X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

চৈত্রের শিলাবৃষ্টি কৃষিতে কী প্রভাব ফেলছে

সালমান তারেক শাকিল
২৪ মার্চ ২০২৪, ২০:০০আপডেট : ২৪ মার্চ ২০২৪, ২০:০০

‘চৈত্রের বৃষ্টি কৃষিতে কোনও ক্ষতি ডেকে আনেনি। বরং গত ২৪ ঘণ্টায় যে মাত্রায় বৃষ্টি হয়েছে, তাতে দেশের বিভিন্ন এলাকায় ধান ক্ষেতের জন্য ‘ভালো’ হয়েছে বলে মনে করছেন সরকারি কর্মকর্তারা। তবে তারা এও উল্লেখ করেন, অতিরিক্ত বৃষ্টি হলে এবং শিলা পড়লে আমের মুকুল ঝড়ে পড়ার আশঙ্কা রয়েছে।

রবিবার (২৪ মার্চ) বিকাল পর্যন্ত সারা দেশের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বাংলা ট্রিবিউনকে এসব কথা জানান কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তারা।

দেশের বিভিন্ন এলাকার কৃষকের সঙ্গে কথা বলে এ বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া ও তথ্য পাওয়া গেছে। গত কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। রবিবার (২৪ মার্চ) রাতে রাজধানীতেও শিলা বৃষ্টি হয়েছে। রাজধানীর বাইরে শিলা বৃষ্টির তেমন কোনও খবর মেলেনি।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সিলেট এলাকার কয়েকজন কৃষক জানান, এই বৃষ্টি বোরো ধানের জন্য ভালো হয়েছে। হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার একজন বাসিন্দা আবু জাফর মো. ওবায়দুল্লাহ বলেন, ‘শনিবার রাতে হালকা বৃষ্টি হইসে। দুয়েকটা শিলাও পড়েছে। তবে এতে ধানক্ষেতের জন্য খুব উপকার হইসে।’

তবে অন্য একাধিক এলাকার কৃষকেরা জানাচ্ছেন, যেসব জমিতে সরিষা, পেঁয়াজ চাষ করা হয়েছে— সেসব জমিতে এই বৃষ্টি ক্ষতি ডেকে আনছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পাবনার পেঁয়াজ চাষী শাহীন আলম জানিয়েছেন, এখনও মাঠের সব পেঁয়াজ ওঠেনি। মাঠে অনেক পেঁয়াজ রয়ে গেছে। ক্ষেতে বৃষ্টির পানি জমেছে। এতে পেঁয়াজের ক্ষতি হচ্ছে। একইভাবে বলেছেন পাবনার অপর কৃষক আফজাল মিয়া। তিনি জানিয়েছেন, মাঠে সরিষা রয়েছে। সব ফসল এখনও ওঠেনি। বৃষ্টিতে এসব শস্যের কিছুটা ক্ষতি হয়েছে।

‘জানামতে কিছু এলাকায় বৃষ্টির জন্য ধান ক্ষেতের জন্য ভালো হয়েছে’ চৈত্রের বৃষ্টিতে ক্ষয়ক্ষতির খবর আসেনি

গত কয়েকদিনের বৃষ্টির কারণে কৃষিতে তেমন ক্ষয়ক্ষতির কোনও খবর পায়নি কৃষি সম্প্রসারণ অধিদফতর। রবিবার (২৪ মার্চ) বিকাল পর্যন্ত প্রতিষ্ঠানটির দায়িত্বশীল মনিটরিং উইংয়ে দেশের যতগুলো জায়গা থেকে তথ্য এসেছে, তাতে কোনও ক্ষয়ক্ষতির খবর আসেনি।

জানতে চাইলে কৃষি সম্প্রসারণ অধিদফতরের সরেজমিন উইংয়ের পরিচালক তাজুল ইসলাম পাটোয়ারী বলেন, ‘সারা দেশ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে আমরা রিপোর্ট তৈরি করে থাকি। এখনও পর্যন্ত (রবিবার বিকাল ৪টা) আমার জানামতে, ক্ষয়ক্ষতির তেমন খবর পাইনি।’

‘জানামতে কিছু এলাকায় বৃষ্টির জন্য ধান ক্ষেতের জন্য ভালো হয়েছে। ফসলের ক্ষতি কম হয়েছে। তবে রাজধানীতে শিলা বৃষ্টি হওয়ায় আমের মুকুল ঝড়ে যাওয়ার শঙ্কা বেশি।’ বলেন তাজুল ইসলাম পাটোয়ারী।

শনিবার (২৩ মার্চ) রাতের বৃষ্টিতে দেশের কৃষি খাতের কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মকর্তা ড. মো. আবু জাফর আল মুনছুর। তিনি বলেন, ‘আমি বিকাল ৪টা পর্যন্ত যতগুলো জায়গার রিপোর্ট পেয়েছি, তাতে কোনও ক্ষয়ক্ষতির খবর আসেনি। সব জেলা থেকে তথ্য আসে, একসঙ্গে তো আসে না। শনিবার রাতে ঢাকায় শিলাবৃষ্টি হয়েছে। সিলেটেও বৃষ্টি হয়েছে।’

সরেজমিন উইংয়ের মনিটরিং বিভাগের উপপরিচালক আবু জাফর আল মুনছুর বলেন, ‘অনেক জায়গা থেকে খবর এসেছে বৃষ্টির কারণে ভালো হয়েছে। ধানক্ষেত পানি পেলো। তবে শিলাবৃষ্টি হলে আমের মুকুলের ক্ষেত্রে নেতিবাচক হবে।’

এ প্রসঙ্গে জানতে চাইলে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ জানিয়েছেন, মৌসুমের এই বৃষ্টিতে মাঠের ফসলের কী ক্ষতি হয়েছে—এখনও পর্যন্ত কোনও তথ্য আসেনি। তবে শিলা বৃষ্টি হলে তা আমের মুকুলের ক্ষতি করবে এটা স্বাভাবিক। তিনি জানান, এই বৃষ্টিতে মাঠের বোরো ফসলের জন্য উপকার হয়েছে। 

/এসআই/এপিএইচ/
সম্পর্কিত
বৃষ্টির প্রার্থনায় নামাজ
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
আরও বিস্তৃত হবে তাপপ্রবাহ, তবে সিলেটে হতে পারে বৃষ্টি
সর্বশেষ খবর
কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা
কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা
৩৫ হাজার রিকশাচালককে ছাতা দেবে ডিএনসিসি
৩৫ হাজার রিকশাচালককে ছাতা দেবে ডিএনসিসি
জাল ভোট দিতে গিয়ে পেলেন ৬ মাসের কারাদণ্ড
জাল ভোট দিতে গিয়ে পেলেন ৬ মাসের কারাদণ্ড
পাকিস্তানের নতুন কোচ কারস্টেন ও গিলেস্পি
পাকিস্তানের নতুন কোচ কারস্টেন ও গিলেস্পি
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে