X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিএনসিসির আয়োজনে ফেব্রুয়ারিতে ‘কৃষি-বাণিজ্য মেলা’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ জানুয়ারি ২০২৩, ২০:০০আপডেট : ০১ জানুয়ারি ২০২৩, ২০:০০

কৃষি খাতের সঙ্গে জড়িত সব ভ্যালু চেইন পার্টনারদের অংশগ্রহণে নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা প্রক্রিয়া ত্বরান্বিত করতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে ‘কৃষি-বাণিজ্য মেলা’র আয়োজন করা হয়েছে।

রাজধানীর আমিনবাজারে নবনির্মিত ‘ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার’ প্রাঙ্গণে আগামী ৩-৫ ফেব্রুয়ারি তিন দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

ডিএনসিসি'র তত্ত্বাবধানে বাংলাদেশের কৃষি ভ্যালুচেইন-এর সব অংশীদারদের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠেয় কৃষি-বাণিজ্য মেলার এই  আয়োজনস বাস্তবায়ন করবে এগ্রি-টেক স্টার্টআপ দেশিফার্মার লিমিটেড।

সম্প্রতি গুলশান-২ এ ডিএনসিসির প্রধান কার্যালয় নগর ভবনে মেয়র  আতিকুল ইসলাম এবং দেশিফার্মার লিমিটেডের চেয়ারম্যান সুমাইয়াহ মৌসিনিন এক বৈঠকে তিন দিনব্যাপী মেলা আয়োজনের সিদ্বান্ত নেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মেলায় অংশগ্রহণকারী ও দর্শনার্থীরা কৃষিপণ্যের বাজার দরে স্থিতিশীলতা, নিরাপদ খাদ্য, খাদ্য নিরাপত্তা এবং স্বাস্থ্যসম্মত উপায়ে কৃষিপণ্য প্রক্রিয়া ও নিরাপদে সংরক্ষণের প্রক্রিয়া ও সব সুযোগ-সুবিধা সম্পর্কে ধারণা পাবেন। কৃষি খাতের সংশ্লিষ্ট অংশীজনদের এক ছাদের তলায় নিয়ে আসতেই এই মেলার আয়োজন।

কৃষি বাণিজ্য মেলা আয়োজন সম্পর্কে ডিএনসিসি মেয়র  আতিকুল ইসলাম বলেন, ‘ভোক্তাদের নিরাপদ খাদ্য সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় অবকাঠামো ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনা নিশ্চিত করতে সময়োপযোগী বিভিন্ন উদ্যোগ গ্রহণ করে চলেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এরই ধারাবাহিকতায় নিরাপদ খাদ্য বাজারজাতকরণ ব্যবস্থাপনা ও সুষ্ঠু বাজার ব্যবস্থাপনার মাধ্যমে চাহিদা ও যোগানের সমন্বয় এবং দামের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকার আমিনবাজারে ডিএনসিসি পাইকারি কাঁচাবাজার নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। ডিএনসিসির পাইকারি কাঁচাবাজারের কার্যক্রম এই মেলার মাধ্যমে জনগণের কাছে তুলে ধরা সম্ভব হবে।'

উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চলের কৃষক প্রতিনিধি, কৃষি উদ্যোক্তা, ডেইরি, পোল্ট্রি এবং মৎস্য খামারি, কৃষি বাণিজ্যের সঙ্ড়ে সংশ্লিষ্ট পাইকার, আড়তদার, সার-বীজ-কীটনাশক ও কৃষিযন্ত্র উৎপাদনকারী প্রতিষ্ঠান, প্যাকেজিং, লজিস্টিকস কোম্পানি, আর্থিক প্রতিষ্ঠান, এনজিও, কৃষি বাজার ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা, স্টার্টআপ, ফিনটেক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস খাতের প্রতিনিধিরা এই মেলায় অংশগ্রহণ করবেন। তারা নিজ নিজ প্রতিষ্ঠান ও উদ্যোগ সম্পর্কে তুলে ধরবেন। এছাড়া মেলায় কৃষি ভ্যালুচেইন ও বাজার ব্যবস্থাপনা, নিরাপদ খাবার, খাদ্য নিরাপত্তা, অর্থায়ন ও ঝুঁকি ব্যবস্থাপনা ও স্টার্টআপের সম্ভাবনা নিয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে।

 

/ আরএইচ /এপিএইচ/
সম্পর্কিত
সৎমাকে বঁটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!