X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

জঙ্গি সংগঠন হিন্দাল শারক্বিয়ার সদস্যরা ঝুঁকছে আনসার আল ইসলামে

রিয়াদ তালুকদার
২৫ জুলাই ২০২৩, ০৩:৪৪আপডেট : ২৫ জুলাই ২০২৩, ০৩:৪৪

নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফীল হিন্দাল শারক্বিয়ার সদস্যরা এখন ঝুঁকছে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে। যদিও শারক্বিয়ার অনেকেই অন্যান্য জঙ্গি সংগঠন থেকে এই সংগঠনে ভিড়েছিল। এর মধ্যে আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ত থাকা অনেকেই শারক্বিয়ায় যোগ দেয়। আইনশৃঙ্খলা বাহিনীর চলমান অভিযানে শারক্বিয়ার শীর্ষ নেতাদের গ্রেফতারের পর নিজেদের সংগঠিত করতে বর্তমানে কিছুটা দলছুট অবস্থায় থাকা জঙ্গি সংগঠনটির সদস্যরা অনেকেই আনসার আল ইসলামে যোগ দেওয়ার চিন্তা-ভাবনা করছে। র‌্যাবের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

র‌্যাব সূত্র বলছে, শারক্বিয়ার সদস্যরা পার্বত্য এলাকার বিভিন্ন পাহাড়ে সামরিকসহ নানান প্রশিক্ষণে প্রশিক্ষিত হয়ে টার্গেট কিলিংয়ের প্রস্তুতি নিচ্ছিল। যদিও দলটির সদস্যরা এখন পর্যন্ত কোনও ধরনের টার্গেট কিলিংয়ের মতো ঘটনা ঘটাতে পারেনি। দেশের ভেতরে নাশকতা করে নিজেদের অবস্থান জানান দেওয়ার পরিকল্পনা ছিল তাদের। যারা প্রথম দিকে প্রশিক্ষণ নিয়েছিল তাদের বেশ কয়েকজনকে সিলেক্ট করা হয়েছিল টার্গেট কিলিংয়ে অংশ নেওয়ার জন্য। টার্গেট হিসেবে তারা আইন-প্রণেতা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, মুক্তচিন্তার ব্যক্তিদের ওপর নজরদারি রেখেছিল এবং তাদের ওপর টার্গেট করে টার্গেট কিলিংয়ের মতো ঘটনা ঘটানোর পরিকল্পনা ছিল।

র‌্যাব বলছে, শারক্বিয়ার আমির আনিসুর রহমান ওরফে মাহমুদ, দাওয়াতি শাখার প্রধান আবদুল্লাহ মায়মুন, সামরিক শাখার প্রধান রণবীর, উপপ্রধান মানিক, অর্থ ও গণমাধ্যম শাখার প্রধান রাকিব, অর্থ বিষয়ক প্রধান মুনতাসির, দাওয়াতি ও অন্যতম অর্থ সরবরাহকারী হাবিবুল্লাহ, বোমা বিশেষজ্ঞ বাসার, পার্বত্য অঞ্চলের প্রশিক্ষণ কমান্ডার দিদার হোসেন ওরফে চম্পাইকে এরইমধ্যে গ্রেফতার করা হয়েছে। যারা সংগঠনের নেতৃত্ব স্থানীয় এবং অনেকেই শুরা সদস্য।

র‌্যাব বলছে, জঙ্গি সংগঠনের সদস্যদের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ছদ্মনাম থাকে। ধরা পড়ার পর তাদেরকে শনাক্তে বেশ বেগ পেতে হয়। ২০০৪ বা ২০০৬ সালের দিকে এসব জঙ্গি সংগঠনের সদস্যরা আগে গ্রেফতার হয়েছিল কিনা তা খতিয়ে দেখা হবে। 

বিভিন্ন সময় দেশের বিভিন্ন জায়গা থেকে নিখোঁজ হওয়া ৫৫ তরুণের মধ্যে ৪৫ জনকে শনাক্ত করে আইনের আওতায় আনা হয়েছে। তবে ১০ জনকে এখন পর্যন্ত আইনের আওতায় নিয়ে আসা সম্ভব হয়নি। এখন পর্যন্ত তাদের অবস্থানও শনাক্ত করতে পারেনি র‌্যাব। 

নতুন জঙ্গি সংগঠন শারক্বিয়ার ৮২ জনকে এখন পর্যন্ত গ্রেফতার করতে সক্ষম হয়েছে র‌্যাব। অস্ত্র সরবরাহে পাহাড়ে অবস্থান এবং জঙ্গি কার্যক্রমের সহায়তার অভিযোগে পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ এর ১৭ সদস্যকে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া অন্যান্য আইন-শৃঙ্খলা বাহিনী ১০ জনকে গ্রেফতার করতে পেরেছে। এরমধ্যে শারক্বিয়ার প্রতিষ্ঠাতা শামীন মাহফুজকে সম্প্রতি রাজধানী থেকে গ্রেফতার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট। গ্রেফতার করা হয় বরিশাল বিভাগের প্রধান মহিবুল্লাহকেও। সংগঠনের শুরা সদস্য থেকে শুরু করে অনেকেকেই গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদেই উঠে এসেছে শারক্বীয়ার আমির আনিসুর রহমান ওরফে মাহমুদের নাম। তার নির্দেশেই অধিকাংশ কর্মকাণ্ড পরিচালনা হতো। এই জঙ্গি সংগঠনের সদস্যরা আমির হিসেবে তাকেই দেখতে চাইতো, যে ইসলাম সম্পর্কে সম্মুখ ধারণা রাখে। যার ইসলামিক বিষয়ে সর্বোচ্চ জ্ঞান এবং বিচক্ষণতা রয়েছে। ২০২১ সালে রক্সি গ্রেফতার হওয়ার পর আনিসুর রহমান ওরফে মাহমুদকে আমির করা হয়।

শারক্বিয়ার সদস্যদের প্রশিক্ষণ রয়েছে এবং তাদের হাতে অস্ত্র রয়েছে টার্গেট কিলিংয়ে যেতে পারেনি উল্লেখ করে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বাংলা ট্রিবিউনকে বলেন, শারক্বিয়া সরাসরি যে সংগঠনের সঙ্গে সম্পৃক্ত, আনসার আল ইসলাম সেই সংগঠন যারা মুক্তমনা ব্লগারসহ ১৩ জনকে হত্যা করেছে। আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা, সাধারণ মানুষের তৎপরতা ও জঙ্গিবিরোধী মনোভাবের কারণে‌ তারা সমতলে স্টেবল থাকতে পারেনি। তাদের টার্গেট সবাই না। তাদের যে তথাকথিত বিচার ব্যবস্থা-আইন সেটা প্রয়োগে যারা বাধা তারাই টার্গেট ছিল। আনসার আল ইসলামের সঙ্গে চুক্তি হয় শারক্বিয়ার সদস্যরা প্রশিক্ষণ নেবে। এই চুক্তিতে বলা আছে আনসার আল ইসলামের প্রয়োজনের শারক্বিয়ার সদস্যরা সহায়তা করবে।

/আরআইজে/
সম্পর্কিত
‘রহিম ডাকাত’ থেকে জঙ্গি সংগঠনের প্রধান অস্ত্র সরবরাহকারী
১৭ বছর কারাবন্দি জঙ্গিনেতার মৃত্যু
ইন্সুরেন্সে চাকরির আড়ালে জঙ্গি সংগঠনের কর্মী!
সর্বশেষ খবর
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
যে কারণে তালা দেওয়া হয়েছিল মেট্রোরেলের গেটে
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সোনার ভ‌রি ১ লাখ ১৯ হাজার ৫৪৪ টাকা
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক