X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
ব্লগার, লেখক ও প্রকাশক হত্যা

৬ জঙ্গিকে ধরিয়ে দিতে ডিএমপির ১৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৯ মে ২০১৬, ২০:৪৫আপডেট : ১৯ মে ২০১৬, ২১:৫২

৬ জঙ্গিকে ধরিয়ে দিতে ডিএমপির ১৮ লাখ টাকা পুরস্কার ঘোষণা ব্লগার, লেখক ও প্রকাশক হত্যাকারীদের মধ্যে ৬ জনকে ধরিয়ে দিতে প্রত্যেকের জন্য দুই থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। একইসঙ্গে ডিএমপি’র ওয়েবসাইটে খুনিদের ছবিও প্রকাশ করা হয়েছে। এরমধ্যে দু’জনকে ধরিয়ে দিতে ৫ লাখ টাকা করে ১০ লাখ টাকার পুরস্কার ঘোষণা হয়। এই দুজন হলেন, শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ এবং সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২।  বাকি ৪ জনকে ধরিয়ে দিতে ২ লাখ টাকা করে ৮ লাখ টাকার পুরস্কার ঘোষণা করা হয়েছে। তারা হলেন সিফাত ওরফে সামির ওরফে ইমরান, আ. সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ, শিহাব ওরফে সুমন ওরফে সাইফুল ও সাজ্জাদ ওরফে সজিব ওরফে সিয়াম ওরফে শামস। বৃহস্পতিবার ডিএমপির ওয়েবসাইটে ‘জননিরাপত্তার স্বার্থে এদের ধরিয়ে দিন’ শিরোনামে  এই ঘোষণা দেওয়া হয়।
এই ঘোষণায় বলা হয়, বিগত কয়েক বছরে ব্লগার, প্রগতিশীল লেখক, প্রকাশক হত্যাকাণ্ডের ঘটনাগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে তদন্ত করে আসছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ।
এরই ধারাবাহিকতায় গত ১৯ ফেব্রুয়ারি বাড্ডার সাতারকুল ও মোহাম্মদপুরে আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) দু’টি আস্তানায় গোয়েন্দা পুলিশ অভিযান চালায়।
বাড্ডা সাতারকুলে আনসারুল্লাহ’র সামরিক প্রশিক্ষণকেন্দ্র ও মোহাম্মাদপুরের বোমা তৈরির প্রশিক্ষণকেন্দ্র হিসেবে পরিচালিত হয়ে আসছিল। ওই অভিযানে সেখান থেকে আনসারুল্লাহর দুই সদস্যকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় একজন পুলিশ সদস্যও মারাত্মকভাবে আহত হন।
আনসারুল্লাহর ওই দুই সদস্যের দেওয়া তথ্য ও সেখান থেকে পাওয়া বিভিন্ন নথিপত্রের ভিত্তিতে রাজধানীর আশকোনা ও দক্ষিণখানে জঙ্গি সংগঠনটির আরও দু’টি আস্তানার সন্ধান পান গোয়েন্দারা। এরমধ্যে দক্ষিণখানে বোমা তৈরির প্রশিক্ষণকেন্দ্র ও ল্যাবরেটরি হিসেবে ব্যবহৃত হতো। ওইসব অভিযানে পাওয়া তথ্য ও চলমান মামলাগুলোর তদন্তে ও বিভিন্ন সময়ে গ্রেফতার হওয়া আসামিদের কাছ থেকে আনসারুল্লাহর গুরুত্বপূর্ণ সদস্যদের বিষয়ে তথ্য পাওয়া যায়। সঠিক নাম-ঠিকানা ও পরিচয়সহ ধরিয়ে দিতে দেশের সাধারণ মানুষের সহযোগিতা কামনা করে ডিএমপি।

 

আনসারুল্লাহ’র অন্যতম শীর্ষ সংগঠক শরিফুল ওরফে সাকিব ওরফে শরিফ ওরফে সালেহ ওরফে আরিফ ওরফে হাদী-১ এর বাড়ি বৃহত্তর খুলনা অঞ্চলে বলে জানা যায়। তিনি সংগঠনের সদস্যদের সামরিক প্রশিক্ষণ দেওয়া ছাড়াও আইটি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকেন। এছাড়াও বিভিন্ন অপারেশনের সদস্য নির্বাচন ও সংগ্রহে প্রধান ভূমিকা পালন করেন।

টিএসসিতে অভিজিৎ রায় হত্যা, গোড়ানে নীলাদ্রী নীলয় হত্যা, লালমাটিয়ায় আহমেদুর রশীদ টুটুল হত্যা চেষ্টা এবং সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যা মামলার তদন্তে ওইসব ঘটনায় সাকিবের সরাসরি উপস্থিতি এবং সার্বিক নেতৃত্ব দেওয়ার সুনির্দিষ্ট তথ্য বেরিয়ে এসেছে। এছাড়া সাকিব জাগৃতির প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা, তেজগাঁওয়ে ওয়াশিকুর রহমান বাবু হত্যা এবং গত দুই মাসে সূত্রাপুরে সংগঠিত ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যার অন্যতম পরিকল্পনাকারী বলেও জানা যায়। অভিজিৎ রায় হত্যাকাণ্ডের তদন্তে সিসিটিভি ফুটেজে তার উপস্থিতি দেখা যায়। তাই তার বিষয়ে তথ্যদাতাকে ৫ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে ডিএমপি’র পক্ষ থেকে।

আনসারুল্লাহর আরেক শীর্ষ সংগঠক সেলিম ওরফে ইকবাল ওরফে মামুন ওরফে হাদী-২ নামে পরিচিত। সে শুদ্ধ উচ্চারণে কথা বলে। তার উচ্চতা ৫ ফুট ১০ ইঞ্চি, চশমা পড়ে এবং শ্যামলা বর্ণের। তার বাড়ি উত্তর বঙ্গে বলে জানা যায়। প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা, ওয়াশিকুর বাবু হত্যা, নিলাদ্রী নীলয় হত্যা, মিরপুরের স্কুল শিক্ষক হত্যাচেষ্টা মামলাগুলোর তদন্তে ওইসব ঘটনায় তার সরাসরি উপস্থিতি এবং সার্বিক নেতৃত্ব দেওয়ার সুনির্দিষ্ট তথ্য পেয়েছেন গোয়েন্দারা।

এছাড়া, গত দুই মাসে সূত্রাপুরে ব্লগার নাজিমউদ্দিন সামাদ এবং কলাবাগানে জুলহাজ মান্নান ও তনয় হত্যাকাণ্ডেও তার সরাসরি উপস্থিতি ও সার্বিক নেতৃত্ব দেওয়ার বিষয়ে মামলার তদন্তে বেরিয়ে আসে। সে সংগঠনের সদস্যদের সামরিক, আইটি ও কথিত জিহাদ বিষয়ে প্রশিক্ষণ দিয়ে থাকে। তার সম্পর্কে তথ্য দাতাকে ৫ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছে ডিএমপি।

আনসারুল্লাহর আরও এক গুরুত্বপূর্ণ সদস্য সিফাত ওরফে সামির ওরফে ইমরানের বাড়ি সিলেট অঞ্চলে বলে জানা যায়। তিনি সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য। আজিজ সুপার মার্কেটে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যাকাণ্ডের মামলার তদন্তে তার নাম বেরিয়ে আসে। ওই হত্যাকাণ্ডে তিনি সমন্বয়কারী ও হত্যাকাণ্ডে অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়া তদন্তে সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকাণ্ডে তার সরাসরি অংশ নেওয়ার প্রমাণ পাওয়া যায়।তিনি আনসারুল্লাহর বিভিন্ন অপারেশনে অংশ নেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। আনসারুল্লাহর এই সদস্যকে ধরিয়ে দিলে ২ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছে ডিএমপি।

 

আনসারুল্লাহর আরেক গুরুত্বপূর্ণ সদস্য আ. সামাদ ওরফে সুজন ওরফে রাজু ওরফে সালমান ওরফে সাদ-এর বাড়ি কুমিল্লায় বলে জানা যায়। তিনি সংগঠনের সামরিক শাখার অন্যতম সদস্য। প্রকাশক আহমেদুর রশীদ টুটুল হত্যাচেষ্টা ঘটনার মামলার তদন্তে তথ্য প্রমাণ পাওয়া যায়। ওই হত্যাচেষ্টায় অংশ নেওয়া ছাড়াও তিনি সার্বিক সমন্বয়কারী ও হত্যাচেষ্টায় অংশগ্রহণকারীদের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। এছাড়া, তিনি সংগঠনের সদস্যদের জিহাদে উদ্বুদ্ধ করার বিষয়ে বয়ান দিয়ে থাকেন। তাকে ধরিয়ে দিলেও ২ লাখ টাকা পুরস্কার দেবে ডিএমপি।

আনসারুল্লাহর অন্যতম শীর্ষ সংগঠক শিহাব ওরফে সুমন ওরফে সাইফুলের বাড়ি চট্টগ্রাম অঞ্চলে বলে জানা যায়। সে সংগঠনের সামরিক শাখার অন্যমত সদস্য। প্রকাশক আহম্মেদ রশীদ টুটুল হত্যাচেষ্টায় সে সরাসরি অংশ নেন। তাকে ধরিয়ে দিলেও ২ লাখ টাকা পুরস্কার দেবে ডিএমপি।

সাজ্জাদ ওরফে সজিব ওরফে সিয়াম ওরফে শামস নামের আনসারুল্লাহর আরেক দুর্ধর্ষ সংগঠকের বাড়ি ঢাকার আশে-পাশের এলাকায় বলে জানতে পারেন গোয়েন্দারা। অভিজিৎ রায় হত্যা ও নিলাদ্রী নীলয় হত্যায় তিনি সরাসরি অংশ নিয়েছেন বলে জানতে পারেন তদন্তে সংশ্লিষ্টরা। এছাড়া সাভারে শান্তা মারিয়াম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়াদ মোর্শেদ বাবু হত্যাকাণ্ডেও সরাসরি অংশ নেন তিনি। তাকে ধরিয়ে দিলেও ২ লাখ টাকা পুরস্কার দেবে ডিএমপি।

আরও পড়তে পারেন: আসলাম চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের 

আরও পড়তে পারেন: আমার গালে থাপ্পড় মেরেছেন সেলিম ওসমান: শ্যামল কান্তি ভক্ত

/জেইউ/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু