X
বুধবার, ০১ মে ২০২৪
১৮ বৈশাখ ১৪৩১

ভাষা দিবসে বই কেনার চেয়ে ছবি তোলায় আগ্রহ ছিল বেশি

আবিদ হাসান
২১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৩৫আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২৪, ২১:৫৮

চলছে অমর একুশে বইমেলা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে বইমেলার দ্বার খুলেছে সকাল ৮টায়। সকালে বেলা মেলা প্রাঙ্গণ অনেকটা ফাঁকা থাকলেও দুপুরের পর শহীদ মিনার থেকে আসা মানুষের ঢল নামে বইমেলায়। ভিড় বাড়লেও বিক্রি ছিল স্বাভাবিক দিনগুলোর মতোই বলে জানিয়েছেন বিক্রেতারা। তারা জানান, বই কেনার চেয়ে আগতদের ছবি তোলায় আগ্রহ ছিল বেশি।

বুধবার (২১ ফেব্রুয়ারি) বইমেলা সরেজমিনে ঘুরে দেখা যায়, একুশের সাজ পোশাকে মেলায় ঘুরে বেড়াচ্ছেন আগত দর্শনার্থীরা। বিভিন্ন স্টল ও প্যাভিলিয়নে বইয়ের কাভার খুলে দাঁড়িয়ে ছবি তুলছেন। বই কিনছেন খুব কমই।

বিক্রয়কর্মীরা জানান, বইমেলায় আজকে সবচেয়ে বেশি লোক সমাগম হয়েছে। তবে এদের বেশির দর্শনার্থী,পাঠক বা ক্রেতা কম। যারা এসেছেন তারা স্টলে দাঁড়িয়ে ছবি তুলে চলে যান। মেলায় আসা দর্শনার্থীরাও বলেছেন, আজকে মেলায় আসার প্রধান উদ্দেশ্যই ঘোরাফিরা।

আগামী প্রকাশনীর বিক্রয়কর্মী সজীব হোসেন জানান, এবারের বইমেলায় বুধবার লোক সমাগম হয়েছে সবচেয়ে বেশি। কিন্তু বিক্রি আগের মতোই। দর্শনার্থীদের ভিড় বই বিক্রিতে কোনও প্রভাব ফেলেনি।

বিক্রেতারা বলছেন, সবাই বই দেখছেন কিন্তু কিনছেন কম কথা প্রকাশের করপোরেট সেলস এক্সিকিউটিভ ফারহানা হক  বলেন, আমাদের প্যাভিলিয়নে দেখেছি— বই খুলে ধরে ছবি তুলে চলে যাচ্ছেন,কিনছেন খুবই কম। আমাদের প্যাভিলিয়নে আজ শিশুদের বই বেশি বিক্রি হচ্ছে। তারা ছুটির দিনে বাবা-মাকে নিয়ে এসেছে মেলায়। তবে একুশে ফেব্রুয়ারি উপলক্ষে বিক্রি আগের বছরগুলোর তুলনায় কম।

ঐতিহ্যের বিক্রয়কর্মী মেহেদী হাসান বলেন, আজকে দর্শনার্থী বেড়েছে, ক্রেতা না। আমাদের প্রকাশনীর কয়েকজন লেখক আজ মেলায় এসেছেন। তাদের বইগুলো ভালোই যাচ্ছে।

বুধবার দুপুরে স্ত্রীকে নিয়ে রাজধানীর মোহাম্মদপুর থেকে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে এসেছেন বেসরকারি চাকরিজীবী শাহরিয়ার। তিনি বলেন, আমরা আজ প্ল্যান করে ঘুরতে বেরিয়েছি। উদ্দেশ্য ছিল শহীদ মিনারে শ্রদ্ধা জানানো। সেখান থেকে বইমেলা ঘুরতে আসলাম। ঘুরতে ঘুরতে যদি কোনও বই পছন্দ হয়, কিনবো।

তিন বান্ধবীসহ মেলায় ঘুরতে এসেছেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শ্রেয়া চক্রবর্তী। তিনি বলেন, সকালে সাদা-কালো শাড়ি পরে তিন বান্ধবী মিলে ঘুরতে বেরিয়েছি। প্রথমে শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধা  জানিয়েছি। এরপর সারা দিন ঘুরলাম বাইরে। বিকালে বইমেলায় ঘুরতে এসেছি। মেলায় আমরা অনেকগুলো ছবি তুলেছি। বই পছন্দ হলে কিনতেও পারি।

নতুন বই

আজ বুধবার ২১ ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস। এদিন বইমেলার নতুন বই এসেছে ২৩৪টি।

একুশে ফেব্রুয়ারি সন্ধ্যায় বইমেলার দৃশ্য শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল ৮টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। ১৩৫ জন কবি কবিতা পাঠ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি শামীম আজাদ।

মূল মঞ্চের আয়োজন

বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘অমর একুশে বক্তৃতা ২০২৪’। স্বাগত বক্তব্য দেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. সরকার আমিন। অমর একুশে বক্তৃতা করেন কথা সাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য দেন বাংলা একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. হাসান কবীর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. মো. শাহাদাৎ হোসেন।

ড. সরকার আমিন বলেন, ‘রোকেয়া সাখাওয়াৎ হোসেন ছিলেন সমাজ-সচেতন, শিক্ষানুরাগী ও জ্ঞানদীপ্ত একজন মানুষ। সাহিত্যচর্চার মাধ্যমে তিনি নারী-পুরুষের ভেদাভেদকে প্রশ্নবিদ্ধ করেছেন। তিনি বিশ্বাস করতেন, পৃথিবীকে বাসযোগ্য করার ক্ষেত্রে নারী-পুরুষ উভয়ের ভূমিকাই সমান।’

আনোয়ারা সৈয়দ হক বলেন, ‘বাঙালি জাতির কাছে রোকেয়া সাখাওয়াৎ হোসেন এখন একটি নাম মাত্র নয়, বাঙালি জাতির পথ চলবার এক নিরন্তর অনুপ্রেরণা। এক ভুলন্ত অগ্নিশিখা। সমাজের কল্যাণের স্বার্থে মুসলিম নারীর শোচনীয় এবং অধঃপতিত অবস্থা সমাজের চোখে আঙুল দিয়ে দেখিয়েছিলেন তিনি— প্রতিকূলতার ভেতর দিয়েই সংগ্রাম করে তিনি জীবনের পথে, কর্মের পথে অগ্রসর হয়েছিলেন। একবিংশ শতাব্দীর প্রারম্ভে তার মানবীয় স্বপ্নকে আজও আমরা নিরন্তর বাস্তবে রূপায়িত করে চলেছি।’

ভিড়ের কারণে স্টলের সামনে দাঁড়ানোও ছিল মুশকিল লেখক বলছি

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি গোলাম কিবরিয়া পিনু, শিশু সাহিত্যিক ওয়াসিফ এ খোদা, কথা সাহিত্যিক মাসউদ আহমাদ এবং শিশু সাহিত্যিক ইমরান পরশ।

বই-সংলাপ ও রিকশাচিত্র প্রদর্শন মঞ্চের আয়োজন

এই মঞ্চে বুধবার বিকাল ৫টায় ‘প্রথম কবিতার বই অনুভূতির দলিল’ এই প্রতিপাদ্যে অনুষ্ঠিত গোলটেবিল আলোচনায় অংশগ্রহণ করেন— আশনা হাবিব ভাবনা, স্নিগ্ধা বাউল, সঞ্জয় ঘোষ, রিপন আহসান রিতু, মীর রবি, মাশরুরা লাকী ও মিনহাজুল হক। গোলটেবিল সঞ্চালনা করেন কবি ফারহান ইশরাক ও কথা সাহিত্যিক খালিদ মারুফ।

সাংস্কৃতিক অনুষ্ঠান

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন— কবি মুহম্মদ নূরুল হুদা, মো. হাসানুজ্জামান কল্লোল, আমিনুর রহমান সুলতান, হাসানাত লোকমান, বদরুল হায়দার, ফারহানা রহমান, সঞ্জীব পুরোহিত, নূর-এ-জান্নাত, শিমুল পারভীন এবং আরেফিন রব। আবৃত্তি পরিবেশন করেন— আবৃত্তি শিল্পী আশরাফুল আলম, রূপা চক্রবর্তী এবং আহকামউল্লাহ। এছাড়া ছিল ফকির সিরাজের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ঋষিজ শিল্পীগোষ্ঠী’ এবং মানজারুল ইসলাম সুইটের পরিচালনায় ‘সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন— শিল্পী রথীন্দ্রনাথ রায়, কল্যাণী ঘোষ, শিবু রায়, মহাদেব ঘোষ, মিথুন জব্বার, বাবু জব্বার, আব্দুল হালিম খান, স্বর্ণময়ী মণ্ডল এবং জান্নাত-এ-ফেরদৌসী।

বিক্রেতারা জানান, অনেকেই বই খুলে ধরে ছবি তুলে চলে গেছেন বৃহস্পতিবারের কর্মসূচি

২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)  অমর একুশে বইমেলার ২২তম দিন। মেলা শুরু হবে বিকাল ৩ টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘স্মরণ: আসাদ চৌধুরী’ এবং ‘স্মরণ: জাহিদুল হক’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে মাহমুদা আকতার এবং কামরুল হাসান। আলোচনায় অংশগ্রহণ করবেন— দিলারা হাফিজ, বায়তুল্লাহ কাদেরী, খালেদ হোসাইন এবং মনি হায়দার। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ড. মুহম্মদ সামাদ।

/এপিএইচ/
সম্পর্কিত
রাজনীতি ঠিক না হলে অর্থনীতি ঠিক হবে না: সালেহউদ্দিন আহমেদ
ড. মাহবুব উল্লাহর ‘আমার জীবন আমার সংগ্রাম’ বইয়ের পাঠ উন্মোচন 
তাসখন্দে শহীদ মিনার স্থাপনের প্রস্তাব
সর্বশেষ খবর
বঙ্গবন্ধু শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছেন: এমপি কাজী নাবিল
বঙ্গবন্ধু শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা করেছেন: এমপি কাজী নাবিল
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন: মেয়র তাপস
ত্যাগের মহিমায় স্বামী বিবেকানন্দ মানবসেবা করে গেছেন: মেয়র তাপস
জাকের পার্টির ‘বিশ্ব ইসলামি সম্মেলন’ অনুষ্ঠিত
জাকের পার্টির ‘বিশ্ব ইসলামি সম্মেলন’ অনুষ্ঠিত
গাজায় ইউক্রেনের চেয়েও বেশি ধ্বংসস্তূপ রয়েছে: জাতিসংঘ
গাজায় ইউক্রেনের চেয়েও বেশি ধ্বংসস্তূপ রয়েছে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
চকরিয়ার সেই সমাজসেবা কর্মকর্তা ও অফিস সহকারী বরখাস্ত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
‘মানুষের কত ফ্রেন্ড, কাউকে পাশে পাইলে আমার এমন মৃত্যু হইতো না’
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা