X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

জানুয়ারি মাসে একদিনও ভালো বায়ু পায়নি রাজধানীবাসী

আপডেট : ২৭ জানুয়ারি ২০২২, ১৭:৩৮

চলতি জানুয়ারি মাসে ঢাকার মানুষ একদিনের জন্যেও ভালো বায়ু গ্রহণ করতে পারেনি। গত ছয় বছরে রাজধানীবাসী মাত্র দুই ভাগ (৩৮ দিন) সময় ভালো বায়ু গ্রহণ করেছেন। অবিলম্বে সরকারকে ঢাকা শহরের বায়ু সম্পর্কে যথাযথ তথ্য সাধারণ মানুষকে অবগত করার দাবি জানিয়েছে পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বাপা’র উদ্যোগে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ঢাকায় বিপজ্জনক মাত্রায় বায়ুদূষণ: জনস্বাস্থ্য ও দুর্যোগ মোকাবিলায় জরুরি পদক্ষেপ গ্রহণের দাবিতে সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়। 

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল। মূল বক্তব্য উপস্থাপন করেন বাপা’র যুগ্ম সম্পাদক এবং স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার। এছাড়াও বক্তব্য রাখেন বাপা’র নির্বাহী কমিটির সদস্য এম এস সিদ্দিকী, ইবনুল সাঈদ রানা, ক্যাপসের গবেষণা শাখার প্রধান আব্দুল্লাহ আল নাঈম এবং যুব বাপা’র সদস্য সচিব রাওমান স্মিতা প্রমুখ।

আহমদ কামরুজ্জমান মজুমদার বলেন, ‘নগর পরিকল্পনায় ঘাটতি, আইনের দুর্বলতা, আইন প্রয়োগে সীমাবদ্ধতা ঢাকার বায়ুদূষণের অন্যতম প্রধান কারণ।’

অধ্যাপক মজুমদার বলেন, জানুয়ারি মাসে ঢাকার মানুষ একদিনের জন্যেও ভালো বায়ু গ্রহণ করতে পারেনি। বায়ুর মান বেশিরভাগ সময় ‘অস্বাস্থ্যকর’ থেকে ‘খুবই অস্বাস্থ্যকর’ অবস্থায় ছিল। দৈনিক ২৪ ঘণ্টার ভিত্তিতে ঢাকা শহরের বায়ুদূষণের মান সবচেয়ে খারাপ থাকে রাতের বেলা।

স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস)-এর তথ্যমতে, ঢাকা শহরে বিকাল ৪টার পর থেকে বায়ুদূষণের মান খারাপ হতে শুরু করে। যা রাত ১১টা থেকে ২টার মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছে। গত ছয় বছরে গড় বায়ুর মান বিশ্লেষণ করে দেখা যায়, রাত ১টায় বায়ুমান সূচক ছিল ১৬২, যা ২৪ ঘণ্টার মধ্যে সর্বোচ্চ। রাত ১০টার পর উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ থেকে অনেক মালবাহী ট্রাক ঢাকায় প্রবেশ করে। এসব যানবাহন থেকে রাতে ব্যাপক বায়ুদূষণ হয় বলে তিনি উল্লেখ করেন।

এছাড়াও শহরের রাস্তায় রাতে সিটি করপোরেশন কর্তৃক ঝাড়ু দেওয়ার নিয়ম চালু রয়েছে। এ কারণে ধুলাবালি উড়তে থাকে। রাতে যেহেতু দিনের চেয়ে তাপমাত্রা কম থাকে, সেহেতু ধুলাবালি বাতাসে বেশি সময় অবস্থান করে বলে তিনি মনে করেন।

ঢাকা শহরের ১০টি স্থানে গবেষণার উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, ২০২১ সালে ঢাকা শহরে সবচেয়ে বেশি দূষিত ছিল তেজগাঁও এলাকা (প্রতি ঘনমিটারে ৭০ মাইক্রোগ্রাম)। পরের অবস্থানে রয়েছে শাহবাগ এলাকা (প্রতি ঘনমিটারে ৬৮ মাইক্রোগ্রাম)। তথ্য-উপাত্ত থেকে দেখা যায়, প্রত্যেকটি স্থানের গড় বস্তুকণা ছিল নির্ধারিত মানমাত্রার কয়েকগুণ বেশি।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন বাপা’র নির্বাহী কমিটির সদস্য এম এস সিদ্দিকী, ইবনুল সাঈদ রানা, ক্যাপসের গবেষণা শাখার প্রধান আব্দুল্লাহ আল নাঈম, যুব বাপা’র সদস্য সচিব রাওমান স্মিতা।

/এসএনএস/আরকে/এমআর/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বেশ কিছু পণ্যের স্বনির্ভরতায় চমক থাকছে বাজেটে
বেশ কিছু পণ্যের স্বনির্ভরতায় চমক থাকছে বাজেটে
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
এ বিভাগের সর্বাধিক পঠিত
রাজধানীতে স্বস্তির বৃষ্টি,  হতে পারে আরও অনেক এলাকায়
রাজধানীতে স্বস্তির বৃষ্টি, হতে পারে আরও অনেক এলাকায়
মশা নিয়ন্ত্রণে মাঠে নামবে ১০ ভ্রাম্যমাণ আদালত: তাপস
মশা নিয়ন্ত্রণে মাঠে নামবে ১০ ভ্রাম্যমাণ আদালত: তাপস