X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

জলবায়ু পরিবর্তনে সংকট ছড়িয়ে পড়ছে উপকূলে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ অক্টোবর ২০২৩, ১৮:৩৩আপডেট : ১৬ অক্টোবর ২০২৩, ১৮:৪০

জলবায়ু পরিবর্তন আজ  মানবতার জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ৷ যদিও বৈশ্বিক উষ্ণতায় বাংলাদেশের অবদান মাত্র শূন্য দশমিক ৪ শতাংশ। কিন্তু দুর্যোগে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান তৃতীয়।   জলবায়ুর এই পরিবর্তনের কারণে ১৯৯১ সাল থেকে ২০২০ সালের মধ্যে বাংলাদেশ ১৯৭টি বড় বিপর্যয়ের মুখোমুখি হয়েছে, যা এদেশের মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করছে।

সোমবার (১৬ অক্টোবর)  জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে লিডার্স ও পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড অ্যাকশান নেটওয়ার্ক (প্রান) আয়োজিত ‘আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলের নির্বাচনি ইশতেহারে উপকূলীয় মানুষের উন্নয়নে সুনির্দিষ্ট অঙ্গীকার সংযুক্ত করার দাবিতে উপকূলের মানুষের ইশতেহার’ শীর্ষক জাতীয় উপকূল সংলাপে এসব তথ্য উঠে আসে।

সংলাপ অনুষ্ঠানের শুরুতে লিডার্সের নির্বাহী পরিচালক মোহন কুমার মণ্ডল উপকূলীয় অঞ্চলে সংকট ছড়িয়ে পড়ার তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। উপকূলীয় অঞ্চলে গত ৩৫ বছরে লবণাক্ততা আগের তুলনায় ২৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যার পরিমাণ ২ পিপিটি (পার্টস পার থাউজেন্ড) থেকে বেড়ে ৭ পিপিটি হয়ে গেছে। লবণাক্ততার কারণে কৃষি ফসলের উৎপাদন কমে যাচ্ছে আশঙ্কাজনকভাবে। শুধুমাত্র সাতক্ষীরা অঞ্চলে কৃষি উৎপাদন প্রতিবছর গড়ে ৩ দশমিক ৪৫ শতাংশ হারে কমে যাচ্ছে— যা এ এলাকার খাদ্য সংকট বাড়িয়ে তুলছে। এছাড়া লবণাক্ততা বৃদ্ধি এ অঞ্চলের মানুষকে স্বাস্থ্য ঝুঁকিতেও ফেলেছে। চিকিৎসকদের মতে, এ এলাকায় বসবাসকারীদের উচ্চ রক্তচাপ, অন্তঃসত্ত্বা মায়েদের প্রি-একলেম্পশিয়াসহ নারীদের জরায়ু সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়েছে।

দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলে প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বঙ্গোপসাগর ক্রমেই উত্তল হয়ে উঠেছে। এর ফলে ১৯৫৫ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ২০ বছরের তুলনায় ২০০০ থেকে ২০২০ সাল পর্যন্ত ২০ বছরে এ অঞ্চলে প্রাকৃতিক দুর্যোগ বেড়েছে করেছে ১০ গুণ।

সুপেয় পানির তীব্র সংকটের কথা তুলে ধরে তিনি বলেন,  ‘নদী ভাঙনজনিত বন্যা, চিংড়ি চাষ, ভূগর্ভস্থ পানির লবণাক্ততার কারণে গত কয়েক বছরে সুন্দরবন এলাকায় সুপেয় পানির সংকট বেড়েছে। সুন্দরবন উপকূলে ৭৩ শতাংশ পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত বা খারাপ পানি খেতে বাধ্য হয়। এছাড়াও তিনি জলবায়ু পরিবর্তনের কারণে দেশের দক্ষিণ- পশ্চিম অঞ্চলের অবিকাঠামোগত অবস্থা এবং জনসংখ্যা কমে যাওয়ার তথ্যও তুলে ধরেন।

এ সময় মোহন কুমার মণ্ডল উপকূলের এই দীর্ঘমেয়াদি সংকট নিরসনে আগামী নির্বাচনি ইশতেহারে উপকূলের মানুষ ও সুশীল সমাজের পক্ষ থেকে ৬ দফা দাবি সংযুক্ত করার আহ্বান জানান।

ছয় দফা দাবি

উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন, নিরাপদ পানীয় জলের ব্যবস্থা, একটি বাড়ি একটি শেলটার তৈরি প্রকল্প গ্রহণ, দুর্যোগপ্রবণ এলাকা ঘোষণা করা, উপকূলের রক্ষাকবচ সুন্দরবন সুরক্ষা এবং স্থায়ী ও মজবুত বেড়িবাঁধ পুনর্নির্মাণ ও ভঙুর স্লুইচগেট মেরামত করতে হবে।

বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুলের সভাপতিত্বে ও পরিবেশকর্মী নিখিল ভদ্রের সঞ্চালণায় জাতীয় উপকূল সংলাপে আরও বক্তব্য রাখেন— জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সুনীল শুভ রায় ,বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক,আওয়ামী লীগের ইশতেহার উপ-কমিটির সদস্য শেখর দত্ত, গণফোরামে সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক বজলুর রশিদ ফিরোজ, ওয়াটার কিপার্সের সমন্বয়ক শরীফ জামিল, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সদস্য মোস্তফা আলমগীর রতন, সাবা আলী খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সদস্য মানবেন্দ্র দেব, অ্যাকশন এইডের ব্যবস্থাপক নাজমুল আহসান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মীর মোহাম্মদ আলী, প্রানের প্রধান নির্বাহী নূরুল আলম মাসুদসহ উপকূলীয় বিভিন্ন জেলা থেকে আগত প্রতিনিধিরা।

/এএজে/এপিএইচ/
সম্পর্কিত
গাছ কাটা ও লাগানোর বিষয়ে আইন-বিধি চেয়ে আইনি নোটিশ
জলবায়ু সচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম: পরিবেশমন্ত্রী
উন্নত বিশ্বের কারণে জলবায়ু পরিবর্তনে আমরা বেশি ক্ষতিগ্রস্ত: পরিবেশমন্ত্রী
সর্বশেষ খবর
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
বজ্রাঘাতে ঘরে আগুন, পুড়ে মারা গেলেন ঘুমন্ত মা-ছেলে
বজ্রাঘাতে ঘরে আগুন, পুড়ে মারা গেলেন ঘুমন্ত মা-ছেলে
আসামি ধরতে গিয়ে ৩ পুলিশ আহত
আসামি ধরতে গিয়ে ৩ পুলিশ আহত
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
কৃষকের মুখে হাসি কপালে চিন্তার ভাঁজ
সর্বাধিক পঠিত
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ