X
রবিবার, ১২ মে ২০২৪
২৯ বৈশাখ ১৪৩১

শ্রমিক সমাবেশে ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা দাবি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ নভেম্বর ২০২৩, ১৮:৪৪আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ১৮:৫২

শ্রমিক হত্যার প্রতিবাদে ও ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা করার দাবির প্রতি সংহতি জানিয়ে শ্রমিক সমাবেশ করেছে বাংলাদেশ শ্রমিক অধিকার পরিষদ। এ সময় তারা গ্রেফতার হওয়া শ্রমিক মুক্তির দাবিও জানান।

শুক্রবার (১০ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘নির্বিচারে গার্মেন্টস শ্রমিক হত্যা বন্ধ, শ্রমিক নেতা ওয়াসকুরুনীসহ গ্রেফতার শ্রমিকদের মুক্তি, সাড়ে ১২ হাজার টাকা মজুরি প্রস্তাব প্রত্যাহার ও ন্যূনতম মজুরি ২৫ হাজার করার দাবিতে শ্রমিক সমাবেশ করেছে সংগঠনটি।

শ্রমিক সমাবেশে গণঅধিকার পরিষদের একাংশের সাধারণ সম্পাদক রাশেদ খান বলেন, গাজীপুর ও মিরপুরে পুলিশ গুলি চালিয়ে তিন শ্রমিককে হত্যা করা হয়েছে। সেই শ্রমিক হত্যার প্রতিবাদে এবং শ্রমিকরা যে ২৫ হাজার টাকা মজুরির দাবি করেছেন, তার সঙ্গে সংহতি জানাই। আমি পত্রিকায় দেখলাম প্রধানমন্ত্রী বলেছেন, ‘শ্রমিকদের বেসিক মজুরি ১২ হাজার টাকা করা হয়েছে। তোমরা গার্মেন্টসে যাও।’ তার কথা শুনে মনে হলো তিনি শ্রমিকের হুমকি দিচ্ছেন। আজ শ্রমিকদের পরিশ্রমের টাকায় রাষ্ট্র চলছে। অথচ শ্রমিকরা সবচেয়ে বেশি নির্যাতিত, নিপীড়িত ও অবহেলিত হচ্ছে।

তিনি আরও বলেন, শিল্প পুলিশের কাছে আমার প্রশ্ন, আপনারা যাদের বুকে গুলি চালিয়েছেন, তারা কারা? তারা এই বাংলাদেশের সন্তান, বাংলাদেশের মানুষ। আপনারা নিজের বিবেককে প্রশ্ন করে দেখুন ঠিক করেছেন কি না? আমি শ্রমিকের সন্তান হিসেবে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

আজ শ্রমিকদের পরিশ্রমের টাকায় রাষ্ট্র চলছে। অথচ শ্রমিকরা সবচেয়ে বেশি নির্যাতিত, নিপীড়িত ও অবহেলিত

দেশে প্রতিটি নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে উল্লেখ করে রাশেদ খান বলেন, ১২ হাজার টাকা দিয়ে ঘর ভাড়াই হয় না, তাহলে তারা খাবে কী? সন্তানদের স্কুলে পড়াবে কীভাবে? আমরা যারা শ্রমিক, তাদের আয়ের তুলনায় ব্যয় বেশি। আমাদের বেঁচে থাকার জন্য ঋণ করা লাগছে। আজ বাংলাদেশের মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। তারা যে পরিমাণ আয় করে, তা দিয়ে বেঁচে থাকা অসম্ভব। তাই প্রধানমন্ত্রীকে বলবো, শ্রমিকদের মজুরি ২৫ হাজার টাকা করে একটি ভালো কাজ করুন।

শ্রমিক অধিকার পরিষদের সভাপতি আবদুর রহমান বলেন, এই দেশে সবচেয়ে বেশি অরাজকতা হয়েছে আর্থিক খাতে। এই দেশে ব্যাংক লুটের সঙ্গে যে রাঘব-বোয়ালরা জড়িত। তাদের ঠেকানোর জন্য কি কোনও পুলিশ ইউনিট ছিল? কিন্তু শ্রমিকদের মারা ও ঠেকানোর জন্য পুলিশের বিশেষ ইউনিট রয়েছে। সত্যিকার অর্থে যদি শিল্পকে রক্ষার জন্য এই ইউনিট করে থাকেন, তাহলে শ্রমিকদের রক্ষা করাও শিল্প পুলিশের দায়িত্ব।

বক্তারা বলেন, আমরা তো সরকারের কাছে বেশি কিছু চাইনি। আমরা আমাদের ন্যায্য মজুরি চেয়েছি। কিন্তু সরকার সেটা দেয় না। উল্টো আন্দোলনে হামলা চালানো হয়।

তারা আরও বলেন, আট হাজার টাকা দিয়ে বাঁচা সম্ভব না। এ কারণেই শ্রমিকরা ২৫ হাজার টাকা মজুরি দাবি করছেন। এটা কোনও অন্যায় দাবি নয় যে তাদের গুলি করে মারতে হবে। আমরা চাই অবিলম্বে শ্রমিকদের দাবি মেনে নিয়ে ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণ করা হোক।

সমাবেশে আরও উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের ঢাকা দক্ষিণের সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিল, সহসাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ, গণঅধিকার পরিষদের গাজীপুর জেলার সদস্য সচিব মোবারক হোসেন সরকার, শ্রমিক নেতা রুবেল, হারুন অর রশিদসহ সংগঠনের অন্য নেতারা। সমাবেশ শেষে তারা প্রেসক্লাবের সামনে থেকে মিছিল নিয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ করেন।

/এএজে/এনএআর/
সম্পর্কিত
সরকারকে প্রত্যাখ্যান করে উপজেলা নির্বাচনে মানুষ ভোট দিতে যায়নি: এবি পার্টি
চাকরিতে যোগদানের বয়সসীমা ৩৫ করার দাবি, পদযাত্রায় পুলিশের বাধা
বাংলাদেশ কাঁটাতারে ঝুলছে: গয়েশ্বর চন্দ্র
সর্বশেষ খবর
আছে উৎপাদন নিয়ে শঙ্কা, আকারে আশাবাদী চাষিরা
রাজশাহীর আমআছে উৎপাদন নিয়ে শঙ্কা, আকারে আশাবাদী চাষিরা
টিভিতে আজকের খেলা (১২ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১২ মে, ২০২৪)
লক্ষ্মীপুরে পানিতে ডুবে ভাই-বোনসহ তিন শিশুর মৃত্যু
লক্ষ্মীপুরে পানিতে ডুবে ভাই-বোনসহ তিন শিশুর মৃত্যু
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব: শেষ আসরে গাইলেন মন্ত্রীও!
জাতীয় রবীন্দ্রসংগীত উৎসব: শেষ আসরে গাইলেন মন্ত্রীও!
সর্বাধিক পঠিত
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
ইএফডিতে নজর দিয়ে হিরো হতে পারেন এনবিআরের চেয়ারম্যান
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
মান ভাঙলো মিমির, এলো ‘তুফান’র দ্বৈত ঝলক
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
টাকা দিয়ে কেনা সনদের তালিকা পেয়েছি: ডিবি হারুন
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত
নেতানিয়াহুর কঠোর সমালোচনা করলো আমিরাত
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?
‘কর্তৃপক্ষের’ আদেশের দায় কার?