিল্লা সিটি নির্বাচন: প্রচারণা শেষ, কাল ভোট