X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

যাত্রীর সঙ্গে ভালো আচরণে কর্মীদের প্রশিক্ষণ দেবে বেবিচক

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১০ আগস্ট ২০২২, ১৮:৪৯আপডেট : ১০ আগস্ট ২০২২, ১৮:৪৯

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার কর্মীদের যাত্রীর সঙ্গে খারাপ আচরণের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান। যে কোনও সংস্থার কর্মীদের বিমানবন্দরে কাজ করার আগে ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

বুধবার (১০ আগস্ট) হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অনুষ্ঠিত গণশুনানিতে বেবিচক চেয়ারম্যান এ তথ্য জানান।

গণশুনানিতে কাস্টম কর্মকর্তা যাত্রীকে চড় দেওয়ার ঘটনাকে ন্যাক্কারজনক উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান বলেন, ‘বিমানবন্দরে সাধারণ যাত্রীর সঙ্গে খারাপ ব্যবহার নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। যাত্রীদের সঙ্গে যাতে কর্মীরা ভালো ব্যবহার করেন, সে জন্য বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করা হবে। বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশ সবাই এর আওতায় থাকবে।’

এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান বলেন, ‘যাত্রীদের সম্মান যাতে ক্ষুণ্ন না হয় সে বিষয়ে আমরা বদ্ধপরিকর। সম্প্রতি কাস্টমসের ঘটনায় আমরা ব্যথিত। যাত্রী ভুল করে থাকলেও তার গায়ে আঘাত করার অধিকার কারও নেই। যিনি এই ঘটনা ঘটিয়েছেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সাময়িক বরখাস্ত করার পাশাপাশি তার ব্যাপারে তদন্ত চলছে। কাস্টমস কর্তৃপক্ষ এটি করছে।’

শুনানিতে উঠে আসে বিমানবন্দর কর্মীদের অসদাচরণ, লাগেজ পেতে দীর্ঘ সময় অপেক্ষা, লাগেজ হারিয়ে যাওয়ার মতো অভিযোগ। শীতাতপ যন্ত্রের কার্যকারিতা নিয়ে জানান এয়ারলাইন্সের প্রতিনিধিরা। বিমানবন্দরের নির্বাহী পরিচালক জানান, বিদ্যুৎ সাশ্রয়ে এয়ারকুলারের ব্যবহার নিয়ন্ত্রণ করা হচ্ছে।

গণশুনানিতে এক যাত্রী অভিযোগ করেন, বিমান থেকে নেমে গন্তব্যে পৌঁছাতে ভোগান্তিতে পড়তে হয়। বিমানবন্দরে থাকা সিএনজি বা গাড়িগুলোর কাছে যাত্রীরা জিম্মি থাকেন। স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে অধিকাংশ সময় গন্তব্যে পৌঁছাতে হয়।

নির্বিঘ্নে সেবা গ্রহণে আন্তর্জাতিক ফ্লাইটের যাত্রীদের কমপক্ষে তিন ঘণ্টা আগে বিমানবন্দরে প্রবেশের আহ্বান জানান বেবিচক চেয়ারম্যান। সেবার মান উন্নয়নে অনলাইনভিত্তিক সেবার পরিধি বাড়ানোর কাজ চলছে বলেও জানান তিনি।  

মফিদুর রহমান বলেন, ‘আমরা খুব কাছ থেকে মনিটরিং করছি। প্রবাসীরা পরিবহন চালকদের কাছে অনেক সময় প্রতারিত হন। আমরা প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ট্রান্সপোর্টের ব্যবস্থা করতে যাচ্ছি। এটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। আমরা শাটল বাসের ব্যবস্থা করবো। আশা করছি, দ্রুত হয়ে যাবে।’

শাটল বাসে প্রবাসীরা সামান্য মূল্য দিয়ে টিকিট কাটতে পারবেন। বিমানবন্দর থেকে যাত্রীদের নিয়ে উত্তরাসহ কয়েকটি গন্তব্যে যাবে বাসটি।

চোরাচালান থেকে সতর্ক হতে অপরিচিত কারও লাগেজ বা ব্যাগ বহন না করার জন্য সতর্ক করেন বেবিচক চেয়ারম্যান। তিনি বলেন, ‘অপরিচিত কারও কাছ থেকে লাগেজ বা ব্যাগ নেবেন না। নিলেও ভেতরে কী আছে, নিশ্চিত হয়ে নেবেন। আমাদের সিকিউরিটি সিস্টেম ভালো করা হয়েছে। অনৈতিক কাজের সঙ্গে কেউ জড়িয়ে পড়লে ছাড় পাওয়ার সুযোগ নেই।

গণশুনানিতে আরও ছিলেন– বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এয়ার কমডোর সাদিকুর রহমান চৌধুরী, সদস্য (এটিএম) এয়ার কমডোর মো. রেয়াদাদ হোসেন, সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন্স) এয়ার কমডোর শাহ কাওছার আহমদ চৌধুরী, প্রধান প্রকৌশলী মো. আব্দুল মালেক, সদস্য (নিরাপত্তা) গ্রুপ ক্যাপ্টেন আবু সালেহ মাহমুদ মান্নাফী, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মোহাম্মদ কামরুল ইসলাম।

 

/সিএ/আরকে/
সম্পর্কিত
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
সর্বশেষ খবর
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি বন্ধ
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
লখনউ ও চেন্নাইয়ের অধিনায়ককে ১২ লাখ রুপি জরিমানা 
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা