X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

ধর্মীয় সম্প্রীতি বাড়াতে বছরব্যাপী কর্মপরিকল্পনা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ জুলাই ২০২২, ১৮:৫৮আপডেট : ৩১ জুলাই ২০২২, ১৮:৫৮

‘শান্তিতে সম্প্রীতিতে অনন্য বাংলাদেশ’ —স্লোগান নিয়ে জনগণের মাঝে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বাড়াতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ‘ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ’ প্রকল্পের আওতায় বছরব্যাপী এসব কার্যক্রম সফল করতে মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ‘বাংলাঢোল লিমিটেড’ ও আইসিটি পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে ‘রিভ সিস্টেম লিমিটেড’ কাজ শুরু করেছে। এ উপলক্ষে রবিবার (৩১ জুলাই) সকালে রাজধানীর নিউ ইস্কাটনের বিয়াম ভবনের মাল্টিপারপাস হলে ইনসেপশন ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। এতে দুটি প্রতিষ্ঠান তাদের এক বছরের কর্মপরিকল্পনা উপস্থাপন করে।

আয়োজনে প্রধান অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপি। বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান নারায়ণ চন্দ্র চন্দ, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান আরমা দত্ত, খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান জুয়েল আরেং, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আউয়াল হাওলাদার, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুশফিকুর রহমান এবং ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বৃদ্ধিকরণ প্রকল্পের পরিচালক আব্দুল্লাহ-আল-শাহীন।

চুক্তি অনুযায়ী মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠান বাংলাঢোল লিমিটেড অপর দুটি সহযোগী পরামর্শক প্রতিষ্ঠান মিডিয়াকম লিমিটেড  ও প্যানোরামা ক্রিয়েটর্সের সঙ্গে যৌথভাবে জনগণের মাঝে ধর্মীয় সম্প্রীতি ও সচেতনতা বাড়াতে বিভিন্ন আগ্রহ এবং উদ্দীপনামূলক কর্মসূচি পরিচালনা করবে।

কর্মশালার প্রথম অধিবেশনে মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠানের কর্মপরিকল্পনা উপস্থাপন করেন বাংলাঢোলের সিওও খালেদুর রহমান দেওয়ান।

বাংলাঢোল জানায়, চুক্তি অনুযায়ী তারা ৬টি ওয়েব ড্রামা সিরিজ, ১২টি টিভি কমার্শিয়াল, ৪টি একক, ৪টি ধারাবাহিক নাটক, ২০টি স্বল্পদৈর্ঘ্য ভিডিও, ৪টি টক শো, ৩টি মিউজিক ভিডিও, ৩টি ডকুমেন্টারি, ১২টি রেডিও কমার্শিয়াল তৈরি করবে। পাশাপাশি সম্প্রীতি ও সচেতনতামূলক বার্তা-সমৃদ্ধ লিফলেট, পোস্টার, বিজ্ঞাপন, নিউজ লেটারসহ বিভিন্ন প্রিন্টেড ম্যাটারিয়াল প্রস্তুত করবে। প্রতিষ্ঠানটি এসব কনটেন্ট প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্ধারিত সময়ে প্রকাশ ও প্রচারের ব্যবস্থা করবে। একইসঙ্গে রাজধানীসহ দেশের বিভাগীয় শহরগুলোতে সম্প্রীতি ও সচেনতামূলক বার্তা সংবলিত ডিজিটাল বিলবোর্ড স্থাপন করবে। এ ছাড়া প্রতিষ্ঠানের উদ্যোগে ধর্মীয় সম্প্রীতির গুরুত্ব ও সম্প্রীতি বৃদ্ধিতে করণীয় তুলে ধরে দেশি-বিদেশি গণমাধ্যমে প্রবন্ধ-নিবন্ধ প্রকাশ করা হবে।  

মিডিয়া পরামর্শক প্রতিষ্ঠানের প্রমোশনাল কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়নে তথ্য-প্রযুক্তিগত সহযোগিতা প্রদানে কাজ করবে আইসিটি পরামর্শক প্রতিষ্ঠান রিভ সিস্টেম লিমিটেড। তারা অ্যাডি সফট লিমিটেড ও প্রাচুর্য ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের দুটি আইসিটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে কাজ করবে। কর্মশালার দ্বিতীয় অধিবেশনে আইসিটি পরামর্শক প্রতিষ্ঠানের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়।

কার্যক্রমের আওতায় একটি ডায়নামিক ওয়েব পোর্টাল ও ড্যাশবোর্ড, ১০টি মোবাইল অ্যাপ, একটি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ভিত্তিক বট সিস্টেম ডেভেলপ করা হবে। একইসঙ্গে ডিজিটাল প্রচারণা ও জরিপ ব্যবস্থাপনা মডিউল এবং একটি পিআর সিস্টেম প্রস্তুত করে এর মাধ্যমে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধর্মীয় বাণীর প্রচার এবং ক্ষুদে বার্তাসহ ভয়েস মেসেজ ও ইমেইল বার্তা পাঠানো হবে। অভিযোগ ব্যবস্থাপনা ও প্রতিকার মডিউলের মাধ্যমে অভিযোগ গ্রহণ, পর্যালোচনা ও প্রতিকারের ব্যবস্থা থাকবে। এছাড়া একটি কল সেন্টারের মাধ্যমে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ধর্মীয় বিষয়ে প্রশ্নোত্তরমূলক সেবা প্রদান করা হবে।

এর আগে গত ২১ জুলাই ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের উপস্থিতিতে প্রকল্পের পরিচালক আবদুল্লা-আল-শাহীন, বাংলাঢোল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনামুল হক ও রিভ সিস্টেম লিমিটেডের যৌথ উদ্যোগ অংশীদার অ্যাডি সফট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাকিব রাব্বানি নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

/ইউআই/এমআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
হাতিরঝিলে ভাসমান অবস্থায় যুবকের মরদেহ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি