X
সোমবার, ২০ মে ২০২৪
৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ছুটির দিনে বইমেলায় ভিড়, বেড়েছে বিক্রিও

আবিদ হাসান
১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৪৫আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৪৫

অমর একুশে বইমেলা গড়াচ্ছে শেষের দিকে। প্রতিদিনই মেলায় পাঠকরা আসেন, বই কেনেন, ঘোরাঘুরি ও ছবি তোলেন। প্রতিদিনই বিক্রয়কর্মী ও প্রকাশকরা অপেক্ষায় থাকেন। তবে আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ছুটির দিন পাঠক-দর্শনার্থীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। এর সঙ্গে বেড়েছে বিক্রিও।

সরেজমিনে দেখা যায়, মেলার প্রবেশপথ ও বাহিরপথে উপচে পড়া ভিড়। মেলার ভেতরে ঢুকলেই হারিয়ে যেতে হয় জনসমুদ্রে। অন্যদিনের মতো আজ বিক্রয়কর্মীরাও অলস সময় কাটাচ্ছেন না। সবাই ব্যস্ত বই বিক্রিতে।

বিক্রয়কর্মীরা জানান, এবার শুরু থেকেই বিক্রি মোটামুটি ভালো। তবে ছুটির দিনে বইমেলায় বিক্রির ধুম পড়েছে। মেলায় বিকাল হওয়ার পরপরই ব্যস্ততা বাড়তে শুরু করেছে। শেষ দিকে আরও ব্যস্ততা বাড়বে বলে ধারণা করছেন তারা।

মেলায় নতুন লেখকদের চেয়ে পুরনো লেখকদের প্রতি আগ্রহ বেশি পাঠকদের। এ বিষয়ে তারা জানান, এখনও রবীন্দ্রনাথ, নজরুল, হুমায়ূন আজাদ, হুমায়ুন আহমেদ, আহমদ ছফাসহ খ্যাতিমান লেখকদের বই বেশি বিক্রি হচ্ছে। তবে নতুন লেখকদের মধ্যে সাড়া পেলতে পারছেন হাতে গোনা কয়েকজন।

চারুলিপি প্রকাশনীর বিক্রয়কর্মী রাহিমুন বলেন, শুক্রবার ভিড় ব্যাপক। আজকের বিক্রি মেলার আগের দিনগুলোর চেয়ে সবচেয়ে বেশি। প্রত্যাশা, বিক্রি আরও ভালো হবে।

আগামী প্রকাশনীর বিক্রিয়কর্মী শাম্মী আক্তার রিয়া বলেন, আজ বিক্রি যেকোনও দিনের চেয়ে অনেক বেশি। এখানে নতুন লেখকদের চেয়ে পুরনো লেখকদের প্রতি আগ্রহ বেশি পাঠকদের। রবীন্দ্রনাথ, নজরুল, হুমায়ূন আজাদ, হুমায়ুন আহমেদসহ বিখ্যাতদের বই বিক্রি হচ্ছে বেশি।

ঐতিহ্য প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি মেহেদী হাসান রিফাত বলেন, আমাদের মেলার বিক্রি ভালো। তবে আজ ছুটির দিনে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে। এবারের বইমেলায় সবচেয়ে বেশি হচ্ছে আজ। এক রকম বিক্রি ধুম পড়েছে বলা যায়। আমাদের সবাই ব্যস্ত সময় পার করছেন। সময়ের সঙ্গে সঙ্গে এই ব্যস্ততা আরও বাড়বে।

প্রথমা প্রকাশনের বিক্রয়কর্মী ওয়ায়েস আহমেদ মাহিম বলেন, এবারের মেলায় সবচেয়ে ব্যস্ত সময় পার করছি আজ। অনেক ভিড়, বিক্রিও বেশি। আজ মেলায় আমাদের দুই লেখক আসিফ নজরুল ও আনিসুল হক এসেছেন। যে কারণে পাঠকদের বাড়তি চাপ।

মেলার কারণে ভিড় বেড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়ও

নতুন বই 
অমর একুশে বইমেলার ১৬তম দিনে নতুন বই এসেছে ২৯৮টি।

আবৃত্তি প্রতিযোগিতা
সকাল ১০টায় বইমেলার মূল মঞ্চে অমর একুশে শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। এতে ৩০ জন প্রতিযোগী অংশ নেন। ‘ক’ শাখায় প্রথম হয়েছেন ফারহিনা মোস্তাক আযওয়া, দ্বিতীয় হয়েছেন অংকিতা সাহা রন্দ্র এবং তৃতীয় হয়েছেন ফাবলিহা মোস্তাক আরওয়া। ‘খ’ শাখায় প্রথম হয়েছেন সমৃদ্ধি সূচনা স্বর্গ, দ্বিতীয় হয়েছেন সুবহা আলম এবং তৃতীয় হয়েছেন অন্বেষ্য পণ্ডিত। ‘গ’ শাখায় প্রথম হয়েছেন সিমরিন শাহীন রূপকথা, দ্বিতীয় হয়েছেন আবদুল্লাহ আল হাসান মাহি এবং তৃতীয় হয়েছেন তাজকিয়া তাহরীম শাশা।

মূল মঞ্চের আয়োজন
বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় স্মরণ ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন হারিসুল হক। আলোচনায় অংশ নেন খন্দকার আব্দুল আউয়াল রিজভী, ফজিলাতুন নেছা মালিক এবং এস এম মোস্তফা জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক এ বি এম আবদুল্লাহ।

প্রাবন্ধিক হারিসুল হক বলেন, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) ডা. আব্দুল মালিক যে সময়টিতে জন্মগ্রহণ করেছিলেন, তখন এ দেশের মানুষ যক্ষ্মা, ম্যালেরিয়া, বসন্ত ও পেটের পীড়ায় মৃত্যুবরণ করতো। স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হয়ে উঠেছিল ডা. আব্দুল মালিকের কর্মদক্ষতা, মেধা ও যোগ্যতা প্রদর্শনের অনুপম ক্ষেত্র। তিনি যে দেশের সুযোগ্য সন্তান, সেটি তার কাজের মাধ্যমেই প্রমাণ করে গেছেন। জাতিকে নিরোগ রাখতে, বিশেষ করে হৃদরোগের ক্ষেত্রে তিনি বেশ কিছু সাহসী পদক্ষেপ নিয়েছিলেন। তার চিন্তায় সব সময় জাগরূক থাকতো এ দেশের মানুষের সুস্বাস্থ্যের বিষয়টি। তিনি মনে করতেন, ধনী-গরিব উভয় পরিবারের সন্তানদের জন্যই ন্যূনপক্ষে প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক হওয়া উচিত।

লেখক বলছি
লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন গবেষক ড. এম আবদুল আলীম, কথাসাহিত্যিক নাহার মনিকা, কবি স্নিগ্ধা বাউল ও শিশুসাহিত্যিক অপু বড়ুয়া।

সাংস্কৃতিক অনুষ্ঠান
সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন সুজন বড়ুয়া, মৌলি আজাদ, মাসরুরা লাকী, রিপন আহসান ঋতু এবং মমতাজ রহমান। আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সোহরাব হোসেন, সাধন কুমার দাশ, দেবাশীষ রুদ্র, ফারহানা পারভীন হক তণা ও নুরননবী শান্ত।

এ ছাড়া ছিল ফয়জুল্লাহ সাঈদের নির্দেশনায় সাংস্কৃতিক সংগঠন 'শিল্পবৃত্ত' ও 'ঢাকা স্বরকল্পন'-এর পরিবেশনা এবং তাপস মজুমদারের পরিচালনায় 'ইলা মিত্র শিল্পী সংঘ'-এর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন শিল্পী মো. জাকির হোসেন হাওলাদার, শফি মণ্ডল, আরতি রানী সেন, দেবোরাহ জান্নাত, নিজাম উদ্দিন লালনী, রাজিয়া সুলতানা ও নিপা আক্তার। 

শনিবারের সময়সূচি
 শনিবার (১৭ ফেব্রুয়ারি) বইমেলা শুরু হবে বেলা ১১টায়। চলবে রাত ৯টা পর্যন্ত। বেলা ১১টা থেকে বেলা ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর। শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতা সকাল ১০টায় বইমেলার মূল মঞ্চে শিশু-কিশোর সংগীত প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে।

বিকাল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্মরণ শহীদ সাবের এবং স্মরণ। পান্না কায়সার শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে মনির ইউসুফ ও মামুন সিদ্দিকী। আলোচনায় অংশ নেবেন গিয়াস উদ্দিন, সুভাষ সিংহ রায়, রতন সিদ্দিকী ও শমী কায়সার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রামেন্দু মজুমদার।

/এনএআর/
সম্পর্কিত
‘শ্রমিকদের জন্য ডাটাবেজ তৈরির কথা ভাবছে সরকার’
বিনিময়ের মাধ্যমে বাঙালি সংস্কৃতি আরও ঋদ্ধ হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী
কিংবদন্তি আলোকচিত্রী সাইদা খানমকে নিয়ে দুটি বইয়ের প্রকাশনা উৎসব
সর্বশেষ খবর
নকল ডায়াবেটিস টেস্টিং স্ট্রিপ ৭ দিনের মধ্যে ধ্বংসের নির্দেশ
নকল ডায়াবেটিস টেস্টিং স্ট্রিপ ৭ দিনের মধ্যে ধ্বংসের নির্দেশ
কথা দিয়ে রাখেনি আমিন, পাজেরো গাড়িতে ৭ লাখ ইয়াবা
কথা দিয়ে রাখেনি আমিন, পাজেরো গাড়িতে ৭ লাখ ইয়াবা
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক
নির্বাচনের একদিন আগে সাবেক ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম
নির্বাচনের একদিন আগে সাবেক ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম
সর্বাধিক পঠিত
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
রাইসির হেলিকপ্টারের অবস্থান ‘শনাক্ত’, সুসংবাদের প্রত্যাশা
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
ঋণ খেলাপের দায়ে স্ত্রী-ছেলেসহ স্টিল মিল মালিকের কারাদণ্ড
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
হামজার পর দিয়াবাতেকে বাংলাদেশ দলে খেলানোর প্রক্রিয়া শুরু
জাপানিদের স্বাস্থ্যকর এই ৭ অভ্যাসের কথা জানতেন?
জাপানিদের স্বাস্থ্যকর এই ৭ অভ্যাসের কথা জানতেন?