X
শুক্রবার, ২৭ জানুয়ারি ২০২৩
১৩ মাঘ ১৪২৯
অফিসে বসে ভ্রাম্যমাণ আদালত

রামগড়ের ইউএনও’র বিচারিক ক্ষমতা কেড়ে নেওয়ার আদেশ বহাল

বাংলা ট্রবিউন রিপোর্ট
০৬ ডিসেম্বর ২০২২, ১৩:০১আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১৪:৩১

ঘটনাস্থলে উপস্থিত না থেকে অফিসে বসে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই জন দিনমজুরের কারাদণ্ড দেওয়ার ঘটনায় খাগড়াছড়ির রামগড় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খোন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাতকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা থেকে বিরত রাখতে হাইকোর্টের আদেশ স্থগিত করেননি চেম্বার আদালত। পাশাপাশি এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ১২ ডিসেম্বর দিন নির্ধারণ করেছেন আদালত।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে করা আবেদনের শুনানি নিয়ে আদেশের বিষয়টি মঙ্গলবার (৬ ডিসেম্বর) নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার হাসান এম এস আজিম। 

এর আগে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন চেম্বার জজ আদালত এ আদেশ দেন।

ঘটনাস্থলে উপস্থিত না থেকে অফিসে বসে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুই জন দিনমজুরের কারাদণ্ড দেওয়ার ঘটনায় ইউএনও খোন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাতের ম্যাজিস্ট্রেসির ক্ষমতা কেড়ে নিতে গত ২৫ অক্টোবর হাইকোর্টে রিট উত্থাপিত হয়। রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার হাসান এম এস আজিম এ ত্যথ নিশ্চিত করেন।  তিনি বলেন, আবুল কালাম ও রুহুল আমিন নামে দুই ভুক্তভোগী গত ২৩ অক্টোবর রিটটি দায়ের করেন। 

রিট আবেদনে ভুক্তভোগী দুই দিনমজুর আবুল কালাম ও রুহুল আমিনকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চাওয়া হয়। পাশাপাশি এ সংক্রান্ত রুল জারির আরজি জানানো হয়। আইন মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, খাগড়াছড়ির জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে গত ২০ নভেম্বর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে খাগড়াছড়ির রামগড় উপজেলার দিনমজুর আবুল কালাম ও রুহুল আমিনকে দেওয়া সাজা কেন অবৈধ হবে না এবং তাদের কেন ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দুজন দিনমজুরের কারাদণ্ড দেওয়ার ঘটনায় ইউএনও খোন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাতকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা থেকে বিরত রাখতে নির্দেশ দেন আদালত। জনপ্রশাসন সচিব ও খাগড়াছড়ির ডিসিকে এই নির্দেশ কার্যকর করতে বলা হয়। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট দৈনিক আজকের পত্রিকায় ‘প্রশাসন-বিজিবি বিরোধ: কারাগারে দিনমজুর’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, ‘জমি নিয়ে বিরোধ চলছে খাগড়াছড়ির রামগড় উপজেলা প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মধ্যে। আর সেই বিরোধের সাতে-পাঁচে না থেকেও কারাগারে যেতে হলো দুই দিনমজুরকে। গত ১ আগস্ট রামগড় উপজেলা প্রশাসন ও বিজিবি বিরোধপূর্ণ জায়গায় বেড়া দেওয়ার কাজ করতে গেলে ইউএনও খোন্দকার ইখতিয়ার উদ্দিন আরাফাত দুজন দিনমজুরকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে কারাদণ্ড দেন। এ সময় তিনি দিনমজুর দুজনকে পাঁচ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেন। ওই দুই দিনমজুর হলেন- অফিস টিলার আবুল কালাম ও দারোগা পাড়ার রুহুল আমিন।’

প্রতিবেদনে আরও বলা হয় ‘এর আগে, গত বছর এ জেলার লক্ষ্মীছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসিনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দেওয়ায় তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেসির ক্ষমতা দেখিয়ে কারাদণ্ড দেন নিরীহ দিনমজুর আলী আহাম্মদকে। গত বছরের ১৬ সেপ্টেম্বর আলী আহাম্মদকে বাসা থেকে ডেকে নিয়ে নিজের গাড়িতে থানায় নিয়ে যান ইউএনও। পরে রাতে এক আদেশে তাকে এক মাসের কারাদণ্ড দেন। মুজিব বর্ষ উপলক্ষে সরকারের হতদরিদ্রদের ঘর নির্মাণে নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ দেন খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলার ময়ুরখীল গ্রামের বাসিন্দা দিনমজুর আলী আহাম্মদ। এবার আরেক ইউএনওর প্রতিশোধের বলি হয়ে জেলে গেলেন দুই দিনমজুর।’

 

/বিআই/আরকে/
সর্বশেষ খবর
এক বছরে ৪৪৬ শিক্ষার্থীর আত্মহত্যা, শীর্ষে ঢাকা
আঁচল ফাউন্ডেশনের পরিসংখ্যানএক বছরে ৪৪৬ শিক্ষার্থীর আত্মহত্যা, শীর্ষে ঢাকা
সেবা নিতে আসা নারীর ফোন নম্বর নিয়ে যৌন হয়রানি, প্রাণিসম্পদ কর্মকর্তার বদলি
সেবা নিতে আসা নারীর ফোন নম্বর নিয়ে যৌন হয়রানি, প্রাণিসম্পদ কর্মকর্তার বদলি
কাশিমপুরে অভিযান চালিয়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার
কাশিমপুরে অভিযান চালিয়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামিকে গ্রেফতার
   টিভিতে আজকের খেলা (২৭ জানুয়ারি ২০২৩)
  টিভিতে আজকের খেলা (২৭ জানুয়ারি ২০২৩)
সর্বাধিক পঠিত
‘মানুষের সৃষ্টি বানর থেকে’ এ কথা পাঠ্যবইয়ে নেই
‘মানুষের সৃষ্টি বানর থেকে’ এ কথা পাঠ্যবইয়ে নেই
নিজ ঘরে ২ নারী নিহত, সিঁধ কাটলেও নতুন ইঙ্গিত দিচ্ছে মাকড়সার জাল
নিজ ঘরে ২ নারী নিহত, সিঁধ কাটলেও নতুন ইঙ্গিত দিচ্ছে মাকড়সার জাল
‘৮০ শতাংশ বিবাহিত পুরুষ মানসিক নির্যাতনের শিকার’
‘৮০ শতাংশ বিবাহিত পুরুষ মানসিক নির্যাতনের শিকার’
হল উদ্বোধনের আগেই পছন্দমতো রুম দখলের হিড়িক
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়হল উদ্বোধনের আগেই পছন্দমতো রুম দখলের হিড়িক
তাপমাত্রা কমবে না, কিছু এলাকায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস
তাপমাত্রা কমবে না, কিছু এলাকায় শৈত্যপ্রবাহের পূর্বাভাস