X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জনপ্রশাসনে ১০ মাসে ৯৩৬ অভিযোগ, সাজায় ‘দেরি’

জামাল উদ্দিন
১০ নভেম্বর ২০২২, ১৩:৫৯আপডেট : ১০ নভেম্বর ২০২২, ১৩:৫৯

কর্মকর্তা-কর্মচারীদের বিষয়ে নানা রকম অভিযোগ আসে জনপ্রশাসন মন্ত্রণালয়ে। দুর্নীতি, অসদাচরণ ও ক্ষমতার অপব্যবহারসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ করা হয়।জনপ্রশাসন মন্ত্রণালয় বলছে, দেশের বিভিন্ন জায়গা থেকে আসা শতাধিক অভিযোগের শতভাগই প্রতিমাসেই নিষ্পত্তি করা হয় এই মন্ত্রণালয় থেকে। তবে অভিযোগ আছে, সরকারি প্রশাসনের অভিযোগ প্রতিকার ব্যবস্থার কেন্দ্র হিসেবে এখানে কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ আসলেও, দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতর থেকে। ফলে সেসব অভিযোগ নিষ্পত্তিতে সময় চলে বছরের পর বছর।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ঘুষ, দুর্নীতি, অসদাচরণ, ক্ষমতার অপব্যবহার, অবৈধ ও অনৈতিক কার্যকলাপ ও স্বেচ্চাচারিতার অভিযোগে গত ১০ মাসে অভিযোগ আসে ৯৩৬টি। চিঠিতে ও অনলাইনে এসব অভিযোগ আসে। এরমধ্যে জানুয়ারি মাসে অভিযোগ আসে ৪৯টি। ফেব্রুয়ারি মাসে ১২৪টি, মার্চে ৯৯টি, এপ্রিলে ৮৪টি, মে মাসে ৮৪টি, জুনে ১৩৪টি, জুলাইয়ে ৭৩টি, আগস্টে ১০৪টি, সেপ্টেম্বরে ৯৬টি এবং অক্টোবরে ৮৯টি অভিযোগ আসে জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

অভিযোগগুলো মন্ত্রিপরিষদ বিভাগসহ সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে পাঠানো হয়। প্রাথমিক তদন্তে অপরাধ প্রমাণিত হওয়ার পর বিভাগীয় মামলা দায়ের করে সংশ্লিষ্ট দফতর ও মন্ত্রণালয়। কিন্তু সেসব বিভাগীয় মামলা নিষ্পত্তিতে শুরু হওয়া তদন্ত শেষ হতে বছরের পর বছর চলে যায়। সময়মতো ও দ্রুত এসব তদন্ত শেষ না হওয়ার কারণে সংশ্লিষ্ট কর্মকর্তার পদোন্নতি আটকে থাকাসহ নানা জটিলতার শিকার হন।

আবার অনেক ক্ষেত্রে বিভাগীয় মামলায় যথাযথ শাস্তি হয় না। নানা কৌশলে গুরুদণ্ডকে লঘুদণ্ড আর লঘুদণ্ডকে শাস্তির আওতার বাইরে রাখার চেষ্টা করা হয়। যেমন- অনৈতিক সম্পর্কে জড়িয়ে যাওয়ার অভিযোগে গত ২৭ অক্টোবর সারোয়ার সালাম নামের প্রশাসন ক্যাডারের এক কর্মকর্তাকে ‘তিরস্কার’ এর লঘুদণ্ড দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। এর কয়েকদিন আগে এক নারী সহকর্মীর সঙ্গে অশোভন আচরণ করায় একজন উপজেলা নির্বাহী অফিসারকে ‘তিরস্কার’ করে লঘুদণ্ড দেওয়া হয়। শাস্তি পাওয়া ইউএনও অমিত চক্রবর্তী বর্তমানে কুড়িগ্রাম জেলার চররাজিবপুরে ইউএনও’র দায়িত্বে আছেন। তিনি এই অপরাধ করেছিলেন নীলফামারীর কিশোরগঞ্জের ইউএনও থাকার সময়।

অভিযোগ প্রতিকার ব্যবস্থা সমন্বিত মাসিক প্রতিবেদনগুলোতে বলা হয়, অভিযোগের নিষ্পত্তির বিষয়ে বিস্তারিত উল্লেখ করা হয়। সর্বশেষ অক্টোবর মাসের প্রতিবেদনে বলা হয়, ৮৩টি অভিযোগ পত্রযোগে ও ছয়টি অভিযোগ আসে অনলাইনে। এর মধ্যে অসদাচরণ, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও অবৈধ কার্যকলাপ সংক্রান্ত ১২টি অভিযোগ সংশ্লিষ্ট প্রশাসনিক মন্ত্রণালয়ে পাঠানো হয়। একটি অভিযোগ বিভাগীয় মামলা হিসেবে রূপান্তর করা হয়। সাতটি অভিযোগ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। সরাসরি পাওয়া দুর্নীতি ও অসদাচরণের ছয়টি অভিযোগের বিষয়ে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদে পাঠানো হয়।

এসব প্রক্রিয়ার মাধ্যমেই জনপ্রশাসন মন্ত্রণালয়ে আসা অভিযোগের শতভাগ নিষ্পত্তি করা হয় বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের শৃঙ্খলা ও তদন্ত অনুবিভাগের অতিরিক্ত সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ। তিনি বলেন, সরকারের কেন্দ্রীয় অভিযোগ প্রতিকার ব্যবস্থার কেন্দ্র হিসেবে জনপ্রশাসনে আসা অভিযোগগুলোর শতভাগই নিষ্পত্তি করা হয়ে থাকে। যার বিরুদ্ধে অভিযোগ, তিনি যেই মন্ত্রণালয়ে বা দফতরে কাজ করেন সেখানে অভিযোগের সঙ্গে চিঠি দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। কোনও অভিযোগই জনপ্রশাসন মন্ত্রণালয়ে ফেলে রাখা হয় না। পরবর্তীতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতর প্রাথমিক তদন্ত শেষে যাদের বিরুদ্ধে অভিযোগ তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিয়ে থাকে।

/এফএস/
সম্পর্কিত
অতিরিক্ত সচিব হলেন ১২৭ কর্মকর্তা
টানা ৫ দিনের ছুটিতে দেশ
সম্পদের হিসাব জমার বাধ্যবাধকতা বাতিল হলে দুর্নীতি উৎসাহিত হবে: টিআইবি
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা