X
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২
২২ অগ্রহায়ণ ১৪২৯

সাম্প্রদায়িক সম্প্রীতির সমাজ বিনির্মাণে কাজ করে যাচ্ছে সরকার: ধর্ম প্রতিমন্ত্রী 

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫০আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫২

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, ‘হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সাম্প্রদায়িক সম্প্রীতির বৈষম্যহীন সমাজ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।’

শুক্রবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহার ও বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন, উইমেন্স- এর আয়োজনে ‘শুভ মধু পূর্ণিমা-২০২২’ উপলক্ষে আয়োজিত ‘শুভ মধু পূর্ণিমার তাৎপর্য ও বুদ্ধের মানবতাবাদ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

‘বৌদ্ধ ধর্মাবলম্বীরা যুগ যুগ ধরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে’ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘মহাস্থানগড়, সৌমপুর বিহার, ময়নামতি বিহার, বাংলা সাহিত্যের আদি কবিদের রচিত চর্যাপদ এ অঞ্চলে উন্নত বৌদ্ধ সভ্যতার সাক্ষ্য বহন করে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের আমলে বৌদ্ধ সম্প্রদায়ের ব্যক্তি ও প্রতিষ্ঠানের উন্নয়নে উল্লেখযোগ্য কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের আমানত তহবিল ৪ কোটি টাকা হতে ৭ কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে ২০০৯ থেকে ২০২০ সাল পর্যন্ত ১ হাজার ৪৯৪টি বৌদ্ধ প্যাগোডা ও শ্মশানে ৪০ কোটি ২৮ লাখ ৯ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে।

‘প্যাগোডা ভিত্তিক প্রাক-প্রাথমিক ও ধর্মীয় শিক্ষা প্রকল্প’- এর আওতায় ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ১০০টি শিক্ষা কেন্দ্রে ৬ হাজার বৌদ্ধ শিশুকে শিক্ষা প্রদান করা হয়েছে বলেও জানান ফরিদুল হক খান। তিনি জানান, বর্তমানে এ প্রকল্পের ২য় পর্যায়ে ১২টি জেলার ৬২টি উপজেলায় ৩০০টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে ২০ হাজার বৌদ্ধ শিশুকে প্রাক-প্রাথমিক, ধর্মীয় ও নৈতিকতা শিক্ষা প্রদান করা হচ্ছে। বাংলাদেশের অর্থায়নে নেপালের লুম্বিনীতে একটি বৌদ্ধবিহার নির্মাণের লক্ষ্যে ৬০ কোটি ৬৭ লাখ ৯৭ হাজার টাকার একটি ডিপিপি প্রস্তুত করা হয়েছে। নেপাল সরকার বিভিন্ন দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীদের উদ্দেশ্যে আশ্রম বা প্যাভিলিয়ন নির্মাণের জন্য বাংলাদেশের অনুকূলে একটি প্লট বরাদ্দ প্রদান করেছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসনের মাধ্যমে বৌদ্ধ ধর্মের অনুসারীদের জন্য ঢাকায় বৌদ্ধ বিহার, শ্মশান ও মঠ এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের নিজস্ব ভবন নির্মাণের জন্য ‘পূর্বাচল নিউ সিটি’ ২১ দশমিক ৫৫ কাঠা ভূমি প্রদান করেছেন। জাতীয় উন্নয়নে ধর্মীয় ও সামাজিক নেতাদের সম্পৃক্তকরণ’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ১২৬০ জন বৌদ্ধ ভিক্ষু, ধর্মীয় নেতা ও নারীদের সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রবারণা পূর্ণিমা ও কঠিন চিবরদান-২০২২ উপলক্ষে ধর্মীয় উৎসব পালনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে দুই কোটি টাকা প্রদান করেছেন। 

আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত ধর্ম মিত্র মহাথেরোর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য দেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের সম্মানিত দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মি. সুপ্ত ভূষণ বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন এর সভাপতি প্রকৌশলী দিব্যেন্দু বিকাশ বড়ুয়া, সাধারণ সম্পাদক শ্রীমৎ ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন উইমেন্স এর সভাপতি-অধ্যাপিকা ডা. দীপি বড়ুয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা সুদীপা বড়ুয়া প্রমুখ। 

/ইউআই/ইউএস/
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
৮ ডিসেম্বর যেভাবে হানাদার মুক্ত হয় কুমিল্লা
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
ইকুরিয়ার নিয়ে এলো ‘ইন্সটা পে’
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
দুই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের আদেশ না মানায় ডিসি-ইউএনওকে তলব
ব্যক্তিগত তথ্যকেন্দ্রিক বিজ্ঞাপন দেখানো নিষিদ্ধ হচ্ছে ফেসবুকে
ব্যক্তিগত তথ্যকেন্দ্রিক বিজ্ঞাপন দেখানো নিষিদ্ধ হচ্ছে ফেসবুকে
সর্বাধিক পঠিত
টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নয়াপল্টনে পুলিশের সঙ্গে সংঘর্ষটানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নিষেধাজ্ঞার জাল ভেদ করে কাতার কাঁপানো মিস ক্রোয়েশিয়া!
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
নয়াপল্টনে আর্জেন্টিনার জার্সি গায়ে গুলি করা ব্যক্তিটি কে?
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
বাংলাদেশের প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিলেন জাতিসংঘ প্রতিনিধি
সরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল
ব্যাগ নিয়ে কার্যালয়ে ঢুকে গ্রেফতার দেখাবেসরকার বিট্রে করেছে: মির্জা ফখরুল