X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১
নরসিংদী রেলস্টেশনে তরুণীকে হেনস্তা

মামলার আদেশে পোশাক নিয়ে কিছুই লেখা হয়নি: হাইকোর্ট

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৭ আগস্ট ২০২২, ১৭:২৭আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৭:২৭

নরসিংদী রেলস্টেশনে আধুনিক পোশাক পরার অজুহাতে এক তরুণীকে হেনস্তা করা করা হয়। ওই ঘটনার মূল হোতা শিলা আক্তার মারজিয়ার জামিন চাওয়া সংক্রান্ত মামলার আদেশে পোশাক নিয়ে কিছুই লেখা হয়নি বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

বুধবার (১৭ আগস্ট) বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

এর আগে মঙ্গলবার (১৬ আগস্ট) হেনস্তার শিকার তরুণীকে নিয়ে হাইকোর্ট মন্তব্য করেন। পরে সেসব মন্তব্যের বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই প্রতিবাদ জানান।

তাই আদালতের মন্তব্য নিয়ে ফেসবুকে মন্তব্য করায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিষয়টি বুধবার (১৭ আগস্ট) দুপুরে হাইকোর্টে উপস্থাপন করেন মারজিয়ার আইনজীবী মো. কামাল হোসেন। তার সঙ্গে রাষ্ট্রপক্ষের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোহাম্মাদ আবুল হাশেমও ফেসবুকের একটি স্ক্রিনশট আদালতে উপস্থাপন করেন এবং মন্তব্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করেন।

তখন হাইকোর্ট বলেন, আমরা (হাইকোর্ট) তো আদেশে পোশাক নিয়ে কিছুই লিখিনি, আমরা ভিডিও দেখে আইনজীবীদের কাছে শুধু জানতে চেয়েছি। ভিডিও দেখে রাষ্ট্রেপক্ষের কাছে জানতে চেয়েছি, এমন ড্রেস পরে এমন গ্রাম এলাকায় যাওয়া ঝুঁকিপূর্ণ কিনা?

পরে আদালত সম্পর্কে ভিন্ন রকম মন্তব্য যদি কেউ করে থাকেন, তাহলে তাদের সম্পর্কে সুনির্দিষ্টভাবে তথ্য উপস্থাপনের আইনজীবীদের নির্দেশ দেন হাইকোর্ট।

আদালত থেকে বেরিয়ে আইনজীবী কামাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্ট শুনানিকালে যেসব প্রশ্ন করেছেন, মন্তব্য করেছেন— সেটি নিয়ে সংবাদ প্রকাশ হওয়ায়, আদালত সম্পর্কে বাজে মন্তব্য করে আদালত অবমাননা করেছেন। তাদের বিষয়ে তদন্ত করে পুলিশ আইনি পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে আদালতের নজরে আনি। আদালত অভিযোগগুলোকে আরও সুনির্দিষ্ট করে নিয়ে যেতে (উপস্থাপন) বলেছেন।’

এর আগে গত ১৬ আগস্ট নরসিংদী রেলস্টেশনে আধুনিক পোশাক পরার অজুহাতে এক তরুণীকে হেনস্তা করার ঘটনায় করা মামলায় মূল হোতা শিলা আক্তার মারজিয়াকে ৬ মাসের জামিন দেন হাইকোর্ট। তার জামিন আবেদনের শুনানি শেষে বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট মো. কামাল হোসেন। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

এদিকে মামলার আসামি মারজিয়ার জামিন আবেদনের শুনানিকালে ভুক্তভোগী তরুণীর পোশাক সম্পর্কে হাইকোর্টের মন্তব্য নিয়ে বিতর্কের সৃষ্টি হয়।

প্রসঙ্গত, গত ১৮ মে সকালে নরসিংদী রেল স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে ঢাকাগামী চট্টগ্রাম মেইল ট্রেনের জন্য অপেক্ষা করছিলেন দুই তরুণ ও এক তরুণী। মেয়েটির পরনে ছিল জিনস প্যান্ট ও টপস। তা দেখে স্টেশনে অবস্থানরত এক নারী প্রথমে ওই তরুণীকে আঘাত করে ও পরে আরও কয়েকজন ব্যক্তি তার ওপর হামলার চেষ্টা চালায়। পরে এ ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ওই ঘটনায় দায়ের করা মামলায় গত ২৯ মে দিবাগত রাত ৩টার দিকে শিবপুরের ইটাখোলা এলাকায় অভিযান চালিয়ে ওই নারীকে গ্রেফতার করে র‌্যাব-১১ এর একটি দল।

র‌্যাব জানায়, স্টেশনে তরুণীকে লাঞ্ছিতের ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে মূলহোতা শিলা আক্তার মারজিয়া ওরফে শায়লা আত্মগোপনে চলে যান। পরে গোপন সংবাদের ভিত্তিতে শিবপুর উপজেলার ইটাখোলা এলাকায় শিলার খালার বাসায় অভিযান চালানো হয়। সেখান থেকে রাত ৩টার দিকে তাকে গ্রেফতার করে রেলওয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। ঘটনার এই মূলহোতা শিলা আক্তার নামে পরিচিত হলেও তার মূল নাম মারজিয়া। তিনি পেশায় একজন ঘটক।

গত ৩০ মে শিলা আক্তারকে রিমান্ডে দেওয়া হয়। রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠায় আদালত।

/বিআই/এপিএইচ/
সম্পর্কিত
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
কক্সবাজার জেলার রোহিঙ্গা ভোটারদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী