X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

৫০ বছর পর পুনর্মুদ্রিত হলো ড. সফিউদ্দিন আহমদের ‘নতুন প্রত্যয়ের আলোকে’

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:১৩আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪২

শিক্ষাবিদ, গবেষক ও সাহিত্যিক ড. সফিউদ্দিন আহমদের শতাধিক গ্রন্থ দেশ-বিদেশে সমাদৃত। তার প্রথম গ্রন্থ প্রবন্ধ সংকলন ‘নতুন প্রত্যয়ের আলোকে’ ৫০ বছর পর নতুন আঙ্গিকে, পরিমার্জিত সংস্করণে পুনঃপ্রকাশিত হয়েছে। বইটি প্রথম প্রকাশিত হয় ১৯৭৪ সালে, নতুন করে প্রকাশ করেছে ‘আজব প্রকাশ’। প্রথম সংস্করণে শিল্পী কাইয়ুম চৌধুরী অঙ্কিত প্রচ্ছদপট অবলম্বনে নতুন সংস্করণের প্রচ্ছদ করেছেন তার পুত্র গীতিকার সাকী আহমদ।

খ্যাতিমান শিক্ষাবিদ ড. সফিউদ্দিন আহমদ বর্তমানে ৮৫ ছুঁই ছুঁই। একসময়ে গণমাধ্যমে প্রাঞ্জল উপস্থিতি থাকলেও বর্তমানে অনেকটাই নিভৃত জীবনযাপন করছেন নিজ বাসভবনে। তবে প্রকাশিত প্রথম গ্রন্থের ৫০ বছর পূর্তিতে নতুন আঙ্গিকে প্রকাশিত হওয়াতে ভীষণভাবেই আপ্লুত তিনি। বইটি প্রকাশ করার জন্য অভিনন্দন জানান আজব প্রকাশ-এর প্রকাশক জয় শাহরিয়ার এবং সংশ্লিষ্ট সবাইকে।

বইটি প্রসঙ্গে তিনি বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের পর এক আত্মিক সংকটে ভুগছিল এই দেশ-সমাজ। পরবর্তী কয়েকটি বছরে দেশটির নতুন সূচনায় এ দেশের শিল্পী-সাহিত্যিকদের উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে হয়েছে। এই গ্রন্থটিতে যোজিত প্রবন্ধগুলো সেই আকরেই। এতে যেমন আলোচিত ব্যক্তিত্বদের বিষয়ে বিশদ আলোচনা রয়েছে, তেমনি তৎকালীন প্রেক্ষাপটে নানা বিষয় ও প্রসঙ্গে সমালোচনাও রয়েছে। আমি আমার সাহিত্য-সাধনা ও গবেষণায় এই সততাটুকু এখনও রক্ষার চেষ্টা করে চলেছি। তবে প্রবন্ধগুলো সেই সময়ের প্রেক্ষাপটে। আজ থেকে ৫০ বছরেরও আগের সময়ের কথা বলছি। বর্তমান প্রেক্ষাপটে কিছু কিছু বিষয় হয়তো অসঙ্গতিপূর্ণও মনে হতে পারে। সেই দায়ভার সবটুকুই আমার।’

গ্রন্থটির প্রকাশ বিষয়ে প্রকাশক, সংগীত শিল্পী ও লেখক জয় শাহরিয়ার বলেন, ‘দেশের যশস্বী এই ব্যক্তির প্রথম প্রকাশিত গ্রন্থের অর্ধশত বর্ষপূর্তি উদযাপন নিঃসন্দেহে আমার জন্য আনন্দের। বিভিন্ন ক্ষেত্রে দেশের বরেণ্য ব্যক্তিদের জীবন ও সৃষ্টকর্মও নিয়েও আমি নিয়মিত কাজ করার চেষ্টা করছি। আশা করছি এই প্রজন্মের পাঠকরাও ‘নতুন প্রত্যয়ের আলোকে’ পাঠ করার মাধ্যমে নতুন নতুন আলোকে প্রত্যয়ী হয়ে উঠবে।’

নতুন প্রত্যয়ের আলোকে গ্রন্থের প্রচ্ছদ (ছবি: আজব প্রকাশের সৌজন্যে)

বাংলা একাডেমি, বিশ্বসাহিত্য ভবন, মুক্তধারা, নওরোজ কিতাবিস্তান, কথাকলি, অনন্যা, মিজান পাবলিশার্স, বাংলা প্রকাশ, রোদেলা, নান্দনিক প্রভৃতি স্বনামধন্য প্রকাশনা সংস্থা থেকে ড. সফিউদ্দিন আহমদের প্রকাশিত হয়েছে শতাধিক মৌলিক গবেষণা, অনুবাদ এবং সম্পাদিত গ্রন্থ। বাংলা একাডেমি থেকে প্রকাশিত ‘শিক্ষা পরিকল্পনায় শিক্ষার মাধ্যম ও মাতৃভাষা’, ‘ইয়ং বেঙ্গল মুভমেন্ট ও ডিরোজিও’, ‘ডিরোজিও: জীবন ও সাহিত্য’ প্রভৃতি গ্রন্থ বেশ সমাদৃত।

পাশাপাশি রবীন্দ্রনাথ প্রসঙ্গে তার সামগ্রিক প্রকাশনার মধ্যে রয়েছে ‘বৃত্তাবদ্ধ রবীন্দ্রনাথ’, ‘সার্বভৌম কবি’, ‘রবীন্দ্রনাথে ভাষা-সাহিত্য ও শিক্ষাচিন্তা’, ‘রবীন্দ্র রচনার উৎস উৎসর্গ ও ভুমিকা’, ‘রবীন্দ্রনাথ নিজেই যেখানে মল্লিনাথ’ ইত্যাদি। রবীন্দ্রনাথ ঠাকুর ও তার সাহিত্য বিষয়ে উল্লেখযোগ্য গবেষণাকর্মের জন্য তিনি “বাংলা একাডেমি রবীন্দ্র পুরস্কার”-এও ভূষিত হয়েছেন। 

দেশের শ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অধ্যাপনার পাশাপাশি তিনি প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন উদীচী’র কেন্দ্রীয় সংসদের সভাপতির দায়িত্ব পালন করেছেন গত দুই মেয়াদে। প্রাসঙ্গিকভাবে উল্লেখ্য, সাংস্কৃতিক গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছর তাকে শিল্পকলা পদকে সম্মানীত করা হচ্ছে।

/ইউএস/
সম্পর্কিত
৩০০ ফুট সড়কে বিশৃঙ্খলা ঠেকাতে ‘ওভার স্পিড’ মামলা
সড়কে অসুস্থ হয়ে আনসার সদস্যের মৃত্যু
বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনও ‘নিরাপত্তা ঝুঁকি’ দেখছে না ডিএমপি
সর্বশেষ খবর
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
রাশিয়া-চীন বাণিজ্য নিয়ে পুতিন-শির বৈঠক
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
বেনাপোলে পাঁচ দিন বন্ধ থাকবে আমদানি-রফতানি
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্রে পৌঁছে গেছে বাংলাদেশ
যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
টি-টোয়েন্টি বিশ্বকাপযুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!