X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

যে কারণে কারাগারে রাখা হচ্ছে কিশোর-কিশোরীদের

জামাল উদ্দিন
২৬ এপ্রিল ২০২৩, ১২:০০আপডেট : ২৬ এপ্রিল ২০২৩, ১২:০০

সাধারণ বন্দিদের মতো কারাগারগুলোতে রাখা হচ্ছে কিশোর-কিশোরীদের। ১৮ বছরের কম বয়সের বন্দিদের জন্য কারাগারে আলাদা সেল থাকলেও এটাকে আইনের ব্যত্যয় বলে মনে করেন মানবাধিকার কর্মীরা। তবে কারাগার নয়, সংশোধনাগার— এভাবেই এখন কারাগারকে অভিহিত করতে চান সংশ্লিষ্টরা। যে কারণে সাধারণ বন্দিদের মতোই কারাগারের আলাদা সেলে কিশোর-কিশোরীদেরও রাখা হচ্ছে বলে জানান কারা কর্মকর্তারা।

পুরনো কারাগারগুলোতে জায়গার সংকুলনা না হওয়ায় প্রায়ই তাদের রাখা হতো দাগী আসামিদের পাশাপাশি সেলে। যদিও কারা কর্তৃপক্ষ বলছেন, কিশোর-কিশোরীদের আলাদা ব্যবস্থায় রাখা হয় সবসময়। তবে বর্তমানে নতুন করে নির্মিত এবং পুনর্নির্মাণ করা কারাগারগুলোতে কিশোর-কিশোরীদের জন্য আলাদাভাবে সেল বা ব্যারাক তৈরি করা হচ্ছে। সেগুলোতে ১৮ বছরের কম বয়সী বন্দিদের রাখা হবে।

সর্বশেষ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার পুনর্নির্মাণের অনুমোদন দেওয়া হয়। প্রায় ২৪০ কোটি টাকা ব্যয়ে পুনর্নির্মাণ করা হবে এ কেন্দ্রীয় কারাগারটি। এরমধ্যে শ্রেণীপ্রাপ্ত (ডিভিশন) নারী এবং কিশোরী বন্দি ব্যারাকও রয়েছে। আলাদাভাবে রয়েছে কিশোর বন্দিদের জন্যে ব্যারাক নির্মাণের বিষয়টিও। শ্রেণিপ্রাপ্ত (ডিভিশন) নারী এবং কিশোরী বন্দিদের জন্য ৫২৫ বর্গ মিটারের একটি চার তলা ভবন  এবং কিশোর বন্দিদের জন্য ৮৬১ বর্গ মিটারের একটি চার তলা ভিত্তিবিশিষ্ট দুই তলা ভবন  নির্মানের কথা রয়েছে। জনশৃঙ্খলা ও নিরাপত্তা অংশে কারাবন্দিদের পেশাগত প্রশিক্ষণ এবং কাউন্সেলিংয়ের সুযোগ দিয়ে কারাগারে বন্দিদের ঘনত্ব কমানোর জন্যই এমন অবকাঠামো নির্মাণ করা হচ্ছে। পরিকল্পনা কমিশনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। নতুন করে যেসব কারাগার পুনর্নির্মাণ হচ্ছে, তার সবগুলোতেই এ ব্যবস্থা রয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

কারা কর্মকর্তারা এসব বিষয়ে তেমন কিছু বলতে রাজি হননি। ‘রাখিবো নিরাপদ, দেখাবো আলোর পথ’— এই স্লোগানকে সামনে রেখে কারাগারকে সংশোধনাগার হিসেবে গড়ে তোলার কাজ চলছে। এরমধ্যে বন্দিদের নিরাপদ আটক  নিশ্চিত করাও এর অন্যতম একটি কাজ। ‘বন্দিদের সঙ্গে মানবিক আচরণ, যথাযথভাবে তাদের বাসস্থান, খাবার, চিকিৎসা, স্বজন এবং আইনজীবীর সঙ্গে সাক্ষাৎ নিশ্চিত করা হয়। একইসঙ্গে সুনাগরিক হিসেবে সমাজে পুনর্বাসন করার লক্ষ্যে প্রয়োজনীয় মোটিভেশন ও প্রশিক্ষণ দেওয়া হয়’, বলে কারা অধিদফতরের ওয়েব সাইটে উল্লেখ করা হয়।

আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নূর খান লিটন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আইনেই আছে ১৮ বছরের কম বয়সীদের কিশোর সংশোধনাগারে পাঠানোর জন্য। এক্ষেত্রে কিশোর-কিশোরীদের অর্থাৎ ১৮ বছরের কম বয়সীদের কারাগারে আটক রাখা হলে— সেটাতে আইনের ব্যত্যয় ঘটবে। তাদের জন্য আলাদাভাবে সংশোধনাগার নির্মাণ করা যেতে পারে।’ তবে কারা কর্মকর্তারা এ বিষয়ে কোনও কথা বলতে চাননি।

কারা অধিদফতরের সাবেক ডিআইজি প্রিজন্স মেজর শামসুল হায়দার সিদ্দিকী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাধারণত আদালত থেকেই বলে দেওয়া হয়— কম বয়সী কিশোর-কিশোরীদের বাইরে কিশোর সংশোধনাগারে রাখার জন্য। আদালত থেকে সুনির্দিষ্ট করে আদেশ না দিলে তাদের কারাগারেই রাখা হয় আলাদাভাবে।’ জায়গার সংকুলান না হওয়ার কারণেই তাদের কারাগারে রাখা হয় বলে জানান কারাগারের সাবেক এই কর্মকর্তা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ও জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘যারা কিশোর অপরাধী, তাদের রাখার জন্য কারাগারগুলোতে তো আলাদাভাবে ব্যবস্থা করা আছে। আর এখন কারাগার তো একটা কারেকশান সেন্টার বা সংশোধনাগার। তাই সেখানে বয়স নির্বিশেষেই হওয়া উচিত। কিশোর-কিশোরীদের জন্য সেটা আরও বেশি প্রযোজ্য। সেখানে তাদেরকে সংশোধনের জন্য কার্যক্রম চালাতে হবে। সে কারণেই কারাগারের ভেতরে আলাদাভাবে ব্যারাক বা সেল তৈরি করা হচ্ছে।’

কারাগার কি আসলেই সংশোধনার হয়েছে— এমন প্রশ্নের জবাবে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ‘আসলেই এখনও পুরোপুরি কারেকশান সেন্টার হয়েছে বলে আমি মনে করি না। এজন্য আমরা কিছু বিশেষ উদ্যোগ হাতে নিতে যাচ্ছি। সারা দেশের কারাগারগুলোতে এ বিষয়ে কাজ করার ইচ্ছা আছে আমাদের। কিশোর-কিশোরী ছাড়াও যারা বয়োবৃদ্ধ তাদের বিষয়গুলো তো বিশেষ বিবেচনার দাবি রাখেই। আমরা সংশোধনাগার হিসেবে পরিণত করার উদ্যোগ নেবো।’

/এপিএইচ/
সম্পর্কিত
মামুনুল হকের জন্য কাশিমপুর কারাগারের সামনে ভক্তদের ভিড়
দুর্নীতির মামলায় ঢাকা জেলার রেজিস্ট্রার অহিদুল ইসলাম কারাগারে
ঢামেক হাসপাতালে কারাবন্দির মৃত্যু
সর্বশেষ খবর
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
থেমে থাকা ট্রাকে পিকআপের ধাক্কা, ২ জন নিহত
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
প্রতিদিন মা হারাচ্ছে ৩৭ ফিলিস্তিনি শিশু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
সেন্ট জোসেফ স্কুলে তিন দিনব্যাপী লিট ফেস্টিভ্যাল শুরু
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
জাকিরের বিস্ফোরক ব্যাটিংয়ে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
ব্যর্থতার অভিযোগে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে আইনি নোটিশ
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা