X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

আগামীকাল দুপুর পর্যন্ত বৃষ্টির শঙ্কা, ভোগান্তিতে মানুষ

সঞ্চিতা সীতু
১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৭আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৯:২৭

রাজধানীতে আজ বুধবার দিনভর বৃষ্টি হচ্ছে। দুপুরের দিকে কিছুটা কমে এলেও বিকালে তা ভারী বৃষ্টিতে পরিণত হয়। এই বৃষ্টি দেশের বিভিন্ন অঞ্চলে হচ্ছে। কোথাও বেশি। কোথাও কম। আগামীকাল দুপুর পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজধানীতে গতকাল মঙ্গলবার মধ্য রাত থেকে শুরু হওয়া বৃষ্টি থামার কোনও লক্ষণই নেই। আজ ভোরে যেমন বৃষ্টিতে অফিসগামী সাধারণ মানুষ, স্কুল-কলেজের শিক্ষার্থীরা বিপদে পড়েন। যানবাহন সংকটের পাশাপাশি অলিগলিতে পানি জমে থাকায় চলাচল কঠিন হয়ে পড়ে।

সকালে স্কুলগামী এক শিক্ষার্থী নিশি জানান, বৃষ্টি দেখে সময়ের একটু আগেই বের হয়েছিলাম। তাও রিকশা পাচ্ছি না। আরেক শিক্ষার্থী রবিন জানান, বাসার সামনে পানি উঠে যাওয়ায় জুতা হাতে নিয়েই বের হয়েছি। এখন রিকশা পেলে স্কুলে যাবো। একই অবস্থা ছিল অফিসগামী মানুষের। বৃষ্টির পাশাপাশি যানজটের কারণে সময়মতো অনেকেই আজ অফিসে পৌঁছাতে পারেননি। বিদ্যুৎ ভবনে কর্মরত এক কর্মকর্তা মফিজুল ইসলাম জানান, যানবাহনের সমস্যায় পড়িনি কারণ সরকারি গাড়ি ছিল। কিন্তু মুশকিল হচ্ছে যানজট আর রাস্তার পানি। গলি থেকে বের হয়ে গাড়িতে উঠতে উঠতে কাকভেজা হয়ে গেছি। কালও যদি এইভাবে বৃষ্টি হয় তাহলে কীভাবে কী করবো জানি না।

দুপুরে স্কুল ছুটির পর শিক্ষার্থীরা বৃষ্টির সম্মুখীন না হলেও যানজট থেকে রেহাই পায়নি। একইভাবে অলিগলির পানিতে নাকাল হয়েছেন।

বিকাল নাগাদ আবার শুরু হয় ভারী বৃষ্টি। আবার বিকালে ছুটি হওয়া শিক্ষার্থীরা পড়েন একই ধরনের ভোগান্তিতে, এর সঙ্গে যোগ হয় রিকশার অতিরিক্ত ভাড়া বিড়ম্বনা। একই বিপদে পড়েন অফিস ছুটির পর সাধারণ মানুষও।

এসময় প্রেস ক্লাবের সামনে বাসের জন্য দাঁড়িয়ে থাকা অনামিকা চৌধুরী জানান, ছাতা নিয়ে বাসের জন্য দাঁড়িয়ে থেকেও ভিজে যাচ্ছি। এদিকে যে বাসই আসছে যাত্রীতে ভরা, উঠতেই পারছি না। আবার দেখা যাবে উঠতে পারলে যানজটে আটকে থাকতে হবে। তাতে বাসায় পৌঁছবো কয়টায় কে জানে!

এদিকে বৃষ্টিতে মধ্যবিত্তদের এরকম ভোগান্তির চেয়ে অনেক বেশি ভোগান্তিতে পড়েন নিম্নবিত্তরা। বাংলামোটর মোড়ের কাছাকাছি অবস্থান করা একজন রিকশাচালক রহিম জানান, দিনভর বৃষ্টিতে ভিজতেছি। আমরাও তো মানুষ। একটু ভাড়া বেশি চাইলেই রাগ করতেছে অনেকেই। তবে কেউ কেউ স্বেচ্ছায় ভাড়ার সাথে অতিরিক্ত টাকাও দিচ্ছেন।

পল্টন এলাকার হকার কুদ্দুস রাস্তার পাশের শেডের নিচে দাঁড়িয়ে আছেন। জিজ্ঞেস করতেই তিনি বললেন, আজকে তার কোনও বেচাকেনাই হয়নি। ঘরে জমিয়ে রাখা কিছু টাকা দিয়েই আজ চলতে হবে। তবে সবাই তো জমাতেও পারে না। এদিকে টানা বৃষ্টি হলে কয়েকদিন কেনাকাটা বন্ধ থাকে। তখন অনেককেই না খেয়ে থাকতে হয়। এদিকে কষ্টে আছেন বাসাবাড়িতে কাজ করা বুয়ারাও। কাজ চলে যাবার ভয়ে কাজেও এসেছেন ভিজে ভিজেই।

কী বলছেন আবহাওয়াবিদ

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, আগামীকাল দুপুর পর্যন্ত এই ভারী বৃষ্টি অব্যাহত থাকতে পারে। দুপুরের পর কিছুটা কমে আসতে পারে। তিনি বলেন, গত কয়েকদিনের তুলনায় আজ সারাদিন বৃষ্টি হলেও বৃষ্টির পরিমাণ কিন্তু কম। আগামীকাল এর পরিমাণ আরও কমে আসতে পারে।

বৃষ্টির পরিমাণ

ভারী বর্ষণের সতর্কবার্তায় বলা হয়, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে আগামী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, বরিশাল, খুলনা, ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতিভারী (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে।

আজ ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টি হয়েছে সৈয়দপুর এবং ময়মনসিংহে ৪২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ঢাকায় ২৯, চট্টগ্রামে ১৯, রংপুরে ৬,  রাজশাহীতে ৫, ময়মনসিংহে ৪২ এবং খুলনায় ১৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া সিলেট ও বরিশালে সামান্য বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদফতর কী বলছে

আবহাওয়া অধিদফতর জানায়, সুস্পষ্ট লঘুচাপটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও আশেপাশের এলাকায় বিরাজমান রয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য এলাকায় প্রবল অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝাড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এদিকে সমুদ্র বন্দরগুলোর জন্য দেয়া সতর্কবার্তায় বলা হয়, লঘুচাপ ও মৌসুমি বায়ুর প্রভাবে সমুদ্র বন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পাশাপাশি উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

এদিকে আজ রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, দিনাজপুর, পাবনা, রংপুর, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকেকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

/এমএস/
সম্পর্কিত
চৈত্রের শিলাবৃষ্টি কৃষিতে কী প্রভাব ফেলছে
দেশের সর্বোচ্চ ভারী বৃষ্টিপাত নিকলীতে
মাসজুড়েই বজ্রঝড়ের শঙ্কা
সর্বশেষ খবর
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!