X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনে উসকানি দিচ্ছে কারা?

রিয়াদ তালুকদার
০৮ জুন ২০২২, ১৩:১৪আপডেট : ০৮ জুন ২০২২, ১৩:৩৯

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ ও মজুরি বাড়ানোসহ বেশ কয়েকটি দাবি নিয়ে রাজধানীর মিরপুরের পল্লবী- ভাসানটেক এলাকায় গত শনিবার থেকে সোমবার পর্যন্ত তিন দিন রাস্তায় নামেন পোশাককর্মীরা। আন্দোলনের সময় ভাঙচুর ও দোকানপাটে হামলার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। পুলিশ বলছে, শ্রমিকদের বেতন বাড়ানোর দাবি যৌক্তিক, কিন্তু আন্দোলনের নামে রাস্তায় নেমে ভাঙচুর ও অগ্নিসংযোগে সন্দেহ ঘনীভূত হয় যে, এটিকে ঘিরে পরিকল্পিতভাবে একটি গোষ্ঠী ফায়দা নেওয়ার চেষ্টা করছে। তবে শ্রমিকরা বলছেন, বিভিন্ন সময় দাবি জানালেও তা না মানায় বাধ্য হয়ে তারা রাস্তায় নেমেছেন।

জানা যায়, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে বেতন বাড়ানোর দাবিতে তিন দিন রাজধানীর মিরপুর ১০, ১৩ ও ১৪ নম্বর এলাকায় বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা রাস্তায় অবস্থান করেন। গাড়ি, বিভিন্ন বাজার ও বাসা বাড়িতে ভাঙচুর চালান। যা জনসাধারণের মধ্যে ভীতির সঞ্চার করে। শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। তাতেও দমে না গিয়ে আবারও দলবদ্ধ হয়ে রাস্তায় অবস্থান নেন শ্রমিকরা। তবে পুলিশের শক্ত অবস্থানের কারণে মঙ্গলবার তাদের আর রাস্তায় দেখা যায়নি।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ভাঙচুরের পেছনে শ্রমিকদের একটি অংশ জড়িত রয়েছে। যারা দেশের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত করছে, তারাই শ্রমিকদের একটি অংশকে উসকে দিয়েছিল। এর ফলে গত তিন দিন রণক্ষেত্রে পরিণত হয়েছিল মিরপুরের কয়েকটি জায়গা।

শ্রমিকদের দাবি, তারা এর আগে বেশ কয়েকবার মালিকদের বেতন বাড়ানোর বিষয়ে বলেছেন। কিন্তু মালিকপক্ষ আমলে নেয়নি। ফলে দাবি আদায়ে রাস্তায় নামতে বাধ্য হয়েছেন তারা। তবে ভাঙচুরের সঙ্গে কিংবা কোন ধরনের নাশকতার সঙ্গে শ্রমিকরা জড়িত নন বলেও তারা দাবি করেন।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বলছেন, গাজীপুর, উত্তরা, টঙ্গী, আশুলিয়া, সাভারসহ বিভিন্ন জায়গায় গার্মেন্টস রয়েছে; কিন্তু সেখানকার শ্রমিকরা তো এ ধরনের দাবি নিয়ে রাস্তায় এসে ভাঙচুর কিংবা হামলা চালাননি। তাহলে কী কারণে এবং কাদের ইন্দনে এ ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। বিষয়গুলো খতিয়ে দেখা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, দাবি আদায়ের জন্য যখন রাস্তায় অবস্থান করছিল মিরপুর ১৩ নম্বর এর কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা, তখন গুজব ছড়িয়ে অন্যান্য গার্মেন্টস শ্রমিকদের রাস্তায় নামানো হয়। কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা বিভিন্ন গার্মেন্টসে গিয়ে শ্রমিকদের বাইরে বের হতে বাধ্য করেন। যারা গার্মেন্টসে কাজ করছিল তারা একপ্রকার বাধ্য হয়েই বাইরে বের হন। শ্রমিকদের সবাই এই হামলা এবং ভাঙচুরের সঙ্গে জড়িত নন।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক জলি তালুকদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বর্তমানে সবকিছু দাম বেড়েছে, এ কারণে শ্রমিকদের সংসার চালানো কষ্টসাধ্য হয়ে পড়ছে। কয়েক মাস আগে থেকে বেতন বাড়ানোর দাবি জানিয়ে আসছি মালিক পক্ষের কাছে। কিন্তু মালিকরা কোনও দাবি দাওয়া না মানার কারণে শ্রমিকরা বাধ্য হয়েই পেটের তাগিদে রাস্তায় নেমেছেন। কিন্তু তারা কোনও ভাঙচুর কিংবা হামলায় জড়িত নন।’

পল্লবী থানার পরিদর্শক (তদন্ত) মো. আহাদ আলী বাংলা ট্রিবিউনকে বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির বাসে ভাঙচুর, পুলিশ ও সাধারণ জনগণের দুটি মোটরসাইকেল পোড়ানোর অভিযোগে একটি মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় সরাসরি জড়িত থাকার অভিযোগে বেশ কয়েকজন গার্মেন্টস শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ঘটনার পেছনে যারা জড়িত তাদের বিষয়ে জানার চেষ্টা করা হচ্ছে।

 

/আইএ/
সম্পর্কিত
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
ঢাকা শিশু হাসপাতালে আগুন
সর্বশেষ খবর
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
‘আমাদের জন্য যারা বেইমান, ভারতের তারা বন্ধু’
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
টানেলে অপারেশনাল কাজে গেলে টোল দিতে হবে না জরুরি যানবাহনকে
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি, সবাইকে সতর্ক থাকার আহ্বান
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী