X
শুক্রবার, ২৪ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখল-দূষণমুক্ত করার আহ্বান

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মার্চ ২০২৪, ১৯:৩১আপডেট : ১৪ মার্চ ২০২৪, ১৯:৫০

বুড়িগঙ্গাসহ দেশের নদীগুলোকে দখল-দূষণমুক্ত করে প্রবাহমান করাসহ সব নদীর পানি প্রবাহ স্বাভাবিক করতে হবে। নদীর প্রকৃত সংজ্ঞা নির্ধারণ করে দেশের দখল হওয়া নদীগুলোকে উদ্ধার ও নদীর চারপাশ দখলমুক্ত করে জনসাধারণের চলাচলের উপযোগী করা জরুরি। একইসঙ্গে ঢাকা সিটি করপোরেশন এবং ওয়াসার ময়লা যেন বুড়িগঙ্গা নদীতে না ফেলা হয় সেটি নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের ব্যবস্থা গ্রহণ করা দরকার।

বৃহস্পতিবার (১৪ মার্চ) আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপন উপলক্ষে বুড়িগঙ্গা নদীর বর্তমান অবস্থা সরজমিনে পরিদর্শনের সময় এসব কথা বলেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) নেতারা। বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলন, নোঙ্গর ট্রাস্ট, বাংলাদেশ রিভার ফাউন্ডেশন, নদী পরিব্রাজকদল, বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন, উন্নয়ন ধারা ট্রাস্ট, কোস্টাল ডেভেলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি), নদী রক্ষা জোট, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টার (আরডিআরসি) ও গ্রিন ভয়েস জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার যৌথ উদ্যোগে বুড়িগঙ্গা নদী সরেজমিনে পরিদর্শন কর্মসূচি পালন করা হয়।

বুড়িগঙ্গাসহ দেশের সব নদী দখল-দূষণমুক্ত করার দাবি জানিয়ে বৃহস্পতিবার সকাল ১১টায় বাপা এবং অন্যান্য সংগঠনের সমন্বয়ে র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে সোয়ারিঘাট আসে। পরে নৌকায় বুড়িগঙ্গা নদী সরজমিনে পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে পরিদর্শনের অভিজ্ঞতা বিনিময়ের মধ্য দিয়ে বসিলা ব্রিজে কর্মসূচি শেষ হয়।

সভাপতির বক্তব্যে বাপার সাধারণ সম্পাদক আলমগীর কবির আন্তর্জাতিক নদীকৃত্য দিবসে দেশের নদীগুলোকে বাঁচানোর জন্য নদীর দুই পাড়ের মানুষদের স্থানীয় নদীর পাড়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

বাপার যুগ্ম সম্পাদক ও আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উদযাপন কমিটির আহ্বায়ক মিহির বিশ্বাস বলেন, ‘নদীর প্রকৃত সংজ্ঞা নির্ধারণ করে দেশের দখল হওয়া নদীগুলোকে উদ্ধার করতে হবে।’ তিনি নদীর চার পাশ দখলমুক্ত করে জনসাধারণের চলাচলের উপযোগী করার আহ্বান জানান। ঢাকা সিটি করপোরেশন এবং ওয়াসার ময়লা যেন নদীতে না ফেলা হয় সেটি নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

প্রকৃত সংজ্ঞা জটিলতায় পড়ে দেশের বেশির ভাগ নদী মৃতপ্রায়। দ্রুত সংজ্ঞা জটিলতা কাটিয়ে নদীগুলো সঠিকভাবে সংরক্ষণ করা এবং দখল ও দূষণ হওয়া নদীগুলোকে উদ্ধারে জোরালো দাবি জানান নোঙ্গর ট্রাস্টের সভাপতি সুমন শামস। তিনি বলেন, ‘দেশের নদীগুলো দুষণমুক্ত করে মাছ চাষ উপযোগী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

বাপার নির্বাহী কমিটির সদস্য ড. হালিম দাদ খান বলেন, ‘জীবন্ত সত্তা হিসেবে নদীর অধিকার নিশ্চিত করার জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।’ তিনি দেশের নদীগুলোকে বাঁচানোর জন্য নদীর পাড়ের মানুষদের স্থানীয় নদীর পাড়ে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

নদীকৃত্য দিবসে বুড়িগঙ্গাসহ দেশের সব নদী উদ্ধার ও সংরক্ষণের দাবি জানান হুমায়ুন কবির সুমন। বাংলাদেশের নদী বাংলার প্রাণ, দেশ বাঁচাতে নদী বাঁচান! এই দাবিতে সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

বাপার নির্বাহী কমিটির আরেক সদস্য জাভেদ জাহান বলেন, ‘দেশের নদী ও পরিবেশ ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য দেশের স্কুল পড়ুয়া ছাত্র-ছাত্রীদের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে।’

/এএইচএস/আরকে/
সম্পর্কিত
‘২০৫০ সালের মধ্যে বরেন্দ্র অঞ্চল মরুভূমিতে পরিণত হবে’
‘সরকার রাস্তার জমি উদ্ধার করতে পারে, নদী কেন পারে না?’
হারিয়ে গেছে প্রাণ, নদীর বুকে বুনছে ধান
সর্বশেষ খবর
দুই কোরবানির হাটে ক্যাশলেস লেনদেন
দুই কোরবানির হাটে ক্যাশলেস লেনদেন
কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
কান উৎসব ২০২৪কানের অফিসিয়াল লালগালিচায় ঢাকার একমাত্র মুখ
ফেসবুকে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেফতার ১
ফেসবুকে ‘পাত্রী চাই’ বিজ্ঞাপন দিয়ে তরুণীকে ধর্ষণ, গ্রেফতার ১
১৪ দলের শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রীর
১৪ দলের শরিকদের অবমূল্যায়নের অভিযোগ, সান্ত্বনা জোটনেত্রীর
সর্বাধিক পঠিত
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
পূর্ব তিমুরের মতো খ্রিষ্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: শেখ হাসিনা
কবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
এমপি আনার হত্যাকবে থেকে পরিকল্পনা ও কেন কলকাতায় হত্যা, জানালো ডিবি
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
সেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
৩০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতারসেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম
এখনও বিশ্বাস করতে পারছি না আমার ভাই এমপি হত্যাকাণ্ড ঘটিয়েছে: মেয়র সেলিম