X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে জাইকা’র প্রধান প্রতিনিধি

মেট্রোরেল ছিল বিরাট এক চ্যালেঞ্জ

শেখ শাহরিয়ার জামান
২৫ ডিসেম্বর ২০২২, ০৮:০০আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ১৪:৫৫

দীর্ঘ প্রতীক্ষার পরে মেট্রোরেল উদ্বোধন হতে যাচ্ছে। ২০০৫ সালে বিশ্বব্যাংকের স্টাডি রিপোর্টে প্রথমবারের মতো এমআরটি (ম্যাস র‌্যাপিড ট্রানজিট) করার প্রস্তাব করা হয়। এরপর জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকা এ কাজে আগ্রহ প্রকাশ করে এবং ২০০৮ সালে এতে যুক্ত হয়। ২০০৫ সালে বিশ্বব্যাংকের সহায়তায় সরকার ঢাকায় স্ট্র্যাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যান (এসটিপি) তৈরি করে। ওই এসটিপিতে তিনটি এমআরটি লাইনের প্রস্তাব করা হয়। এসটিপির ওপর ভিত্তি করে জাইকা ২০০৮ সালে আরবান ট্রাফিক ফরমুলেশন স্টাডি করে। ওই সময়ে এমআরটি লাইন ৬-কে সবচেয়ে সম্ভাবনাময় হিসেবে চিহ্নিত করে ২০১০-১১ অর্থবছরে সমীক্ষা জরিপ (ফিজিবিলিটি স্টাডি) চালানো হয়।

বাংলাদেশে জাইকার প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে বাংলা ট্রিবিউনকে দেওয়া এক সাক্ষাৎকারে মেট্রোরেলের বিভিন্ন বিষয় নিয়ে আলাপ করেন। তিনি বলেন, আমরা এমআরটি প্রকল্পে প্রথম যুক্ত হই ২০০৮ সালে। ফিজিবিলিটি স্টাডি হয়ে যাওয়ার পরে আমরা ঋণ চুক্তি সই করি। ২০১৩ সালে প্রথম ঋণ দেওয়া হয় এবং কনসালটেন্ট নিয়োগ দেওয়া হয়। কনসালটেন্ট নিয়োগের পরে দরপত্র প্রক্রিয়া শুরু হয় এবং কন্ট্রাকটর নিয়োগ হয়। ২০১৬ সালে কন্সট্রাকশন কাজ শুরু হয়।

প্রথম থেকে শেষ

মেট্রোরেল নিয়ে জাপানের আগ্রহের শুরুর সময়ে জাইকা সদর দফতরে বাংলাদেশের ডেস্কের পরিচালক ছিলেন ইচিগুচি তোমোহিদে। তিনি বলেন, ওই সময়ে আমি প্রায়শই ঢাকা সফর করতাম এবং বিভিন্ন প্রকল্পে কাজ করতাম। আমি পরে ঢাকায় জাইকা প্রতিনিধি হিসাবে পদায়ন পেয়েছি এবং এখন আমি আমার প্রকল্পের কাজ সম্পন্ন হওয়া দেখছি।

চ্যালেঞ্জ

মেট্রোরেল বাংলাদেশের অন্যতম বিরাট অবকাঠামো প্রকল্প এবং এটি সম্পন্ন করা সহজ ছিল না। অন্যতম চ্যালেঞ্জ ছিল ভূমি অধিগ্রহণ এবং ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন। এছাড়া ভালো কন্ট্রাকটর নিয়োগ ও শ্রমিকদের নিরাপত্তা সুবিধাও রয়েছে চ্যালেঞ্জের মধ্যে।

তবে সবচেয়ে বড় যে দুটি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে সেগুলো হচ্ছে হলি আর্টিজান সন্ত্রাসী হামলার ঘটনা এবং কোভিড-১৯ মহামারি।

ইচিগুচি তোমোহিদে বলেন, ‘অনেক চ্যালেঞ্জ ছিল। অনেকে মনে করে কন্সট্রাকশন একটি মেকানিক্যাল বিষয়। কিন্তু বাস্তবে এটি সত্যি নয়। এটি মানবিক ও সামাজিক বিষয় এবং এরসঙ্গে প্রতিদিনের চ্যালেঞ্জ জড়িত থাকে।’

দুটি বড় চ্যালেঞ্জের বিষয়ে তিনি বলেন, ‘২০১৬ সালে যখন হলি আর্টিজানে হামলা হয় তখন একজন কন্ট্রাকটর চুক্তি সই করেছিলেন। আরেকজন কন্ট্রাকটর নিয়োগের দরপত্র প্রক্রিয়া তখন চলছিল। তখন অনেক কোম্পানি দরপত্র প্রক্রিয়ায় অংশ নিতে অনীহা প্রকাশ করে। তারা নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিল।’

ওই সময়ে বাংলাদেশ সরকারের দৃঢ় চেষ্টায় সম্ভাব্য কন্ট্রাকটররা নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে আশ্বস্ত হন। সরকার বিভিন্ন ধরনের নিরাপত্তামূলক পদক্ষেপ নেয়। যেমন অফিসের চারপাশে নিরাপত্তা দেয়াল তৈরি করা এবং নিরাপত্তা সেবা দেওয়ার জন্য কোম্পানি নিয়োগ দেওয়া হয়।

এ প্রকল্পে জাপানের পাঁচটি বিখ্যাত কোম্পানি যুক্ত রয়েছে। এগুলো হচ্ছে কাওয়াসাকি, নিপ্পন, তোশিবা, মারুবেনি ও মিতসুবিসি। এরমধ্যে কাওয়াসাকি, নিপ্পন ও তোশিবা মেট্রোরেল প্রকল্পের বিভিন্ন সরঞ্জাম তৈরির সঙ্গে জড়িত।

ইচিগুচি তোমোহিদে বলেন, ‘কোভিডের সময় কয়েক মাস কন্সট্রাকশন কাজ স্থগিত ছিল। ওই সময়ে লকডাউন ছিল এবং কন্ট্রাকটররা কোনও কাজ করতে পারছিলেন না। ওই সময়ে সরকার বেশ কিছু নিয়ম চালু করে। এর মধ্যে রয়েছে বাধ্যতামূলক মাস্ক পরা, হাত ধোয়ার ব্যবস্থা, নিরাপদ দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্য সেবার ব্যবস্থা ইত্যাদি। এর ফলে কন্ট্রাকটররা আত্মবিশ্বাস ফিরে পায় এবং কাজ শুরু করে।’

 ইচিগুচি তোমোহিদে

এমআরটির নতুন লাইন

এমআরটি-৬ গোটা নেটওয়ার্কের একটি লাইন। জাইকা আরও দুটি লাইন নিয়ে কাজ করছে। সেগুলো হচ্ছে এমআরটি লাইন-১ এবং এমআরটি লাইন-৫ (উত্তর)। এদের দরপত্র প্রক্রিয়ার কাজ চলছে।

জাইকা প্রতিনিধি বলেন, ‘এই তিনটি লাইন আমাদের অগ্রাধিকার। তবে আমার ধারণা গাড়ির সংখ্যা বৃদ্ধি ও বায়ু দূষণের কারণে ওই তিনটি লাইনের পরেও আরও কাজ করতে হবে।’

তিনি জানান, তিনটি লাইনের মোট দৈর্ঘ্য হচ্ছে ১০০ কিলোমিটার। টোকিওতে মোট মেট্রো লাইনের দৈর্ঘ্য হচ্ছে ৩০০ কিলোমিটার। দিল্লিতে এর দৈর্ঘ্য ৪০০ কিলোমিটার। ঢাকা পৃথিবীর অন্যতম বড় মেট্রোপলিটন শহর হতে যাচ্ছে। মেট্রোরেলের মধ্য দিয়ে এ শহরে এক ধরনের রূপান্তর ঘটবে।

সমন্বিত প্রকল্প

মেট্রোরেল শুধু একটি প্রকল্প নয়। এরসঙ্গে অনেক বিষয় জড়িত রয়েছে। এই প্রকল্প মানুষের চলাচলকে মসৃণ ও সহজ করার পাশাপাশি বাণিজ্যিক ও অর্থনৈতিক উন্নতিতে বড় আকারে অবদান রাখার জন্য বিভিন্নমুখী পরিকল্পনা রয়েছে।

জাইকা প্রতিনিধি বলেন, ‘ট্রানজিট বিষয়ক উন্নয়নে আমরা সহায়তা দিচ্ছি। এর অর্থ হচ্ছে ইন্টারমোডাল যোগাযোগ বৃদ্ধি করা। বাস, প্রআইভেটকার, এমনকি রিকশাকেও স্টেশনের সঙ্গে যোগাযোগের মধ্যে থাকতে হবে। এছাড়া স্টেশনকে কেন্দ্র করে টাউনশিপ তৈরি করার প্রয়োজন রয়েছে।’

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) সঙ্গে জাইকা টাউনশিপ ডেভেলপমেন্ট প্ল্যান তৈরি করতে সহায়তা দিচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘একই সঙ্গে স্টেশনের কাছাকাছি বাণিজ্যিক অঞ্চল তৈরি করতে হবে।’

মেট্রোরেল ছিল বিরাট এক চ্যালেঞ্জ

চূড়ান্ত কার্যক্রম

মেট্রোরেল এখন আংশিক বাণিজ্যিক কার্যক্রম শুরু করার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রকল্প সময় কিছুটা বিলম্বিত হয়েছে হোলি আর্টিজান ও কোভিড-১৯ মহামারির জন্য।

জাইকার প্রধান প্রতিনিধি বলেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত রুট আগামী বছরে উদ্বোধন হবে বলে আশা করি। এর পরের বছর মতিঝিল থেকে কমলাপুর স্টেশন। আমার মনে হয় আমরা ঠিকমতো এগিয়ে যাচ্ছি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে বাকি কাজগুলো শেষ হবে।

তিনি আরও জানান, জাপানিজ কোম্পানিগুলো এই প্রকল্পে যে প্রযুক্তি নিয়ে এসেছে, সেটি আবার ব্যবহৃত হতে পারে। এই প্রযুক্তি এমআরটি লাইন বা অন্য প্রকল্পে ব্যবহার করা যাবে। এছাড়া এসব কোম্পানি বার্তা দিচ্ছে ব্যবসা করার জন্য বাংলাদেশ একটি ভালো জায়গা।

নারীর ক্ষমতায়ন বাড়বে

২০ বছর আগে দিল্লিতে মেট্রোরেল চালু হয়। এরপর সেখানে শ্রম বাজারে নারীদের অংশগ্রহণ অনেক বাড়ে। একই ঘটনা ঢাকার ক্ষেত্রেও ঘটবে বলে মনে করেন ইচিগুচি তোমোহিদে। তিনি বলেন, এ অঞ্চলে নারীদের চলাফেরার ক্ষেত্রে সীমাবদ্ধতা অন্য অঞ্চলের থেকে বেশি। দক্ষিণ এশিয়ার সমাজকে বিবেচনায় নিলে নারী ক্ষমতায়নে এটি বড় ভূমিকা রাখবে।

তিনি বলেন, দিল্লি মেট্রোর ওপর অনেকগুলো জরিপ চালানো হয়েছে এবং দেখা গেছে নারীরা মনে করেন দিল্লি মেট্রো হচ্ছে সবচেয়ে নির্ভরযোগ্য ও নিরাপদ পাবলিক ট্রান্সপোর্ট। দিল্লি মেট্রো তৈরির ক্ষেত্রেও সহায়তা করেছিল জাইকা।সেখানে প্রায় ২৫ বছর ধরে বিভিন্ন ধরনের সহায়তা দিয়ে আসছে সংস্থাটি।

তিনি বলেন, ঢাকার মেট্রো প্রকল্পের ওপর আমরা এখন বেসলাইন স্টাডি করছি। এর মাধ্যমে আমরা কাজের আগে এবং পরের অবস্থা নিয়ে একটি তুলনামূলক চিত্র পাবো।

ছবি: নাসিরুল ইসলাম

/এফএস/এমওএফ/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা