X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

নগর পরিবহনের চকচকে বাস নামছে ৫০টি

রাশেদুল হাসান
১২ অক্টোবর ২০২২, ০০:০১আপডেট : ১২ অক্টোবর ২০২২, ০৮:১৩

ঘাটারচর-ডেমরা রুটে ঢাকা নগর পরিবহনের নামে নামবে নতুন ৫০টি বাস। রাজধানীতে গণপরিবহনে যাত্রী সেবার মান বাড়াতে বাস রুট রেশনালাইজেশনের কমিটির সিদ্ধান্ত মোতাবেক এ বাস নামানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

ঢাকা শহরের গণপরিবহনে শৃঙ্খলা আনার লক্ষ্যে গঠিত এই কমিটি সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী ১৩ অক্টোবর থেকে ঘাটারচর-ডেমরা রুটে চলাচল করবে নতুন বাসগুলো। এছাড়াও যাত্রীদের বসা ও টিকিট সংগ্রহ করার জন্য সোবাহানবাগ ও মৎস্য ভবন বিভিন্ন এলাকায় নতুন যাত্রী ছাউনি নির্মাণ করা হয়েছে বলেও তারা জানিয়েছেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে আহ্বায়ক করে ২০১৮ সালের  ৯ সেপ্টেম্বর ১০ সদস্য বিশিষ্ট ‘ঢাকা মহানগরীতে যানজট নিরসনে বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা পদ্ধতি প্রবর্তনের জন্য এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয় কমিটি’ গঠন করা হয়। এ কমিটি ঢাকা শহরের ৯টি গুচ্ছের আওতায় বাস রুটকে ৪২ রুটে বিভক্ত করে। নগর পরিবহনের বাস

এ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী গত ২৬ ডিসেম্বর ২১ নম্বর রুটের ঘাটারচর-মোহাম্মদপুর-জিগাতলা-প্রেসক্লাব-মতিঝিল-যাত্রাবাড়ী-কাঁচপুর নমুনা যাত্রাপথে ‘ঢাকা নগর পরিবহন’ এর নামে বিআরটিসির ৩০টি দ্বিতল বাস চলাচল করছে।

পরবর্তীতে, ২২ নম্বর রুটে ৫০টি বাস, ২৩ নম্বর রুটে ১০০টি বাস এবং ২৬ নম্বর রুটে বিআরটিসি’র ৫০টি বাস চলাচল করবে বলে বাস রুট রেশনালাইজেশন কমিটি সিদ্ধান্ত নেয়। এ উদ্দেশ্যে প্রায় ৭০টি বাস স্টপেজ তৈরি করা হয়েছে। চারটি বাস ডিপো-টার্মিনাল ও একটি লে-ওভার টার্মিনাল নির্মাণের লক্ষ্যে জমি অধিগ্রহণের কার্যক্রম চলমান রয়েছে।

এ বিষয়ে বাস মালিক ও নির্মাণকারী প্রতিষ্ঠান অভি মটরসের সমন্বয়ক সিরাজুল ইসলাম বাংলা ট্রিবি্উনকে জানিয়েছেন, প্রতিটি বাসে ৪২টি আসন থাকছে। ভেতরে যাত্রীদের ঢোকা ও বের হওয়ার জন্য পর্যাপ্ত জায়গা রাখা হয়েছে। প্রতিটি বাসে আছে সিসিটিভি ক্যামরা ও একটি করে টেলিভিশন। পাশাপাশি গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও প্রশিক্ষণের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। নগর পরিবহনের বাস

তিনি আরও জানান, বাসগুলো অভি মটরসের নিজস্ব বডি বিল্ডিং কারখানায় নির্মাণ করা হয়েছে। প্রতিটি বাস নির্মাণ করতে খরচ হয়েছে ৩২-৩৫ লাখ টাকা।

যাত্রীদের ভাড়া থেকে বিনিয়োগ খরচ উঠে আসবে কিনা এবং লাভের সম্ভাবনা আছে কিনা জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আমাদের প্রাথমিক লক্ষ্য যাত্রীদের সেবার মান উন্নত করা। লাভ করা মুখ্য বিষয় নয়। 

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) সহকারী পরিবহন পরিকল্পনাবিদ ধ্রুব আলম জানিয়েছেন, অভি মটরসের এ গাড়িগুলো ২২ নম্বর রুটে অর্থাৎ হলো ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার রুটে চলবে। তিনি আরও বলেন, বাসগুলো সম্পূর্ণভাবে চলার প্রস্তুত আছে।

রুট ২৬ এ নামবে বিআরটিসির ডাবল ডেকার ৫০ বাস

বাস রুট রেশনালাইজেশন কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের ৫০টি বাস চালু করা হবে নতুন ২৬ নম্বর রুটে। এ রুটটি হলো– ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চানখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী।

ডিটিসিএ’র সহকারী পরিবহন পরিকল্পনাবিদ ধ্রুব আলম জানিয়েছেন, একেবারে নতুন না হলেও এ রুটে ২০১৯ সালের পরে কেনা বিআরটিসি’র ৫০টি বাস দিয়ে চালু করা হবে। ড্রাইভারসহ ৭৫টি বসার আসন রয়েছে প্রত্যেকটি বাসে। এ রুটের বাসগুলো আগামী ১৩ অক্টোবর চালু করা হবে।

নতুন যাত্রী ছাউনি

বাস রুট রেশনালাইজেশন কমিটি রুট নম্বর ২২, ২৩, ২৬ এর জন্য আলাদা আলাদা বাস থামার স্থান নির্ধারণ করেছে।এ রুটে চলাচলকারী যাত্রীদের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন যাত্রীদের জন্য ১১টি নতুন যাত্রী ছাউনি নির্মাণ করেছে এবং তিনটি যাত্রী ছাউনি মেরামত করেছে।

এ বিষয়ে দক্ষিণ সিটির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের নির্বাহী প্রকৌশলী রাজিব খাদেম বলেন, আমরা ২২ নম্বর রুটের জন্য নতুন পাঁচটি যাত্রী ছাউনি তৈরি করছি। দুটি মেরামত করা হয়েছে। আর ২৬ নম্বর রুটে নতুন ছয়টি ছাউনি নির্মাণ করা হয়েছে এবং একটি মেরামত করা হয়েছে। নতুন নির্মিত যাত্রী ছাউনিগুলো নিউ মার্কেট, ধানমন্ডি ও মৎস্য ভবনসহ বিভিন্ন পয়েন্টে নির্মাণ করা হয়েছে। নগর পরিবহনের বাস থামার যাত্রী ছাউনি

রুট নম্বর ২২

বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২২ নম্বর রুটের যাত্রী ছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো–  ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউন হল, আসাদগেট, ফার্মগেট, কাওরান বাজার , বাংলামোটর, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি (টিকাটুলি থেকে কাজলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), কাজলা, কোনাপাড়া, স্টাফকোয়ার্টার।

রুট নম্বর ২৬

বাসরুট রেশনালাইজেশনের আওতায় ২৬ নম্বর রুটের যাত্রীছাউনি ও বাস থামার জায়গাগুলো হলো– ঘাটারচর, ওয়াসপুর, বসিলা, বসিলা সিএনজি স্ট্যান্ড, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, টাউনহল, আসাদ গেট, সোবহানবাগ, কলাবাগান, সায়েন্সল্যাব, নিউমার্কেট (নীলক্ষেত), আজিমপুর, পলাশী, চাঁনখারপুল (চাঁনখারপুল থেকে পোস্তগোলা পর্যন্ত ফ্লাইওভারের ওপর দিয়ে বাস চলাচল করবে), পোস্তগোলা ও পাগলা (কদমতলী থানা)।

/এফএস/
সম্পর্কিত
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া