X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

ওমানে কর্মী পাঠাতে নতুন চুক্তি নিয়ে দুই দেশের বৈঠক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ অক্টোবর ২০২৩, ২২:১৩আপডেট : ১২ অক্টোবর ২০২৩, ২২:১৩

ওমানে বাংলাদেশি কর্মী প্রেরণ এবং ওমানি কর্মীদের বাংলাদেশে কর্মসংস্থানের লক্ষ্যে দেশটির প্রস্তাবিত খসড়া সমঝোতা স্মারক পর্যালোচনা ও চূড়ান্ত করার বিষয়ে বৈঠক হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর)  প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভা কক্ষে বাংলাদেশ ও ওমান প্রতিনিধি দলের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এবং ওমান প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ওমানের রাষ্ট্রদূত ড. সুলাইমান সউদ আল  জাবরি।

সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বাংলাদেশ সফরের জন্য ওমান প্রতিনিধি দলকে ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন, ২০০৮ সালে সম্পাদিত সমঝোতা স্মারকের আওতায় বাংলাদেশ থেকে ওমানে কর্মী পাঠানো হচ্ছে। সমঝোতা স্মারকটি এখনও বহাল রয়েছে। তিনি ওমানের সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের বিষয়টি তুলে ধরে উপস্থাপিত খসড়া সমঝোতা স্মারকটির প্রশংসা করেন এবং নীতিগতভাবে সমঝোতা স্মারকের বিষয়বস্তুর সঙ্গে বাংলাদেশ একমত বলে ওমান প্রতিনিধি দলকে জানান।

একইসঙ্গে তিনি জানান, সমঝোতা স্মারকটি চূড়ান্ত করার লক্ষ্যে এ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় এবং দফতরের মতামত গ্রহণ করা প্রয়োজন। খসড়া সমঝোতা স্মারকের বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয় এবং দফতরের মতামত গ্রহণপূর্বক দ্রুততম সময়ের মধ্যে ওমানপক্ষকে চূড়ান্ত খসড়া সমঝোতা স্মারক পাঠানো হবে বলে জানান বাংলাদেশ প্রতিনিধি দলের প্রধান। উভয়পক্ষ খসড়া সমঝোতা স্মারকের বিভিন্ন আর্টিকেল পর্যালোচনা করে।

ঢাকায় সফররত ওমান প্রতিনিধি দল বৈঠকে বাংলাদেশ থেকে ওমানে কর্মী নিয়োগ এবং একইসঙ্গে বাংলাদেশে ওমানি কর্মীদের কর্মসংস্থানের বিষয়ে একটি সমঝোতা স্মারকের খসড়া উপস্থাপন করে। বিদ্যমান সমঝোতা স্মারকের চেয়ে উপস্থাপিত খসড়া সমঝোতা স্মারকটিতে উভয় দেশের কর্মীদের সুরক্ষা নিশ্চিতকল্পে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে ওমান প্রতিনিধিদল উল্লেখ করে।

এছাড়া, ওমান আইসিটি, জ্বালানিসহ বাংলাদেশের বিভিন্ন সেক্টরে বিনিয়োগে আগ্রহী বলে উল্লেখ করেন দেশটির রাষ্ট্রদূত ড. সুলাইমান সউদ আল জাবরি। তিনি জানান, ওমানে কর্মরত বিদেশি কর্মীদের মধ্যে বাংলাদেশি কর্মীরা সংখ্যাগরিষ্ঠ। প্রায় ৭ লাখ বাংলাদেশি কর্মী বর্তমানে ওমানে কর্মরত রয়েছেন বলে তিনি উল্লেখ করেন। এর পাশাপাশি অনেক বাংলাদেশি কর্মী তাদের পরিবারসহ ওমানে বসবাস করছেন।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন— ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর, বোয়েসেল’র ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মীর খায়রুল আলম প্রমুখ। এছাড়া ওমান প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন— ওমান পুলিশের ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ বিন নাছের আল কিনদি, ওমান কনস্যুলার ডিপার্টমেন্টের প্রধান জজসিম বিন এইদ আল সাদি।

/এসও/এপিএইচ/
সম্পর্কিত
ডিএনসিসি ও চীনের আনহুই প্রদেশের মধ্যে সহযোগিতামূলক চুক্তি সই
বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫টি চুক্তি এবং ৫টি সমঝোতা স্মারক সই
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
সর্বশেষ খবর
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
সিএনজির রেজিস্ট্রেশন কার্যক্রম চালু করতে বিআরটিএ অফিস ঘেরাও
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
বৃষ্টি ও বন্যায় কেনিয়ায় নিহত অন্তত ৪৫
‘তাই বলে ১৯ গোল খাবো!’
‘তাই বলে ১৯ গোল খাবো!’
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!